প্রসঙ্গ দানের সময় ছবি তুলবেন না—কায়সার আপেল

0

বিংশ শতাব্দী শেষ হবার এক চতুর ভাগ সময় বাকী থাকতেই আমার জন্ম।একবিংশ শতাব্দী তে পৃথিবীর দেশ গুলো প্রতিযোগিতা করে এগিয়ে যাচ্ছে আধুনিক হচ্ছে।যারা পৃথিবীকে আধুনিক করার ব্রত নিয়ে দিন রাত কাজ করে চলছেন,তারা খুবই সাধারন মনের,সাধারন চরিত্রের।আর অসাধারন হচ্ছে তারা,যারা সৃষ্টিশীল মানুষদের দিন রাত সমালোচনা করছে,যারা মানবিকতা কে থামিয়ে দিতে চাইছে।

আমার জন্মের সময় টা বললাম এই কারনে,যে আমি একটা শতাব্দীর শেষ অংশ,আরেকটা শতাব্দীর শুরুর অংশ দেখছি।

এই সময়টা তে খুব প্রখর ভাবে দেখার চেষ্টা করেছি সমাজের দুই শ্রেণীর মানুষদের।প্রথম হচ্ছে সমাজের ও রাষ্ট্রের সৃষ্টিশীল ও মানবিক মানুষদের,আর অন্যদিকে সৃষ্টিশীল কাজে ও মানবিক কাজে বাঁধা দানকারী সমাজের কিছু উচ্ছিষ্ট মানুষদের।উচ্ছিষ্ট বললাম এই কারনে,তারা নিজেরা তো কোন মানবিক ও সৃষ্টিশীল কাজে অংশ গ্রহন করবেই না,এই জাতীয় কাজে দূর থেকে সহযোগিতা ও করবে না বরং নিজেদের অযোগ্যতাকে চাপা দেয়ার জন্য অন্যের সৃষ্টিশীল ও মানবিক কাজ গুলো কে বাধা গ্রস্থ করবার জন্য প্রয়োজনীয় সকল কাজ ই করবে।

আজ কয়েকদিন যাবৎ সোস্যাল মিডিয়ায় দেখছি,দান করবেন ভাল কথা ছবি তুলবেন না প্লিজ।যারা দান নিচ্ছে তারা না কি ছোট হয়ে যায়।

 কেন রে ভাই এই মহৎ কাজে বাঁধা দিচ্ছেন???আপনি এই মহৎ কাজের কেউ একজন না বলে???

কোরবানীর সময় গরু কিনার প্রতিযোগিতায় যদি পাশের বাড়ীর চেয়ে বড় গরু কিনতে পারেন,তবে দান করে ছবি তুলার প্রতিযোগিতায় নিজেকে সামিল করে তো এই দুঃসময় অসহায় মানুষদের বেশী বেশী দান করে বেশী বেশী ছবি তুলতে পারেন।

আপনার ছবি তুলার কারনে ও তো কিছু অসহায় মানুষ ৫ কেজী চাল,২ কেজী আলু,১ কেজী ডাল,১ কেজী তেল,১ কেজী পেঁয়াজ পাবে।এ ভাবেই এক জন কে দেখে অন্য জন উৎসাহিত হবে।আর তখনই সাম্যের গান গাওয়া স্বার্থক হবে।

কেন শুধু শুধু ঘড়ে বসে ল্যাপটপ আর মোবাইল এর কী বোর্ড টিপে নিজেন সু শীলতা প্রকাশ করছেন,আর অন্য দিকে অসহায় মানুষদের আশার আশ্রয়স্থল এই সমাজের মানবিক মানুষদের কাজের বিঘ্ন ঘটাচ্ছেন।

আজ বাড়িওয়ালা শিউলি হাবিব এক মাসের ভাড়া মওকুফের কথা ফেইসবুকে জানান দিয়েছে বলেই অন্যরা ও এই বিষয়ে এগিয়ে আসছে।

আজ সাবেক বুয়েট এর ছাত্ররা ৪ লাখ ppe বানানোর ঘোষনা দেয়ার পর ই অন্যরা এগিয়ে এসেছে।

এ ভা্বেই অসহায় মানুষদের সাহায্য করার ছবি প্রকাশ হবার পর ই অন্য জন ও সাহায্য করার জন্য উৎসাহিত হচ্ছে।

আর এই ছবি তুলার জন্য সবচেয়ে সমালোচিত হচ্ছে industrial রা,বিত্তশালী রা। আর এই সুশীল বাক্যটি হয়তো তাদের ই সৃষ্টি,”দান করবেন ভাল কথা,ছবি তুলবেন না প্লিজ।”কারন অন্যদের ছবি দেখে তারা লজ্জিত হয়,তাদের ছবি নাই বলে।

তাই সব শেষে বিনয়ের সাথে বলবো,ছবি তুলার জন্য হলে ও অসহায় মানুষদের সাহাযার্থে এগিয়ে আসুন।কারন পেটে খেলে পিঠে সয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com