অন্য কাজে কৃষি জমির রূপান্তর বন্ধ করাসহ ৯ দফা দাবি

0

অন্য কাজে কৃষি জমির রূপান্তর বন্ধ করাসহ ৯ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক ফেডারেশন।

সোমবার (২১ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জানায় সংগঠনটি। ‘উন্নত জীবন ও উন্নত ভবিষ্যতের জন্য খাদ্য অধিকার’ প্রতিপাদ্যে গত ১৬ অক্টোবর পালিত হয় বিশ্ব খাদ্য দিবস। দিবসটি উপলক্ষে এ আয়োজন করা হয়।

মানববন্ধনে বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি কমরেড বদরুল আলম বলেন, ‘বিশ্বের ক্ষুধা সূচক-২০২৪ অনুযায়ী এ বছর ক্ষুধা নিবারণের সক্ষমতায় ১২৭ দেশের মধ্যে বাংলাদেশ তিন ধাপ পিছিয়ে ৮৪তম অবস্থানে রয়েছে। সূচক মতে বাংলাদেশ এখন মাঝারি মাত্রার ক্ষুধা মোকাবিলা করছে। এক কথায় দেশে নীরব দুর্ভিক্ষ চলছে। প্রায় ২২ শতাংশ লোক দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে। যারা দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে, তাদের মধ্যে পুষ্টিহীনতা মারাত্মক পর্যায়ের। তাদের জন্য যে সামাজিক সুরক্ষা জাল রয়েছে, তা এ অবস্থা থেকে উত্তরণে মোটেই যথেষ্ট নয়।’

এ সময় ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বিশ্ব গড়ে তোলার জন্য টেকসই কৃষি ব্যবস্থা তথ্য পরিবেশ-বান্ধব চাষাবাদ (অ্যাগ্রোইকোলজি) প্রবর্তন ও জমি এবং পানির ওপর জনগণের অধিকার প্রতিষ্ঠার সুপারিশ করেন তিনি।

সংগঠনের প্রস্তাবিত ৯ দফা দাবি হলো–

বিশ্ব ব্যাংক-আইএমএফ আমাদের খাদ্য ব্যবস্থা থেকে হাত গুটাও; আমাদের খাদ্য ব্যবস্থাকে ধ্বংস করার জন্য বিশ্বের ধনী দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে হবে; খোদ কৃষি জমি অন্য কাজের জন্য রূপান্তর বন্ধ করতে হবে; জমি ও পানির অধিকার জনগণকে এখনই ফিরিয়ে দিতে হবে; আমদানি নির্ভরতা কমিয়ে স্থানীয় উৎপাদনকে সহায়তা করতে হবে; রফতানির উদ্দেশ্যে এক ফসলি চাষাবাদ বন্ধ করতে হবে; দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করতে হবে; পরিবেশ-প্রতিবেশ বান্ধব চাষাবাদের ধরণ চালু করতে হবে এবং ক্ষুধা-দারিদ্র্য নিরসনে খাদ্য সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com