খালেদা জিয়ার কারা মুক্তিতে কৃষক দলের শুকরিয়া আদায়

0

৩ বারের সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারা মুক্তিতে জাতীয়তাবাদী কৃষক দল আহবায়ক শামসুজ্জামান দুদু ও সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন মহান রাব্বুল আলামিনের দরবারে শুকরিয়া আদায় করেছেন।

বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা ভাইরাস এর প্রকোপে বিপর্যস্ত মানব জাতিকে ক্ষমা ও হেফাজতের জন্য মহান আল্লাহর দরবারে ফরিয়াদ জানান নেতৃবৃন্দ।

নেতারা সোমবার (৬ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, কোভিড-১৯ ভাইরাসের বিষাক্ত থাবায় বিশ্ববাসী দিশেহারা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এত বড় বিপর্যয় বিশ্ববাসী আর প্রত্যক্ষ করেনি। মহান সৃষ্টিকর্তা ধর্ম বর্ণ জাতি নির্বিশেষে সকল মানব সন্তানকে এই মহামারী থেকে রক্ষা করবেন এই প্রার্থনা আমরা সকলে করি।

তারা বলেন, ‘করোনা ভাইরাসের আক্রমণ মোকাবেলায় বিশ্বের ধনী এবং প্রযুক্তিতে উন্নতির চরম শিখরে থাকা দেশগুলো কার্যত অসহায় হয়ে পড়েছে। বাংলাদেশ দরিদ্র এবং প্রযুক্তিতে পিছিয়ে থাকা একটি দেশ, এখানে মহান আল্লাহর রহমতে এখনো করোনা ব্যাপক আকারে ছড়িয়ে পড়েনি। করোনা ভাইরাস প্রতিরোধে আন্তর্জাতিক ভাবে যেসব বিধি নিষেধ আরোপ করা হয়েছে সেগুলো সকলকে যথাযথভাবে মেনে চলতে হবে। সকলকে বাধ্যতামূলকভাবে ঘরে থাকার ব্যবস্থা চলমান রয়েছে। এই অবস্থায় অসহায় দরিদ্র এবং মধ্যবিত্ত পরিবারের সদস্যদের সমস্যায় ফেলে দিয়েছে। গৃহীত লকডাউন ব্যবস্থা যতই দীর্ঘস্থায়ী হচ্ছে পরিস্থিতি ততোই খারাপের দিকে যাচ্ছে। দেশের জনসংখ্যার বড় একটি অংশ অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছে। বিভিন্নভাবে বিভিন্ন ব্যক্তি সংগঠন সেবার হাত বাড়িয়ে দিয়েছেন, রাষ্ট্রীয়ভাবেও কিছু ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তবে তা প্রয়োজনের তুলনায় নিতান্তই কম।

বিবৃতিতে তারা আরও বলেন, ‘লকডাউন পরিস্থিতিতে দেশের কৃষক সমাজ, দিনমজুর, কৃষিশ্রমিক যে নাজুক অবস্থার ভিতরে রয়েছে তা আলোচনায় আসছে না। কৃষিখাতে বিপর্যয় এড়াতে ও কৃষি উৎপাদন সচল রাখার স্বার্থে রাষ্ট্রীয়ভাবে কৃষক, কৃষি শ্রমিক-মজুরদের জীবন রক্ষার জন্য খাদ্য , নগদ অর্থ বরাদ্দ করা এখন অত্যন্ত জরুরি। তাছাড়া দেশের মানুষের নিত্যপ্রয়োজনীয় শাকসবজি ফল ফসল উৎপাদন সচল রাখার পরেও তা বাজারজাতকরণ করতে না পেরে কৃষক দিশেহারা হয়ে পড়েছে, কিছু কিছু ফসল উৎপাদন খরচেরও অনেক কম মূল্যে বিক্রি করতে বাধ্য হচ্ছে। কৃষকের ফসল বিপণনও ন্যায্য মূল্য প্রদানের জন্য জরুরী ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা রাষ্ট্রের দায়িত্ব। তাছাড়া কৃষকের প্রয়োজনীয় বীজ, সার, জ্বালানি ও কীটনাশক এসব সংগ্রহেও যাতে কোন রকম প্রতিবন্ধকতা না থাকে সেদিকে খেয়াল রাখার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন নেতৃদ্বয়।

এদিকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শ্রমিক নেতা বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিকদলের সাবেক সাধারণ সম্পাদক, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য জাফরুল হাসান ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু ও সদস্যসচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন।বিবৃতিতে নেতৃদ্বয় মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com