বাইডেনকে ‘বেকুব’ বলে মন্তব্য ট্রাম্পের

0

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে ‘বেকুব’ বলে মন্তব্য করেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে বাইডেন করোনা ভ্যাকসিন বিরোধী বক্তব্য দিয়েছেন অভিযোগ করে এরজন্য প্রতিদ্বন্দ্বীকে ক্ষমা চাইতে বলেছেন ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্পের করোনা মোকাবেলায় ব্যর্থ নেতৃত্ব যুক্তরাষ্ট্রের নাগরিকদের জীবনকে ঝুঁকির মুখে ফেলেছে বলে মন্তব্য করেছিলেন বাইডেন, তার প্রতিক্রিয়ায় সোমবার এসব কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের সামনে যুক্তরাষ্ট্রের শ্রমিক দিবসের দিন (সেপ্টেম্বরের প্রথম সোমবার) এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, “বাইডেন ও তার অত্যন্ত উদার রানিং মেট, কংগ্রেসের সবচেয়ে উদার ব্যক্তি- আমার মতে (যিনি) যোগ্য ব্যক্তি নন। 

তিনি আরও বলেন, “তারা এই দেশকে ধ্বংস করে দিতে পারে এবং এই অর্থনীতিকে ধ্বংস করে দিতে পারে- তারা এখন যা বলছেন টিকা বিরোধী সেই সব বিবেচনাহীন বক্তব্যের জন্য তাদের অবিলম্বে ক্ষমা চাওয়া উচিত। তাদের এসব বক্তব্য বিজ্ঞানের অবমাননা। এ সময় বাইডেনকে ‘বেকুব’ বলেও অভিহিত করেন তিনি।”

প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেন ও তার রানিং মেট মার্কিন সিনেটর কমলা হ্যারিসের বিরুদ্ধেও ব্যাপক আক্রমণাত্মক বক্তব্য দিতে শুরু করেছেন ট্রাম্প।

করোনা প্রতিরোধী টিকা রেকর্ড সময়ে, হয়ত নির্বাচনের আগেই প্রস্তুত হয়ে যেতে পারে বলে দাবি করেছেন ট্রাম্প। এতে টিকা প্রস্তুতের ক্ষেত্রে রাজনৈতিক চাপের প্রশ্ন উঠেছে। 

বলা হচ্ছে, নিরাপদ বলে প্রমাণিত হওয়ার আগেই হয়তো টিকা প্রয়োগের পর্যায়ে চলে আসতে পারে। এ ব্যাপারে হ্যারিসের ভাষ্য, নির্বাচনের আগে ট্রাম্প টিকা নিয়ে হাজির হলে ওই টিকায় আস্থা থাকবে না তার।

করোনা মোকাবেলায় ট্রাম্পের ভূমিকা নিয়ে তীব্র সমালোচনা করা বাইডেন মার্কিন নাগরিকরা যাতে বিজ্ঞানীদের বক্তব্যের দিকে মনোযোগ দেন, সে ব্যাপারে আহ্বান জানিয়েছেন। বাইডেনের পাশাপাশি মহামারি চালাকালে বিজ্ঞানীদের অবজ্ঞা করার জন্য ট্রাম্পকে দায়ী করে আসছেন সমালোচকরা।

করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যায় ও এ ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যায় বিশ্বের শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬৩ লাখ ছাড়িয়েছে এবং মৃত্যুর সংখ্যা এক লাখ ৯০ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে।

মহামারির এমন পরিস্থিতিতে সবগুলো জনমত জরিপে বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন ট্রাম্প। যদিও ট্রাম্প আশা করছে নির্বাচন যত ঘনিয়ে আসবে, তার অবস্থান তত ভালোর দিকে যাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com