৪টি সংসদীয় আসনের উপনির্বাচন ও চসিক নির্বাচন নিয়ে ইসির সিদ্ধান্ত আজ

0

দেশের চারটি সংসদীয় শূন্য আসনের উপনির্বাচনের বিষয়ে আজ ১ জুন নির্বাচন কমিশনে (ইসি) বৈঠক বসবে। এই উপনির্বাচন নিয়ে আজই সিদ্ধান্ত নিতে চায় ইসি। । বিকাল চারটায় কমিশনের ৬৩তম সভা অনুষ্ঠিত হবে।

দেশের ৪টি সংসদীয় আসন শূন্য থাকায় উপনির্বাচন অনুষ্ঠানে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। বিষয়টি মাথায় রেখেই জরুরি এ বিষয়ে সিদ্ধান্ত নিতে করোনাকালে কমিশনে সভা হতে যাচ্ছে।

নোটিশে জানানো হয়েছে, এ বৈঠকে ৬টি আলোচ্যসূচি রয়েছে। এগুলো হলো প্রতিনিধিত্ব আইন, ২০১০-এর খসড়া বিল অনুমোদন, রাজনৈতিক দলের নিবন্ধন আইন প্রণয়ন, নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত আইন বাংলা প্রণয়ন, জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর স্থগিত নির্বাচনের ওপর আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ, সংসদীয় আসনের সীমানা নির্ধারণ আইন ২০১০ এবং বিবিধ।

সংসদ সদস্যদের মৃত্যুজনিত কারণে বগুড়া-১, যশোর-৬, পাবনা-৪ ও ঢাকা-৫ সংসদীয় আসন বর্তমানে শূন্য রয়েছে। এরমধ্যে বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনের তফসিল হলেও কোভিড-১৯ সংক্রমণ কারণে শেষ মুহূর্তে তা স্থগিত হয়। ওই কারণে স্থগিত হয় চট্টগ্রাম সিটির ভোট। ২৯ মার্চ এই তিনটি নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল।

এরইমধ্যে পাবনা-৪ ও ঢাকা-৫ আসনের সদস্যদের মৃত্যু হওয়ায় আরও দুটি আসন শূন্য হয়েছে।

নোটিশে বলা হয়, সংসদীয় আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু কোভিড-১৯ এর কারণে বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে সেটা মানা সম্ভব হয়নি। তবে সংবিধানে এও বলা আছে, ‘দৈব-দুর্বিপাকের কারণে’ উপনির্বাচন করার জন্য আরও ৯০ দিন পাওয়া যাবে। নির্বাচন কমিশন সংবিধানের এই সুযোগ নিচ্ছে। এরপরও কোভিড-১৯ এর কারণে নির্বাচন করতে না পারলে রাষ্ট্রপতির কাছে যাবে ইসি।

অন্যদিকে, ঢাকা-৫ আসনের উপনির্বাচনের জন্য হাতে কিছু সময় থাকলেও পাবনা-৪ আসনের উপনির্বাচনের সময় শেষের দিকে।

প্রসঙ্গত, গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন শূন্য হয়। পাবনা-৪ আসনের সংসদ সদস্য সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২ এপ্রিল। ঢাকা-৫ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মোল্লা হাসপাতালে মারা যান ৬ মে। এদের ২ জনের মৃত্যুতে এই আসন ২টি শূন্য হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com