মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ৭৫ ভাগই স্বাস্থ্যবিধি মানেন না

0

দেশের বিভিন্নস্থানে অধ্যয়নরত সরকারি এবং বেসরকারি মেডিক্যাল শিক্ষার্থীদের শতকরা ৭৫ ভাগই স্বাস্থ্যবিধি মানেন না। কোভিড-১৯ প্রাদুর্ভাব উদ্ভূত পরিস্থিতিতে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা হতে গৃহীত কার্যক্রম ও গবেষণা কার্যক্রমের ফলাফল অবহিতকরণ সভায় এ তথ্য তুলে ধরা হয়।

পৃথক তিনটি গবেষণায় প্রকাশিত ফলাফলের তৃতীয় ধাপে অনলাইনের মাধ্যমে দেশের বিভিন্ন মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৩৯৯ জনের প্রাপ্ত তথ্যে এ ফলাফল আসে। এতে দেখা যায়, সামগ্রিকভাবে ৭১.৬৮ জনের কোভিড সংক্রান্ত যথাযথ জ্ঞান থাকার পরও মাত্র ২৪.৫৬ শতাংশ স্বাস্থ্যবিধি মেনে চলেন। এর বাইরে অন্যরা তা মানেন না।

এছাড়া, প্রথম ধাপের জরিপে দেখা যায়, গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ কিভাবে ছড়ায় এবং সামাজিক দূরত্বের বিষয়ে ধারনা শহরের জনগোষ্ঠীর চেয়ে অনেক কম।
ঢাকা মহানগর ও উত্তরাঞ্চলের দুটি জেলায় মার্চ থেকে আগস্ট পর্যন্ত পরিচালিত জরিপে অংশ নেয় ১,৫৪৯ জন। এতে প্রকাশিত ফলাফলে দেখা যায়, ৭৪ ভাগ মনে করেন কোভিড একটি মহামারি।

আর ৬৯.৮ ভাগ মনে করেন, করোনা ভাইরাস কিভাবে ছড়ায় এ নিয়ে তাদের ধারনা আছে।

দ্বিতীয় ধাপের গবেষণায় অংশ নিয়েছেন বিভিন্ন হাসপাতালে কর্মরত ৬২২ জন স্বাস্থ্যকর্মী। এর মধ্যে পুরুষ ৪২৮ জন এবং নারী ১৭৬ জন। এদের ৭৫ ভাগ করোনা কিভাবে ছড়ায় এবং এর প্রতিরোধ ব্যবস্থা কি সে সম্পর্কে ভাল জ্ঞান রাখেন। ৭৬ ভাগ ব্যক্তি পর্যায়ে স্বাস্থ্যবিধি চর্চা করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com