বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের উদ্যোগে দেশব্যাপী ত্রাণ বিতরণ

0

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লকডাউনসহ জনজীবনে যে দুর্বিষহ অবস্থা বিরাজ করছে, এই দুর্যোগময় মুহূর্তে বাংলাদেশের নিরন্ন, দুস্থ ও নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়ানোর জন্য বিএনপি ও অঙ্গ, সহযোগী সংগঠন মাসব্যাপী ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রমের সংক্ষিপ্ত বিবরণ উপস্থাপন করা হলো-

ঠাকুরগাঁও জেলা:
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এর তত্ত্বাবধানে বিএনপির জেলা সভাপতি মোঃ তৈমুর রহমান, সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমিন, বিএনপি নেতা ওবায়দুল্লাহ মাসুদ, শরীফ, মাহবুব হোসেন তুহিন, জাফরুল্লাহ ও নূরুন্নবী ত্রাণ বিতরণ করেন।

কুমিল্লা উত্তর জেলা বিএনপি:
দাউদকান্দি, মেঘনা ও তিতাস উপজেলায় বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের তত্ত্বাবধানে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত আছে।
বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, মহিলা দলের সভাপতি মিসেস আফরোজা আব্বাস মতিঝিল, পল্টন, শাহজাহানপুর, খিলগাঁও, সবুজবাগ এলাকায় ইতোমধ্যে ৩০০০ দুস্থ পরিবারকে ত্রাণ সহযোগিতা প্রদান করেছেন।

ঢাকা জেলা:
বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়ের তত্ত্বাবধানে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাড. নিপুণ রায় কেরানীগঞ্জ দক্ষিণে ইতোমধ্যে ৭০০০ পরিবারকে ত্রাণ সামগ্রী দিয়েছেন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান তাঁর নির্বাচনী এলাকায়, বিএনপি নেতা ডাঃ সালাহউদ্দিন বাবু’র নেতৃত্বে সাভারে, জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাকের নেতৃত্বে দোহারে, বিএনপি নেতা তমিজ উদ্দিনের নেতৃত্বে ধামরায় ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত আছে।

নরসিংদী জেলা:
বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানের তত্ত্বাবধানে পলাশে, বিএনপি’র যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের নেতৃত্বে সদর উপজেলায়, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েলের নেতৃত্বে মনোহরদীতে, মনজুর এলাহী ও সুলতান মোল্লার নেতৃত্বে শিবপুরে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

ঢাকা
বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী করোনাভাইরাসের এই মহাদুর্যোগে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর উদ্যোগে বিভিন্ন সময়ে নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে ও ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে করোনাভাইরাস প্রতিরোধে জনসাধারণের মাঝে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, সাবানসহ বিভিন্ন সামগ্রী বিতরণ করেন। এছাড়া তিনি গরীব ও দুস্থ মানুষদের মাঝে ত্রাণ সামগ্রীও বিতরণ করেন।

বিএনপি’র ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. এ জেড এম জাহিদ হোসেন করোনাভাইরাসের মরণঘাতি ছোবল থেকে বাঁচতে বিভিন্ন সময়ে ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে করোনা আতঙ্কিত মানুষদের নিকট মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, গ্লাভস, পিপিই ও সাবানসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এছাড়া তাঁর উদ্যোগে গত ২৭ মার্চ ২০২০ হতে প্রতিদিন প্রায় ৫০ জন হতদরিদ্র মানুষের নিকট রান্না করা খাবার পৌঁছে দেয়া হচ্ছে যা চলমান থাকবে। এছাড়াও প্রফেসর ডাঃ জাহিদ ময়মনসিংহ মহানগর এবং দিনাজপুরের নবাবগঞ্জ, বিরামপুর, ঘোড়াঘাট, হাকিমপুর উপজেলা ও পৌরসভা সমূহে স্থানীয় বিএনপি ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের সহায়তায় অসহায় শ্রমজীবী মানুষদের খাদ্য সহায়তা কার্যক্রম অব্যাহত রেখেছেন।

ডক্টরস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাব এর উদ্যোগে ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন অঞ্চলে গরীব ও দুস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে।
জিয়াউর রহমান ফাউন্ডেশণের উদ্যোগে করোনাভাইরাসের মহাদুর্যোগে অসহায় ছিন্নমুল মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম চলমান আছে।

মুরাদ নগরে বিএনপি’র ভাইস চেয়ারম্যান কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদের সহযোগিতায় ত্রাণ কার্যক্রম অব্যাহত আছে। চান্দিনায় বিএনপি নেতা আতিকুল আলমের তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম চলছে।

গাজীপুর
বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনের তত্ত্বাবধানে কালিগঞ্জে, বিএনপি নেতা মজিবুর রহমান, সায়েদুল ইসলাম বাবুল ও ভিপি ইব্রাহিম কালিয়াকৈরে, খান কাজী শহীদুল্লাহ শহীদ, শাহজাহান কবির, আক্তার মাষ্টার ও শাহাদাৎ হোসেন সবুজ শ্রীপুরে, রিয়াজুল হান্নান কাপাসিয়ায়, সোহাগ হোসেন, শওকত চেয়ারম্যান, সুমন সরকার ও সালাহউদ্দিন সরকার মহানগরীর বিভিন্ন স্থানে ছিন্নমুল মানুষের মাঝে ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছেন।

জাতীয়তাবাদী ছাত্রদল-
করোনা ভাইরাসের দুর্যোগকালীন সময়ে জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা মহানগরসহ দেশব্যাপী বিভিন্ন এলাকা ও শিক্ষা প্রতিষ্ঠানে ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছে।

মানিকগঞ্জ-বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আফরোজা খান রিতা, বিএনপি নেতা জিন্নাহ কবির, মিজানুর রহমান লিটন, মীর মানিকুজ্জামান, আনসুর রহমান জেলার বিভিন্ন উপজেলা ও পৌরসভায় দুস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছেন।

মুন্সীগঞ্জ:
বিএনপি’র স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু শ্রীনগরে, সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাড. আব্দুস সালাম আজাদ, বিএনপি নেতা শাহজাহান খান, বাদল হাওলাদার, হাবিবুর রহমান চাকলাদার, আতাউর রহমান, ইয়াসিন শেখ, হাসান উদ্দিন মোল্লা, চেয়ারম্যান নাদের খান, ওমর ফারুক অবাগ, আনিসুর রহমান শিকদার (আনিস), বাবুল ঢালী লৌহজংয়ে, সোহেল আহমেদ সিরাজদিখানে, জসিম উদ্দিন ও ওবায়দুর রহমান বকুল মীরকাদিমে এবং খান মনিরুল মনির তার নিজ এলাকায় ত্রাণ বিতরণ করেন।

মেহেরপুর জেলা:
সদর, মুজিবনগর-মাসুদ অরুন খাদ্য সামগ্রী বিতরন করেছেন।
গাংনী-বিএনপি’র জেলা সাধারণ সম্পাদক আমজাদ হোসেন ও জাভেদ মাসুদ মিল্টন এর নেতৃত্বে খাদ্য সামগ্রী বিতরন করেছেন।

চুয়াডাঙ্গা জেলা:
জেলা বিএনপি’র আহবায়ক বাবু খান সাহেব তার নির্বাচনী এলাকার (দর্শনা, জীবননগর, দামুরহুদা) ২ টি ইউনিয়নে অস্বচ্ছল পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেছেন। এছাড়া, তিনি মোঃ শরীফুজ্জামান স্ব-স্ব নির্বাচনী এলাকার অস্বচ্ছল দলীয় নেতা-কর্মীদেরকে সাহায্য করছেন।

কুষ্টিয়া জেলা:
জেলা বিএনপি’র সভাপতি সৈয়দ মেহেদী আহমেদ রুমী খোকসা-কুমারখালীতে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন সাধারণ সম্পাদক অধ্যক্ষ সোহরাব উদ্দীন তার নির্বাচনী এলাকায় (সদর) ৫০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেছেন। বিএনপি জাতীয় নির্বাহী কমিটি সদস্য ফরিদা ইয়াসমিন তার নিজ এলাকা ভেড়ামারায় দুস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। জেলা যুবদল ও স্বেচ্ছাসেবক দল শহরে খাদ্য সামগ্রী বিতরন করেছেন।

ঝিনাইদহ জেলা:
সদর উপজেলা, সদর পৌরসভা ও হরিনাকুন্ডু পৌরসভা আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মশিউর রহমান এবং বিএনপির কেন্দ্রীয় নেতা মীর রবিউল ইসলাম লাবলু ঝিনাইদহ সদর ও পৌর এলাকায় খাদ্য সামগ্রী বিতরনের কার্যক্রম চালাচ্ছেন।

এ্যাড. এম এ মজিদ ও আব্দুল মজিদ বিশ্বাসের তত্ত্বাবধানে বিএনপি, অঙ্গ-সহযোগী সংগঠনের মাধ্যমে প্রায় ১৮০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করা হয়েছে।
কালিগঞ্জ উপজেলা: হামিদুল ইসলাম হামিদ ও সাইফুল ইসলাম ফিরোজ এর নেতৃত্বে দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত আছে।

মহেশপুর: উপজেলা বিএনপি ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছেন। এ্যাড. আসাদুজ্জামান) এর সহায়তায় শৈলকুপা উপজেলা বিএনপির মাধ্যমে আর্থিক সহায়তা অব্যাহত রয়েছে।

মাগুরা জেলা:
বাবু নিতাই রায় চৌধুরী তার নির্বাচনী এলাকায় (শালিখা, মোহাম্মাদপুর, দক্ষিণ মাগুরা) খাদ্য সামগ্রী বিতরন কার্যক্রম চালাচ্ছেন। এছাড়া মোহাম্মদপুর ও শ্রীপুর উপজেলা বিএনপিও তাদের স্ব-উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরন করছে। জেলা বিএনপির যুগ্ম-আহবায়ক খান সুজা সাহেবও মাগুরা সদরে খাদ্য সামগ্রী বিতরন করেছেন। জেলা যুবদলের সভাপতি এ্যাড. কল্লোল তার নিজ সংগঠনের মাধ্যমে দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেছেন।

যশোর জেলা:
শার্শা: বেনাপোল পৌর যুবদল বিভিন্ন ওয়ার্ডে খাদ্য সামগ্রী বিতরন করেছে। স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা আলহাজ্ব মহসিন কবির শার্শা উপজেলা ও বেনাপোল পৌর এলাকার ৪০০০ অস্বচ্ছল পরিবারের মাঝে উপজেলা বিএনপি ও বেনাপোল পৌর বিএনপির নেতৃবৃন্দের মাধ্যমে খাদ্য সামগ্রী বিতরন অব্যাহত রেখেছেন।
ঝিকরগাছা: বিভিন্ন ইউনিয়ন বিএনপি স্ব-উদ্যোগে কাজ করছে। কেন্দ্রীয় নেতা সাবিরা নাজমুল মুন্নী উপজেলা ও পৌর বিএনপির মাধ্যমে ত্রাণ বিতরণ কার্যক্রম চালাচ্ছেন।

চৌগাছা: উপজেলা বিএনপির আহবায়ক জহুরুল ইসলাম, যুগ্ম-আহ্বায়ক ইউনুস আলী ও আব্দুস সালাম উপজেলার ১১টি ইউনিয়নে ব্যাপক পরিসরে ত্রাণ বিতরন করছেন।

সদর উপজেলা+যশোর পৌরসভা: অনিন্দ্য ইসলাম অমিতের তত্ত্ববধানে সদর উপজেলার ১৫টি ইউনিয়নের মধ্যে এখন পর্যন্ত ১২টি ইউনিয়নে এবং যশোর পৌর এলাকার ৯ টি ওয়ার্ড বিএনপির মাধ্যমে ২০০০ পরিবারের মধ্যে খাবারের প্যাকেট বিতরন করা হয়েছে। এ ব্যাপারে জেলা, সদর উপজেলা ও পৌর বিএনপি সমন্বয় সাধন করছে।

এছাড়া, জেলা বিএনপির প্রয়াত সভাপতি চৌধুরী শহিদুল ইসলাম নয়নের জ্যেষ্ঠ পুত্র রফিকুল ইসলাম চৌধুরী মুল্লুক চাঁদ যশোর পৌর এলাকায় অস্বচ্ছল বিএনপি পরিবারের মাঝে ত্রাণ ও আর্থিক সহায়তা করেছেন। জেলা ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, শ্রমিক দল ও তাঁতী দল তাদের সংগঠনের অস্বচ্ছল মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করছে।

বাঘারপাড়া: বিছিন্ন ভাবে কিছু কিছু ইউনিয়ন ও ব্যক্তি (বিএনপি/ অঙ্গ সংগঠনের নেতা) খাদ্য সামগ্রী বিতরন করছেন। কেন্দ্রীয় নেতা ইঞ্জি. টি এস আইয়্যুব উপজেলা ও পৌর বিএনপির মাধ্যমে ত্রাণ বিতরনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। 

অভয়নগর: অঙ্গ সহযোগী সংগঠন খাবার বিতরন করেছে। কেন্দ্রীয় নেতা ফারাজী মতিয়ার রহমান উপজেলা ও নওয়াপাড়া পৌর বিএনপির মাধ্যমে ত্রাণ বিতরনের কার্যক্রম অব্যাহত আছে।

মনিরামপুর: সাবেক ছাত্রনেতা ইফতেখার সেলিম অগ্নি উপজেলার ১৭টি ইউনিয়ন ও পৌর এলাকার ৯ টি ওয়ার্ড বিএনপি, অঙ্গ-সহযোগী সংগঠনের মাধ্যমে ব্যাপক পরিসরে (১০,০০০ পরিবারের মাঝে) ত্রাণ বিতরন করছেন।

কেশবপুর: বিচ্ছিন্নভাবে কোন কোন নেতা-কর্মী তার নিজ এলাকার মানুষের পাশে দাড়িয়েছেন। কেন্দ্রীয় নেতা আবুল হোসেন আজাদ উপজেলা বিএনপি ও আব্দুস সামাদ বিশ্বাস পৌর বিএনপির মাধ্যমে ত্রাণ বিতরণ করছেন।

নড়াইল জেলা:
বিএনপি নেতা জাহাঙ্গীর বিশ্বাসের উদ্যোগে নড়াইল-১ নির্বাচনী এলাকায় (নড়াগাতি থানা+ কালিয়া উপজেলা+ কালিয়া পৌর+ সদরের ৫ ইউনিয়ন) এখন পর্যন্ত ২৫০০ পরিবারের মধ্যে খাদ্য বিতরণ করা হয়েছে। এছাড়া নড়াইল সদর, লোহাগড়া উপজেলা ও পৌর এলাকায় বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ত্রাণ বিতরণ করেছে।

খুলনা মহানগর:
সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মন্জু এবং বিএনপি নেতা শফিকুল আলম তুহিন বিভিন্ন এলাকায় গরীব ও দুস্থ মানুষদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন।
সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা, উদীয়মান তরুণ বিএনপি নেতা আলহাজ্ব রকিবুল ইসলাম বকুল তার নির্বাচনী আসন-খুলনা-৩ এর তিন থানার ১৫টি ওয়ার্ড ও ২টি ইউনিয়নের সকল এলাকা ও ধর্মীয় উপাসনালয়ে করোনাভাইরাস প্রতিরোধে জনসাধারণের মাঝে জীবাণু নাশক স্প্রে, হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও মাস্ক বিতরণ করেছেন। তিনি লকডাউনের শুরু থেকেই তিন থানার দুস্থ, অসহায়, ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ চলমান রেখেছেন। আলহাজ্ব রকিবুল ইসলাম বকুলের পৃষ্ঠপোষকতায় ইতোমধ্যেই ছাত্রদল, যুবদল, সেচ্ছাসেবক দল এবং তিন থানা বিএনপির নেতৃবৃন্দ বিভিন্ন এলাকার প্রায় দুই হাজার হতদরিদ্র পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে।

খুলনা জেলা:
বিএনপি নেতা আজিজুল বারী হেলাল রুপসা, তেরখাদা ও দীঘলিয়া উপজেলা বিএনপির মাধ্যমে প্রায় ২৫০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেছেন।
বিএনপি নেতা আমির এজাজ খান তার নির্বাচনী এলাকায় (দাকোপ+ বটিয়াঘাটা) খাদ্য সামগ্রী বিতরন করেছেন।

জেলা বিএনপির ব্যবস্থাপনায় রুপসা, কয়রা ও ডুমুরিয়াতে প্রায় ১০০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করা হয়েছে। ফুলতলার বিভিন্ন ইউনিয়ন বিএনপিও স্ব-উদ্যোগ ত্রাণ বিতরন করেছে।

বাগেরহাট জেলা :
ইঞ্জি. মাসুদ রানা তার নির্বাচনী এলাকায় (মোল্লারহাট, ফকিরহাট, চিতলমারী) ১৫০ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরন করছেন। বিএনপি নেতা কাজী খায়রুজ্জামান শিপন তার নির্বাচনী এলাকায় (বাগেরহাট- ০৪: শরনখোলা, মোড়েলগঞ্জ) পাঁচ শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেছেন।

জেলা বিএনপির সদস্য মনিরুল হক ফারাজী শরনখোলা ও মোড়লগঞ্জ উপজেলার দুই শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেছেন। লায়ন ড. ফরিদুল ইসলাম তার নির্বাচনী এলাকায় (বাগেরহাট-০৩: রামপাল, মোংলা) ৫৬২ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরন করছেন। সদর উপজেলায় পৃথকভাবে ইঞ্জি. আকরাম হোসেন তালিম দুই শতাধিক পরিবার, সৈয়দ নাসির আহমেদ মালেক দুই শতাধিক পরিবার, এ্যাড, শরীফ মোস্তফা জামান লিটু ৩০ পরিবার ও জেলা শ্রমিক দলের সভাপতি লিয়াকত সর্দার তিন শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেছেন।

বরিশাল বিভাগের ত্রাণ বিতরণ:
বরিশাল জেলার ( উজিরপুর-বানারীপাড়া) উপজেলায় সরফুদ্দিন আহমেদ সান্টুর তত্ত্বাবধানে ত্রাণ বিতরণ  কার্যক্রম চলছে। ঝালকাঠি জেলায় মন্টু ও নুপুরের নেতৃত্বে ত্রাণ বিতরণ কার্যক্রমের চলছে। ভোলা জেলায় মোশারফ হোসেন ফাউন্ডেশনের উদ্যোগে তার ছেলে ত্রাণ বিতরণ কার্যক্রম চালাচ্ছেন।

বরগুনা জেলা বিএনপির তত্ত্বাবধানে ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে।
পিরোজপুর জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সদর থানায়, মঠবাড়িয়ায় দুলাল, পিরোজপুর সদরে ছরোয়ার, কাউখালীতে আহসান উল্লাহ হাসান, নাজিরপুরে আনোয়ার হোসেন পলাশ এদের তত্ত্বাবধানে ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে।
পটুয়াখালী জেলা সদরে বিএনপি’র ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী , মির্জাগঞ্জ উপজেলায় শাহাব উদ্দিন নান্নু’র তত্ত্বাবধানে ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে।

রাজবাড়ী:
রাজবাড়ী জেলা বিএনপির সাবেক সভাপতি এবং সাবেক এমপি জনাব আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম রাজবাড়ী জেলা বিএনপি আহ্বায়ক কমিটির সমন্বয়ে এবং কখনো কখনো ব্যাক্তিগত ভাবে প্রথমে রাজবাড়ী পৌরসভার প্রতিটি ওয়ার্ডে (পাঁচ কেজি করে চাউল, দুই কেজি করে ডাউল, আলু, লবন ও তেল) ত্রাণ হিসাবে বিতরন করেছেন এবং পর্যায়ক্রমে বিভিন্ন ইউনিয়নে ত্রাণ বিতরন করে যাচ্ছেন।

রাজবাড়ী জেলা বিএনপি আহ্বায়ক কমিটির সমন্বয়ে রাজবাড়ী জেলা বিএনপির অফিস থেকে রাজবাড়ী জেলা বিএনপি’র আহ্বায়ক কমিটির অন্যতম যুগ্ন আহ্বায়ক জনাব এডভোকেট আসলাম মিয়া ও এডভোকেট এম,এ খালেকের সহযোগিতায় এলাকার বহু অসহায় মানুষের মাঝে দশ কেজি করে চাউল বিতরন করা হয়েছে।
গোয়ালন্দ উপজেলায় বিএনপি নেতা আলী নেওয়াজ মাহমুদ খৈয়াম, এডভোকেট আসলাম মিয়া এবং ইঞ্জিনিয়ার শাহীন ও গোয়ালন্দ পৌরসভার ওয়ার্ড কমিশনার নিজাম উদ্দিন শেখ আনুষ্ঠানিক ভাবে ত্রান বিতরণ করেছেন।

বালিয়াকান্দি উপজেলার বিএনপির সেক্রেটারী খন্দকার মশিউল আজম চুন্নু এবং সাংগঠনিক সম্পাদক আঃ ওহাব মন্ডল বালিয়াকান্দি উপজেলায় কয়েকশত অসহায় মানুষের মধ্যে ত্রাণ বিতরন করেছেন। এ ছাড়াও রাজবাড়ী জেলা যুব দলের পক্ষ থেকে রেজাউল করিম পিন্টু এবং পাংশা ও কালুখালী উপজেলায় বিএনপি সহযোগী  সংগঠন  ছাত্রদল থেকে ত্রান বিতরণ করা হয়েছে।

শরীয়তপুরে বিএনপি’র উদ্যোগে দুলাল খান ( ১ নং যুগ্ন সাধারণ সম্পাদক ) মহিউদ্দিন বাদল (৩ নং যুগ্ন সাধারণ সম্পাদক) নেতৃত্বে ৫০০ টি গরিব পরিবারের মধ্যে চাল-ডাল-তেল-লবণ-আলু ও সাবান বিতরণ করা হয়।

১.বগুড়া সদর, শেরপুর ও ধনুট:
বগুড়া জেলা বিএনপি’র আহবায়ক ও বগুড়া সদর -৬ আসনের জাতীয় সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ এর নেতৃত্বে, ত্রাণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
২ সারিয়াকান্দি- সোনাতলা, আহসানুল তৈয়ব জাকির, সাবেক এমপি কাজী রফিক এর নেতৃত্বে ত্রান কার্যক্রম পরিচালিত হচ্ছে ।
৩. শিবগঞ্জ,
 সাবেক উপজেলা চেয়ারম্যান মীর শাহ আলম এর নেতৃত্বে ত্রান কার্যক্রম পরিচালিত হচ্ছে।
৪.শাজাহানপুর ও গাবতলী,
সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালু ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোরশেদ মিল্টন এর নেতৃত্বে ত্রাণ  কার্যক্রম পরিচালিত হচ্ছে।
৫. কাহালু-নন্দীগ্রাম,
জাতীয় সংসদ সদস্য মোশারফ হোসেনের নেতৃত্বে ত্রাণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
আদমদীঘি- দুপচাঁচিয়া
সাবেক উপজেলা চেয়ারম্যান মহিত তালুকদার, দুপচাঁচিয়া পৌর মেয়র জাহাঙ্গীর এর নেতৃত্বে ত্রাণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

যুবদল:
বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমান এর নির্দেশে বাংলাদশ জাতীয়তাবাদী যুবদল বৈশি^ক করোনাভাইরাসে দেশের ক্ষতিগ্রস্ত ও দরিদ্র জনগোষ্ঠীর মাঝে লকডাউনের শুরু থেকে বিভিন্ন সহায়তা ও ত্রান তৎপরতা  অব্যাহত রেখেছে। এর মধ্যে যুবদল সভাপতি সাইফুল আলম নীরব ঢাকা ১২ আসনের তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল, রমনা ও রামপুরা এলাকায় অসহায় কর্মহীন মানুষের মাঝে ত্রান বিতরণ করেন, যা চলমান রয়েছে।

সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু টাংগাইল সদর, গোপালপুর ও ভূয়াপুর এলাকায় অসহায় কর্মহীন  মানুষের মাঝে ত্রান বিতরণ করেন, যা এখনো অব্যাহত রয়েছে।

নারায়ণগঞ্জ মহানগর যুবদল সভাপতি খোরশেদ এর নেতৃত্বে হ্যান্ড স্যানিটাইজার, সাবান, বাড়িতে বাড়িতে ঔষধ পৌঁছানো, খাদ্য সরবরাহ, পাড়া মহল্লায় ভাইরাসরোধে স্প্রে ছিটানো হয়। সর্বোপরি করোনায় মৃত্যুবরণকারী লাশ দাফনের মতো ঝুঁকিপূর্ণ কাজও করে যাচ্ছে।

চট্টগ্রাম মহানগর যুবদল সভাপতি মোশারফ হোসেন দিপ্তী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ সাহেদ এর নেতৃত্বে নগরীর বিভিন্ন স্থানে ভাইরাসরোধে স্প্রে করা, দরিদ্র ও কর্মহীন  মানষের মাঝে খাদ্য ও দৈনন্দিন ব্যবহার্য সামগ্রী বিতরন অব্যাহত রয়েছে।

চট্টগ্রাম উত্তর জেলা যুবদল সভাপতি হাসান জসিম ও সাধারণ সম্পাদক মুরাদ এর নেতৃত্বে জেলার বিভিন্ন ইউনিটে কর্মহীন দরিদ্র জনগোষ্ঠীর মাঝে খাদ্যসামগ্রী বিতরন, মাক্স, হ্যান্ড স্যানিটাইজার, সাবান, পাড়া মহল্লায় ঔষধ ছিটানোসহ নানা জনহিতকর কাজ অবাহত রয়েছে।

রাজশাহী জেলা যুবদল সভাপতি মোজাদ্দেদ জামানি সুমন ও সাধারণ  সম্পাদক  শফিকু রহমান সমাপ্ত,  মহানগর সভাপতি সুইট ও সাধারণ সম্পাদক রিটনের নেতৃত্বে জেলা ও মহানগরীর সবকয়টি ইউনিটের সাধারণ মানষের মাঝে মাক্স, স্যানিটাইজার, বাড়ি বাড়ি খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া ও এন্ট্রি ভাইরাস স্প্রে ছিটানোসহ নানা ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে।

খুলনা জেলা যুবদল সভাপতি শামীম কবির ও সাধারণ সম্পাদক রুবায়েত, মহানগর সভাপতি মাহবুব হাসান পিয়ারু ও সাধারণ সম্পাদক নাজমুল হুদা সাগরের নেতৃত্বে জেলা ও মহানগরের বিভিন্ন এলাকার বিপন্ন মানুষের মাঝে খাদ্য বিতরন, হাতধোয়া সামগ্রী বিতরন, এন্ট্রি ভাইরাস স্প্রে করাসহ নানা সহযোগীতা অব্যাহত রয়েছে।

বরিশাল বিভাগের বরিশাল দক্ষিণ জেলা যুবদল সভাপতি এড. পারভেজ আলম বিপ্লব ও সাধারণ সম্পাদক এড. তছলিম, সাংগঠনিক সম্পাদক এড. হাফিজ আহম্মেদ বাবলু, মহানগরী সভাপতি এড. আক্তারুজ্জামন শামীম, সাধারণ সম্পাদক মাসুদ হাসান মামুন ও ববিশাল উত্তর জেলার সাংগঠনিক সম্পাদক শাহ আলম হাওলাদার এর নেতৃত্বে দরিদ্র ও কর্মহীন মানুষের মাঝে বিভিন্ন রকম ত্রান তৎপরতা অব্যাহত রয়েছে।

ঢাকা মহানগর উত্তর এর সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি রফিকুল আলম মজনু, সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহীন এর নেতৃত্বে ঢাকা মহানগরের বিভিন্ন এলাকায় ত্রান তৎপরতা অব্যাহত আছে। এছাড়া ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন জুয়েল এর নেতৃত্বে গুলশান এলাকার বিভিন্ন  জায়গায় ত্রাণ সামগ্রী বিতরন করা হয়।

রংপুর জেলা সভাপতি নাজমুল আলম নাজু ও সাধারণ  সম্পাদক সামসুল হক ঝন্টু, মহানগর সভাপতি মাহফুজ উন নবী ডন ও সাধারণ সম্পাদক লিটন পারভেজ এর নেতৃত্বে কর্মহীন ও খেটে খাওয়া মানুষের মাঝে ত্রান বিতরন অব্যাহত রয়েছে।

বগুড়া জেলা যুবদলের আহবায়ক খাদেমুল ইসলাম খাদেমের নেতৃত্বে জেলার বিভিন্ন এলাকায় ত্রান তৎপরতা  অব্যাহত রয়েছে।

গাজীপুর জেলা সভাপতি মনির হোসেন, সাধারণ সম্পাদক জসিম ভাট, মহানগর সভাপতি প্রভাষক বশির উদ্দিন, সাধারণ সম্পাদক মাসুদ রানার নেতৃত্বে দৈনন্দিন খেটে খাওয়া ও সমাজে পশ্চাৎপদ জনগোষ্ঠীর মাঝে বিভিন্ন  রকম সহায়তা অব্যাহত আছে এবং পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তা অব্যাহত থাকবে।
ময়মনসিংহ মহানগর, সভাপতি মোজাম্মেল হক টুটু সাধারণ সম্পাদক জোবায়ের হোসেন শাকিল, দক্ষিণ জেলা সভাপতি রোকনুজ্জামান রোকন, সাধারণ সম্পাদক এড, দিদারুল আলম রাজু’র নেতৃত্বে জেলা ও মহানগরীর বিভিন্ন  এলাকায় ত্রান তৎপরতা  অব্যাহত আছে।

টাংগাইল জেলা যুবদল আহায়ক আশ্রাফ পাহেলি ও যুগ্ম আহবায়ক খন্দকার রাশেদুল ইসলাম এর নেতৃত্বে জেলায়  ত্রাণ তৎপরতা অবাহত রয়েছে।
কিশোরগঞ্জ জেলা যুবদল সভাপতি জিএস শরীফ ও সাধারণ সম্পাদক সুমন এর নেতৃত্বে জেলার বিভিন্ন ইউনিটে দরিদ্রদের মাঝে বিভিন্ন সহায়তা প্রদান করা হয়।
ঢাকা জেলা যুবদল সাংগঠনিক সম্পাদক আইয়ুব এর নেতৃত্বে জেলার বিভিন্ন এলাকায়  ত্রাণ কার্যক্রম পরিচালিত হয়।

এছাড়া চট্টগ্রাম দক্ষিণ জেলা, কক্সবাজার, ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, কুমিল্লা সিলেট জেলা ও মহানগর,  হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ, ময়মনসিংহ উত্তর জেলা, নরসিংদী, নেত্রকোনা, জয়পুরহাট, ফরিদপুর, চাঁদপুর, শরীয়তপুর, পাবনা, যশোর, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পটুয়াখালী, ভোলা, চাপাঁইনবাবগঞ্জ, মাদারীপুর সহ দেশের সকল জেলায় যুবদলের ত্রাণ তৎপরতা চলমান রয়েছে।

জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল
গত ৩০ মার্চ ২০২০ তারিখ হতে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যেগে নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে ছিন্নমুল মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ শুরু হয়। ঢাকা মহানগর উত্তর, চট্টগ্রাম মহানগর, রাজশাহী মহানগর, নারায়ণগঞ্জ মহানগর, গাজীপুর মহানগর, বরিশাল মহানগর, সিলেট মহানগর, রংপুর মহানগর, খুলনা মহানগর এবং ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ দক্ষিণ, নেত্রকোণা, ফরিদপুর, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, চট্টগ্রাম উত্তর, চট্টগ্রাম দক্ষিণ, কক্সবাজার, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, মৌলভীবাজার, হবিগঞ্জ, রাজশাহী, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, মাগুরা, খুলনা, ঠাকুরগাঁও, কুষ্টিয়া, গোপালগঞ্জ, যশোর, ফেনী, খাগড়াছড়ি, জয়পুরহাট ও ঝিনাইদহ জেলায় ত্রাণ কার্যক্রম অব্যাহত আছে। সংগঠনের উদ্যোগে ঢাকা মহানগরসহ দেশব্যাপী বিভিন্ন থানা, ওয়ার্ড ও ইউনিয়নে দুস্থ ও ছিন্নমুল মানুষদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।

সিরাজগঞ্জে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর তত্বাবধানে সিরাজগঞ্জ সদর, রায়গঞ্জ ও তাড়াশে বিএনপির ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। বিএনপির চেয়ারপারসনের বিশেষ সহকারী এ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস এর নেতৃত্বে পাবনা সদর, কেন্দ্রিয় নেতা সেলিম রেজা হাবিব এর নেতৃত্বে সুজানগর ও বেড়া উপজেলায়, ফজলার ফকির এর নেতৃত্বে বেড়া পৌরসভায়, মজিবর রহমান ও রাজিউল হাসান বাবুর নেতৃত্বে ভাংগুড়া উপজেলায়, আনোয়ারুল ইসলাম ও হীরার নেতৃত্বে চাটমোহর উপজেলায় এবং চেয়ারপারসনের উপদেষ্টা ও জেলা বিএনপির আহবায়ক হাবিবুর রহমান হাবিব ও  জাকারিয়া পিন্টুর ছোট ভাই যুবনেতা জুয়েলের তত্বাবধানে ঈশ্বরদী উপজেলায় বিএনপির ত্রাণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। রাজশাহী মহানগরে চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মেয়র জনাব মিজানুর রহমান মিনু, সাবেক মেয়র ও মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিলন এর নেতৃত্বে ত্রাণ কার্যক্রম অব্যাহত রয়েছে। আবু সাঈদ চাঁদ এর নেতৃত্বে চারঘাট ও বাঘা উপজেলা এবং কাঁটাখালি পৌরসভায় ত্রাণ বিতরণ এর কাজ চলছে। তানোরে পৌর মেয়র মিজান, নওহাটায় মকবুল হোসেন, বাগমারায় ডি.এম. জিয়াউর রহমান, পুঠিয়া পৌরসভায় আল মামুন খান এবং দুর্গাপুরে ওয়াহেদ মোল্লা ও সাকলায়েন চেয়ারম্যান এর নেতৃত্বে বিএনপির ত্রাণ কার্যক্রম চলছে। জয়পুরহাট জেলায় বিএনপি নেতা ফজলুর রহমান, মমতাজ মন্ডল ও নাফিজুর রহমান পলাশ এর নেতৃত্বে সদর উপজেলায় ত্রাণ বিতরণ চলছে। চাঁপাইনবাবগঞ্জে হারুনুর রশিদ হারুন এমপির তত্বাবধানে, নওগাঁ সদর উপজেলায় জেলা বিএনপি ও মেয়র নাজমুল হক সনি’র নেতৃত্বে এবং নাটোর জেলা বিএনপি জেলার বিভিন্ন উপজেলায় ত্রাণ বিতরণ এর কাজ চালিয়ে যাচ্ছে।  

চাঁদপুর জেলা: জেলা বিএনপি’র আহবায়ক শেখ ফরিদ আহমেদ মানিক এর তত্ত্বাবধানে চাঁদপুর সদর ও হাইমচড় উপজেলার কর্মহীন ও অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ  করা হয়।

বিএনপি নেতা ইঞ্জি: মোমিনুল হক ও ড. আলমগীর কবীরের তত্ত্বাবধানে হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলায় অসহায় ও কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী দেওয়া হয়।
বিএনপি নেতা মোশাররফ হোসেন ও ইঞ্জি: মানিক এর তত্ত্বাবধানে কচুয়া উপজেলায় কর্মহীন ও অসহায় মানুষের  মাঝে খাদ্যসামগ্রী দেওয়া হয়।
বিএনপি  নেতা হান্নান ও লায়ন হারুণ এর তত্ত্বাবধানে ফরিদগঞ্জ উপজেলায় কর্মহীন ও অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী দেওয়া হয়। বিএনপি নেতা ড. জালাল, তানবীর হুদা ও শুক্কুর পাটোয়ারীর তত্ত্বাবধানে মতলব উত্তর ও দক্ষিণ উপজেলায় অসহায় ও কর্মহীন মানুষের মাঝে খাদ্যসামগ্রী  বিতরণ করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া জেলা: নবীনগর উপজেলা ও পৌরসভায় বিভিন্ন স্থানে বিএনপি’ জাতীয় নির্বাহী কমিটির সদস্য তকদীর হোসেন মোঃ জসীম, সাবেক ছাত্রনেতা ছায়েদুল হক সাঈদ, নবীনগর উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক এডঃ আনিসুর রহমান মঞ্জু’র তত্ত্বাবধানে ১০০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বন্টন করা হয়।
বিজয়নগর উপজেলাসহ ২০০০ পরিবারের নিকট খাদ্যসামগ্রী ও মাক্স  বন্টন করা হয় এব ংবিভিন্ন  রাস্তাঘাটে জীবাণুনাশক স্প্রে করা হয়। এসময় জেলা বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠন এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা ও পৌরসভার বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ডে বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির অর্থনৈতিক বিষয়ক সম্পাদক ইঞ্জি: খালেদ হোসেন মাহবুব শ্যামল, জেলা বিএনপি’র সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচি, সাধারণ সম্পাদক মোঃ জহিরুল হক খোকন জহির এর তত্ত্বাবধানে খেটে খাওয়া কর্মহীন অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেন।

সরাইল/আশুগঞ্জ উপজেলায় বিএনপি’র চেয়ারপার্সন এর উপদেষ্টা উকিল আবদুস সাত্তার ভুঁইয়া এমপি,  বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানার তত্ত্বাবধানে ১৫০০ পরিবারের নিকট খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। বান্ছারামপুর উপজেলায় কৃষিবিদ মেহেদি হাসান পলাশ, বান্ছারামপুর উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ভিপি মান্নান এর তত্ত্বাবধানে ৬০০ পরিবারের নিকট খাদ্যসামগ্রী বন্টন করা হয়।

কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি:
কেন্দ্রিয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়ার তত্ত্বাবধানে নগদ অর্থ ও শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক রহমানের মাধ্যমে কুমিল্লা মহানগরীতে কর্মহীন ও অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী দেওয়া হয়।

কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদল, মহানগর ছাত্রদল ও মহানগর যুবদলের উদ্যোগে জীবাণু নাশক ঔষধ দেওয়া হয়। কর্মহীন ও অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

চৌদ্দগ্রাম উপজেলা বিএনপির নেতা কামরুল হুদা ও ইঞ্জি: শাহ আলমের তত্ত্বাবধানে উপজেলার প্রতিটি ইউনিয়নে অসহায় ও কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী দেওয়া হয়।

লাকসাম উপজেলার বিএনপি নেতা আনোয়ারুল আজীম এবং আবুল কালামের তত্ত্বাবধানে কর্মহীন ও অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী দেওয়া হয়।
বরুড়া উপজেলা বিএনপি। জাকারিয়া তাহের সুমন সাহেবের তত্ত্বাবধানে উপজেলার প্রতিটি ইউনিয়ানে স্হানীয় নেতা কর্মীদের মাধ্যমে অসহায় ও কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী দেওয়া হয়।

কসবা/আখাউড়া উপজেলায় ও পৌরসভায় কেন্দ্রীয় কৃষক দলের সদস্য নাসির উদ্দীন হাজারী, ইকলিল আজম, আবুল মন্ছুর মিশন, কবির আহমেদ ভূয়ার তত্ত্বাবধানে ১২০০ পরিবারের নিকট খাদ্যসামগ্রী বন্টন করা হয়।

১। সাতক্ষীরা জেলা বিএনপি ঃ আহবায়ক এড. সৈয়দ ইফতেখার আলীর ব্যক্তিগত উদ্যোগে দলীয় ব্যানারে দুই শতাধিক পরিবারে খাদ্য সামগ্রী বিতরন করা হয়েছে।
১৮৫টি অসহায় পরিবারের মাঝে পৌর মেয়র তাসকিন আহমেদ চিশতির নেতৃত্বে পৌরসভার পক্ষ হতে ত্রাণ সামগ্রী বিতরন করা হয়।
২। শ্যামনগর উপজেলা বিএনপি ঃ সিনিয়র সহ সভাপতি জি. এম লিয়াকত আলী, সহ-সভাপতি মাসুদুল আলম চেয়ারম্যান, ভারপ্রাপ্ত সম্পাদক সোলায়মান কবীর এবং যুগ্ম সম্পাদক আশেক ই এলাহী যৌথভাবে দলীয় উদ্যোগে দেড়শত পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরন করা হয়।
৩। সাতক্ষীরা পৌর বিএনপি ঃ সভাপতি হাবিবুর রহমান হাবিব ব্যক্তিগত উদ্যোগে শতাধিক দুস্থ পরিবারে দলীয় ব্যানারে খাদ্য সামগ্রী বিতরন করেছেন।
৪। কালিগঞ্জ উপজেলা বিএনপি ঃ সিনিয়র সহ-সভাপতি চেয়ারম্যান এবাদুল ইসলাম এবং যুগ্ম সম্পাদক বাবু ডাক্তার যৌথ উদ্যোগে ইতোমধ্যে অসহায় পরিবারের নিকট খাদ্য সামগ্রী বিতরন করেছেন।

৫। সাতক্ষীরা সদর উপজেলা বিএনপি ঃ সভাপতি মোঃ আব্দুল আলীম চেয়ারম্যান খাদ্য সামগ্রী বিতরণ করছেন।
৮। কলারোয়া পৌর বিএনপি ঃ সভাপতি কামরুল ইসলাম ব্যক্তিগতভাবে খাদ্য সামগ্রী বিতরন করেছেন।
৯। তালা উপজেলা বিএনপি ঃ বিএনপি জাতীয় নির্বাহী কমিটির প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব এর তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম চলছে।
১০। কলারোয়া উপজেলা বিএনপি ঃ বিএনপি জাতীয় নির্বাহী কমিটির প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব এর তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম চলছে।

পঞ্চগড় জেলা ঃ ব্যারিঃ জমির উদ্দিন সরকারের পক্ষে ত্রাণ বিতরণ করেছেন জেলা আহ্বায়ক জহিরুল ইসলাম কাচ্চু,এ্যাডঃ আদম শফি, আনোয়ার হোসেন, জাহিদ,কুদরত-ই-খোদা,শাহীন, শাহজাহান, সুলতানা ও রনিক।  বোদা ও দেবীগঞ্জে ফরহাদ হোসেন আজাদের পক্ষে ত্রাণ বিতরণ করেন প্রিন্সিপাল আফাজুল, লাইলী বেগম, আবু তোরাব সরকার, আব্দুস সামাদ তারা।

দিনাজপুর জেলা ঃ জেলা বিএনপির যুগ্ম-আহবায়ক বখতিয়ার আহমেদ কচির নেতৃত্বে ত্রাণ বিতরণ করা হয়, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ তাতে অংশ নেয়। জেলা বিএনপির সাবেক যুগ্ম-সম্পাদক শাহীন খানের নেতৃত্বে পৌর সভায় ত্রাণ বিতরণ করা হয়। পৌর বিএনপির খোকা, হীরা, আসলাম, বিপ্লব, শাহীনুল ইসলাম, হাবিব ও তুহিন উপস্থিত ছিলেন।  

সৈয়দপুর জেলাঃ বিএনপির আহবায়ক অধ্যক্ষ আব্দুল গফুর এর নেতৃত্বে ত্রাণ বিতরণ করা হয়, পৌর মেয়র আমজাদ হোসেন ভোজে, মোঃ শাহীন আকতার, শেখ বাবলু, গজনফর আলী উপস্থিত ছিলেন।

রংপুর জেলা ঃ জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক রইস আহমেদ এর নেতৃত্বে গুপ্তপাড়ায় ত্রাণ বিতরণ করা হয়, জেলা সাংগঠনিক সম্পাদক বাদল, প্রচার সম্পাদক ফিরোজ ও অঙ্গদলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রংপুর মহানগর ঃ সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজুর নেতৃত্বে দলীয় কার্যালয়ের সামনে ত্রাণ বিতরণ হয়, কাওছার জামান বাবলা, আব্দুস সালাম, বিপু,শাহনেওয়াজ লাবু, এম আলম পান্না উপস্থিত ছিলেন। আনিসুর রহমান লাকুর নেতৃত্বে ২৬ নং ওয়ার্ডে ত্রাণ বিতরণ হয়, সুমন,ইমন ও পারভেজ উপস্থিত ছিলেন।
নীলফামারী জেলা ঃ জেলা বিএনপির সভাপতি আলমগীর সরকারের নেতৃত্বে শহরে ত্রাণ বিতরণ করা হয়, জহুরুল হক, জুয়েল, মাহবুব ও মাসুদ উপস্থিত ছিলেন।  
লালমনিরহাট জেলা ঃ বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু’র তত্ত্বাবধানে জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলার নেতৃত্বে ত্রাণ বিতরণ করা হয়। মুমিনুল ইসলাম, আফজাল হোসেন, হালিম ও জয়নুল আবেদীন স্বপন উপস্থিত ছিলেন।

কুড়িগ্রাম জেলা ঃ জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু বকর সিদ্দিকের নেতৃত্বে ত্রাণ বিতরণ হয়, মোস্তাফিজুর রহমান, হাসিবুর রহমান, ব্যারিঃ সৈকত ও শাহীন শেখ রঞ্জু উপস্থিত ছিলেন। সোহেল হোসাইন কায়কোবাদের নেতৃত্বে ত্রাণ বিতরণ হয়, অঙ্গ দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গাইবান্ধা জেলা ঃ জেলা বিএনপির সভাপতি ডাঃ মইনুল হাসান সাদিক এর নেতৃত্বে সাদুল্ল্যাপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নে সাবান, মাক্স ও স্যানিটেশন সামগ্রী বিতরণ করা হয়। সামছুল হক ছামছুল, এ্যাডঃ আঃ আব্দুস সালাম ও অঙ্গ দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। গোবিন্দগঞ্জ উপজেলা ও পৌর সভায় ত্রাণ সামগ্রী বিতরণ হয়। উপস্থিত ছিলেন মোঃ ফারুক কবির আহমেদ, মোঃ ফারুক আহম্মেদ, রেজওয়ানুল হাবিব রফিক, আলতাফ হোসেন পাতা ও অঙ্গ দলের নেতৃবৃন্দ।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি শরীফুল আলমের তত্বাবধানে ভৈরব ও কুলিয়ারচর উপজেলা ও পৌর এলাকায় ৮০০০ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার এবং সাংবাদিকদের মাঝে পিপিই প্রদান করা হয়েছে।

পাকুন্দিয়া উপজেলা ও পৌর এলাকায় উপজেলা বিএনপির আহ্বায়ক এড. জালাল আহমেদের তত্বাবধানে ১০০০ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী, মাস্ক, হ্যান্ড সেনেটাইজার ও চিকিৎসকদের মাঝে পিপিই বিতরণ করা হয়।

কিশোরগঞ্জ সদর উপজেলা বিএনপির আহ্বায়ক খালেদ সাইফুল্লাহ সোহেল, সদস্য সচিব হাজী মো: ইসরাইলের উদ্যোগে উপজেলার বিভিন্ন ইউনিয়নে এবং কিশোরগঞ্জ পৌর বিএনপির আহ্বায়ক আমিনুল ইসলাম আশফাকের উদ্যোগে পৌরসভার ওয়ার্ড সমুহে দিনমজুর, রিকসা-ভ্যান-অটো চালক, ভিক্ষুকসহ কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করা হচ্ছে।

হোসেনপুর উপজেলা বিএনপির সভাপতি জহিরুল ইসলাম মবিনের উদ্যোগে উপজেলার বিভিন্ন গ্রামে খাদ্য সামগ্রী বিতরন চলছে। কিশোরগঞ্জ জেলার অন্যান্য উপজেলাসমুহে বিএনপির ত্রাণ তৎপরতা অব্যাহত আছে।

নেত্রকোনা: নেত্রকোনা জেলার সদর ও পৌর এবং উপজেলা ও পৌর এলাকায় জেলা বিএনপির আহ্বায়ক ডা. আনোয়ারুল হকের উদ্যোগে এলাকার নিম্ন আয়ের মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরনের কাজ চলছে।

বিএনপির কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালের উদ্যোগে কলমাকান্দা ও দুর্গাপুর উপজেলা ও পৌর এলাকায় কর্মহীন দুঃস্থ মানুষের মধ্যে খাদ্য সামগ্রী বিতরনের কাজ শুরু হয়েছে। প্রাথমিকভাবে কলমাকান্দা উপজেলার ৯০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হচ্ছে।

নেত্রকোনা জেলা বিএনপির সদস্য সচিব ড. রফিক হিলালীর উদ্যোগে কেন্দুয়া ও আটপাড়া উপজেলায় ত্রাণ, মাস্ক, সাবান বিতরণ করা হয়েছে। মদন, খালিয়াজুড়ি, পুর্বধলাসহ অন্যান্য উপজেলায় স্থানীয় বিএনপির উদ্যোগে ত্রান বিতরণ করা হচ্ছে।

ময়মনসিংহ (দক্ষিণ):
ময়মনসিংহ ( দক্ষিণ)  জেলা বিএনপির আহ্বায়ক ডা. মাহবুবুর রহমান লিটনের উদ্যোগে ত্রিশাল উপজেলা ও পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ডে প্রাথমিকভাবে সতর্কতামুলক প্রচার পত্র ও সাবান বিতরণ করা হয়েছে। ইতোমধ্যে খাদ্য সামগ্রী বিতরন শুরু হয়েছে। জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন বাবলুর নেতৃত্বে মুক্তাগাছা উপজেলা ও পৌর এলাকায় সতর্কতামুলক প্রচার পত্র, সাবান, খাদ্য সামগ্রী বিতরণের কাজ শুরু হয়েছে। এছাড়াও ফুলবাড়িয়া, গফরগাঁও ও ভালুকা উপজেলাতেও বিএনপির ত্রাণ বিতরণ শুরু হয়েছে।

ময়মনসিংহ মহানগর –
ময়মনসিংহ মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক আবু ওয়াহাব আকন্দের নেতৃত্বে ময়মনসিংহ সদর নির্বাচনী এলাকায় দুুঃস্থ, অসহায় মানুষকে সহযোগিতা কার্যক্রম শুরু হয়েছে।

ময়মনসিংহ (উত্তর)-
ময়মনসিংহ (উত্তর)  জেলার হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলায় বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক  সৈয়দ এমরান সালেহ প্রিন্স এর উদ্যোগে জনসাধারণের মধ্যে মাস্ক, সাবান, খাদ্য সামগ্রী বিতরণ কাজ চলছে। এই এলাকায় সালমান ওমর রুবেলের উদ্যোগেও ত্রাণ বিতরণ করা হয়েছে।

ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির যুগ্ম আহবায়ক মোতাহার হোসেন তালুকদারের নেতৃত্বে তারাকান্দা, কেন্দ্রীয় কমিটির সদস্য ইকবাল হোসেন, হাফেজ আজিজুল হকের নেতৃত্বে গৌরীপুরে ত্রাণ কার্যক্রম চলছে।

সাবেক এমপি শাহ্ নুরুল কবীর শাহীন ও লুৎফুল্লাহ হেল মাজেদের উদ্যোগে ইশ্বরগঞ্জের বিভিন্ন ইউনিয়নে, ইয়াসির খান চৌধুরী ও মামুন বিন আব্দুল মামুনের উদ্যোগে নান্দাইল উপজেলা ও পৌর এলাকায় কর্মহীন দুঃস্থ মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে।

শেরপুর: শেরপুর জেলা বিএনপির সভাপতি মাহমুদুল হক রুবেলের উদ্যোগে ঝিনাইগাতি উপজেলায় ত্রাণ তৎপরতা শুরু হয়েছে। নকলা পৌর এলাকায় স্থানীয় বিএনপির উদ্যোগে ত্রান বিতরণ কার্যক্রম চলছে।

জামালপুর; জামালপুর জেলা বিএনপির সভাপতি শামিম তালুকদার সরিষাবাড়ি উপজেলার দুঃস্থ মানুষের মাঝে আর্থিক সহযোগিতা প্রদান করছেন। এলাকার বিভিন্ন স্থানে বিএনপির উদ্যোগে জীবানু নাশক ঔষধ স্প্রে করা হয়।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ওয়ারেছ আলী মামুন জামালপুর সদর ও পৌর এলাকায় ৪৪০০ দুঃস্থ ও কর্মহীন পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরন করেছেন। এছাড়াও জেলার অন্যান্য উপজেলাতেও বিএনপির নেতাকর্মীরা ত্রান বিতরণ করছেন।

হবিগঞ্জের বিভিন্ন উপজেলা ও পৌরসভায় করোনা পরিস্থিতিতে দরিদ্রদের মধ্যে ত্রাণ বিতরণ করেছেন বিএনপি নেতা আলহাজ¦ জি কে গউছ এবং খালেকুর রশীদ ঝলক।

সিলেট জেলা:
দক্ষিণ সুরমা উপজেলায় উপজেলা বিএনপি’র নেতৃবৃন্দ, সদর উপজেলায় শাহ জামাল নুরুল হুদা, গোয়াইনঘাট উপজেলায় বিএনপি’র নেতৃবৃন্দ ত্রাণ বিতরণ করেছেন।

সুনামগঞ্জ জেলা:
জেলা বিএনপি সভাপতি কলিমউদ্দিন মিলন এবং সাধারণ সম্পাদক মো: নুরুল ইসলামের নেতৃত্বে জেলা কমিটির সকল নেতৃবৃন্দ জেলার সকল উপজেলা ও পৌরসভায় দুস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন।

ঢাকা বিভাগ:
নারায়ণগঞ্জ জেলা-বিএনপি নেতা দীপু ভুঁইয়ার নেতৃত্বে রুপগঞ্জ, নজরুল ইসলাম আজাদ ও নারায়ণগঞ্জ জেলা বিএনপি’র সহ-সভাপতি মাহমুদুর রহমান সুমনের নেতৃত্বে আড়াইহাজার, আব্দুল মান্নানের নেতৃত্বে সোনারগাঁও, শাহ আলমের নেতৃত্বে ফতুল্লা, এ্যাডভোকেট আবুল কালাম ও অধ্যাপক মামুনের নেতৃত্বে নারায়ণগঞ্জ সদরে ত্রাণ বিতরণ করা হয়েছে।

নোয়াখালী জেলা-সদর উপজেলা, পৌরসভা ও সুবর্ণচর এলাকায় বিএনপি’র ভাইস চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মোঃ শাহজাহান এর তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম চলমান আছে। এই কার্যক্রমে সকল ইউনিট বিএনপি’র সভাপতি ও সাধারণ সম্পাদকগণ সম্পৃক্ত আছেন। সকল ইউনিটে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল ব্যাপক ভূমিকা পালন করছে। কোম্পানীগঞ্জ ও বসুরহাট এলাকায় বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এর তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম চলমান রয়েছে। চাটখিল ও সোনাইমুড়িতে বিএনপি’র কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য মামুনুর রশীদ মামুন এর তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম অব্যাহত আছে।

বেগমগঞ্জ উপজেলা ও পৌর এলাকায় বিএনপি’র ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু’র তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম চলছে। সেনবাগ উপজেলা ও পৌর এলাকায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবেদিন ফারুকের তত্ত্বাবধানে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। সেনবাগ পৌর এলাকায় পৌর বিএনপি’র সাবেক আহবায়ক জহিরুল ইসলাম লিটন ও জেলা বিএনপি’র সদস্য নুরন্নবী বাচ্চুর নেতৃত্বে ত্রাণ বিতরণ করা হয়েছে।

লক্ষীপুর-সদর আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপি’র প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির তত্ত্বাবধানে জেলা বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক এ্যাড. হাসিবুর রহমান হাসিব ও জেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র সাহাব উদ্দিন সাবু’র নেতৃত্বে বিভিন্ন এলাকায় ত্রাণ কার্যক্রম চলছে। রায়পুর উপজেলা ও পৌর এলাকায় উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক নাজমুল হোসেন মিঠু তার নিজ এলাকায় ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। রামগতি উপজেলা, পৌরসভা ও কমলনগর এলাকায় সাবেক সংসদ সদস্য আশরাফ উদ্দিন নিজান এর তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম শুরু হয়েছে।

ফেনী-ফেনী সদর উপজেলা ও পৌর এলাকায় জেলা বিএনপি’র তত্ত্বাবধানে উপজেলা বিএনপি’র আহবায়ক ফজলুর রহমান বকুল, সদস্য সচিব আমান উদ্দিন কায়সার সাব্বির ও পৌর বিএনপি’র আহবায়ক দেলোয়ার হোসেন বাবুল, সদস্য সচিব মেজবাহ উদ্দিন ভুঁইয়ার নেতৃত্বে উপজেলার প্রতিটি ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে ও পৌরসভার সকল ওয়ার্ড পর্যায়ে দুস্থ মানুষদের মাঝে ত্রাণ কার্যক্রম চলমান আছে। এপর্যন্ত উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে ২৫০০ এবং পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে ৫০০ হতদরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হয়েছে। এই ত্রাণ কার্যক্রমে সার্বক্ষণিকভাবে তদারকী করছেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য মশিউর রহমান বিপ্লব।

দাগণভুঁইয়া পৌর এলাকায় পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক কাজী সাইফুর রহমান স্বপনের উদ্যোগে গরীব ও দুস্থ মানুষদের নিকট ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। ছাগলনাইয়া উপজেলায় বিএনপি’র কেন্দ্রীয় সহ-দফতর সম্পাদক বেলাল আহমেদ এর সার্বিক সহযোগিতা ও তত্ত্বাবধানে উপজেলা যুবদল নেতা ফজলুল বারী মহসিন এবং আব্দুল কাদের জিলনীর নেতৃত্বে উপজেলার সকল ইউনিয়ন ও পৌর এলাকায় দুস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। উপজেলার রাধানগর ইউনিয়ন বিএনপি’র সাধারণ সম্পাদক ও বর্তমান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল হক চৌধুরী মাহবুবের নেতৃত্বে ব্যাপকভাবে ত্রাণ কার্যক্রম চলছে।

চট্টগ্রাম মহানগর-বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মহানগর বিএনপি’র সভাপতি ডাঃ শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর, সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ানের নেতৃত্বে ও তত্ত্বাবধানে মহানগরের সকল এলাকায় গরীব ও ছিন্নমুল মানুষদের মাঝে ত্রাণ কার্যক্রম চলমান আছে।

চট্টগ্রাম উত্তর জেলা-মীরসরাই উপজেলা ও পৌর এলাকায় সাবেক উপজেলা চেয়ারম্যান নুরুল আমিনের তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম চলমান আছে। সন্দ্বীপ উপজেলা ও পৌর এলাকায় চট্টগ্রাম উত্তর জেলা বিএনপি’র সদস্য ইঞ্জি: বেলায়েত হোসেনের তত্ত্বাবধানে গরীবদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ চলমান আছে। ফটিকছড়ি এলাকায় চট্টগ্রাম উত্তর জেলা বিএনপি’র সদস্য সরোয়ার আলমগীরের নেতৃত্বে ত্রাণ বিতরণ করা হয়েছে। রাঙ্গুনিয়ায় প্রফেসর কুতুব উদ্দিন বাহার এর নেতৃত্বে ত্রাণ কার্যক্রম চলছে। হাটহাজারী উপজেলা ও পৌর এলাকায় বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর হেলালের নেতৃত্বে উপজেলা ও পৌর এলাকার সকল ইউনিয়ন ও ওয়ার্ডে ব্যাপকভাবে ত্রাণ বিতরণ চলছে।

চট্টগ্রাম দক্ষিণ জেলা-দক্ষিণ জেলা বিএনপি’র সদস্য লিয়াকত আলী ও কামরুল ইসলাম হোসাইনী তাদের নিজ এলাকায় ত্রাণ বিতরণ করেছেন। বোয়ালখালী উপজেলা ও পৌর এলাকায় দক্ষিণ জেলা বিএনপি’র আহবায়ক আবু সুফিয়ান এবং সদস্য সচিব মোস্তাক আহমেদ এর নেতৃত্বে ত্রাণ কার্যক্রম চলমান আছে। আনোয়ারা উপজেলায় দক্ষিণ জেলা বিএনপি’র মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে ত্রাণ বিতরণ করা হয়েছে। সাতকানিয়া উপজেলা ও পৌর এলাকায় দক্ষিণ জেলা বিএনপি’র সদস্য মজিবুল হক চেয়ারম্যান, জামাল হোসেন ও সাফায়াত উল্লাহ চক্কু ত্রাণ বিতরণ করেছেন। লোহাগড়া এলাকায় দক্ষিণ জেলা বিএনপি’র সদস্য নাজমুল মোস্তফা আমিন এর নেতৃত্বে গরীবদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে।

কক্সবাজার-টেকনাফ ও উখিয়া এলাকায় সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীর নেতৃত্বে ত্রাণ বিতরণ কার্যক্রম চলমান আছে। কক্সবাজার সদর, পৌর ও মাতামুহুরী এলাকায় সাবেক সংসদ সদস্য লুৎফর রহমান কাজল এর নেতৃত্বে গরীব ও ছিন্নমুল মানুষদের মাঝে ব্যাপক ত্রাণ কার্যক্রম চলমান রয়েছে। চকোরিয়া ও পেকুয়া এলাকায় বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ এর নির্দেশ ও তত্ত্বাবধানে ত্রাণ কার্যক্রম চলছে।

খাগড়াছড়ি-জেলা বিএনপি’র সভাপতি ও সাবেক সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ ভুঁইয়ার তত্ত্বাবধানে জেলার প্রতিটি উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডে ত্রাণ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।

রাঙ্গামাটি-রাঙ্গামাটি জেলা বিএনপি’র তত্ত্বাবধানে জেলার প্রতিটি উপজেলা এবং পৌরসভার ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে ত্রাণ কার্যক্রম চলছে।
বান্দরবান-জেলা বিএনপি’র সভাপতি মাম্যাচিং এবং সাধারণ সম্পাদক জাবেদ রেজার নেতৃত্বে সদর উপজেলা, পৌরসভা, নাইখ্যংছড়ি, আলিকদম ও বোয়াংছড়িতে ত্রাণ বিতরণ করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com