আইএইএ যুক্তি মানতে না চাইলে পাল্টা ব্যবস্থা নেবে ইরান: জারিফ

0

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আইএইএ’কে তার দেশের পরমাণু সমঝোতাকে ধ্বংস করার মার্কিন হাতিয়ারে পরিণত করতে দেয়া উচিত হবে না। রাশিয়া সফররত জারিফ মঙ্গলবার মস্কোয় রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠকে পর এক যৌথ সংবাদ সম্মেলনে এ সতর্কবাণী উচ্চারণ করেন।

অগণিত আন্তর্জাতিক সংস্থা ও চুক্তি থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার প্রতি ইঙ্গিত করে জারিফ বলেন, ইরান সব সময় সম্পূর্ণ স্বচ্ছতা বজায় রেখে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’কে সহযোগিতা করেছে এবং এই সংস্থার প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, তেহরান পরমাণু সমঝোতায় দেয়া নিজ প্রতিশ্রুতি পালন করেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এমন কোনো বিষয় উত্থাপন করা উচিত হবে না যার ভিত্তিই ছিল গুপ্তচরবৃত্তি করা। আইএইএ অযৌক্তিক পন্থা অবলম্বন করতে চাইলে ইরান অবশ্যই পাল্টা ব্যবস্থা নেবে বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন। জারিফ বলেন, জাতিসংঘের সচিবালয় ও আইএইএ’র সচিবালয় যদি পরমাণু সমঝোতা ধ্বংস করার উদ্যোগ নেয় তাহলে তা হবে চরম দুঃখজনক।

আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি সম্প্রতি এই সংস্থার নির্বাহী পরিষদের কাছে জমা দেয়া এক প্রতিবেদনে বলেছেন, ইরান এমন দু’টি স্থাপনায় আন্তর্জাতিক পরিদর্শকদের প্রবেশাধিকার দেয়নি যেখানে অতীতেসামরিক পরমাণু তৎপরতা চালানো হয়েছিল বলে আইএইএ সন্দেহ করছে।তেহরান বলেছে, আমেরিকা ও ইসরাইলের পক্ষ থেকে গুপ্তচরবৃত্তি করার জন্য এ ধরনের আবেদন জানানো হয়েছে বলে তা মেনে নেয়া সম্ভব নয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com