ইরাকে তুর্কি বিমান হামলা: তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করল বাগদাদ

0

ইরাকের কুর্দি অধ্যুষিত কয়েকটি এলাকায় তুরস্কের বিমান হামলার প্রতিবাদে বাগদাদে নিযুক্তি তুর্কি রাষ্ট্রদূতকে তলব করেছে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়। বাগদাদ ওই হামলাকে ইরাকে সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলে অভিহিত করেছে।

গতকাল (মঙ্গলবার) তুর্কি রাষ্ট্রদূত ফাতেহ ইয়ালদুজকে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়। এ সময় তার কাছে ইরাকের আনুষ্ঠানিক লিখিত প্রতিবাদ হস্তান্তর করা হয়।ওই প্রতিবাদলিপির একাংশে বলা হয়েছে, এ ধরনের হামলার ফলে কুর্দি অধ্যুষিত এলাকাগুলোতে চরম আতঙ্ক ও উদ্বেগ ছড়িয়ে পড়ছে।

সোমবার রাতে ইরাকের কুর্দিস্তান এলাকায় বিমান হামলা চালায় তুরস্ক

এর একদিন আগে তুরস্ক জানায়, দেশটির বিমান বাহিনী কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিকেকে’র বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালিয়েছে। পিকেকে’র অবস্থানগুলোতে রাতের অন্ধকারে চালানো ওই হামলায় ১৫টি তুর্কি জঙ্গিবিমান অংশ নেয়।

মঙ্গলবারই ইরাকের কুর্দিস্তান অঞ্চলের একটি উদ্বাস্তু শিবিরে তুর্কি বিমান হামলার নিন্দা জানায় বাগদাদ। ইরাকের জয়েন্ট অপেরেশনস কমান্ডের মিডিয়া অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তুরস্কের মোট ১৮টি বিমান ইরাকের আকাশসীমায় ঢুকে পড়ে এবং এসব বিমান সিনজার, মাখমুর, আল-কুয়াইর ও এবরিল এলাকায় হামলা চালায়। কোনো কোনো বিমান ইরাকের গভীর অভ্যন্তরেও ঢুকে পড়ে। মাখমুর ও সিনজারের কাছে অবস্থিত একটি শরণার্থী ক্যাম্পে হামলা চালায় এসব বিমান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com