প্রকল্প বাস্তবায়নে অর্থের অপচয় রোধ করতে হবে: তথ্য উপদেষ্টা

0

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, বেশ কিছু প্রকল্প অন্তর্বর্তী সরকারের মেয়াদে শেষ হবে। তাই প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কাঙ্ক্ষিত প্রত্যাশা যেন পূর্ণ হয় সেদিকে খেয়াল রাখতে হবে। একইসঙ্গে প্রকল্প বাস্তবায়নের অর্থের অপচয় রোধ করতে হবে।

সোমবার (২১ অক্টোবর) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে ২০২৪-২৫ অর্থবছরের এডিপিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি এ কথা বলেন।

উপদেষ্টা বলেন, প্রকল্প যুগোপযোগী ও কার্যকর করার সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। এরইমধ্যে অনেক প্রস্তাবনা, নতুন নতুন ধারণা এসেছে। সেগুলোকে চলমান প্রকল্পের সঙ্গে কীভাবে সমন্বয় করা যায় তা দেখা হচ্ছে। আর উন্নয়ন সহযোগী সংস্থার সঙ্গে চলমান প্রকল্পগুলোও অব্যাহত থাকবে। সেক্ষেত্রে সাবধানতা অবলম্বন করে কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে রদবদল ও সংস্কার করার প্রয়োজন হলে তা করতে হবে। প্রকল্প যেন নির্ধারিত সময়ে শেষ হয় সে বিষয়ে সবাইকে সচেষ্ট থাকার আহ্বানও জানান তিনি।

এসময় তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব শিষ হায়দার চৌধুরি বলেন, ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধি করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। এরইমধ্যে ডাটা সেন্টারের ৮০ শতাংশ ব্যবহার হয়ে গেছে। নিরাপত্তার কারণে অনেক প্রতিষ্ঠান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে ডাটা সংরক্ষণ করতে চায়। এটা করা গেলে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আয়ও বাড়বে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com