কলকাতা শহরের মেয়েদের দখলে ছিল বিভিন্ন শহরের রাতের রাজপথ

0

স্বাধীনতার মধ্যরাতে নারী স্বাধীনতার জন্য ‘মেয়েরা রাত দখল করো’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছিল প্রথমে কলকাতা শহরের তিন জায়গায়। অ্যাকাডেমি অব ফাইন আর্টস, যাদবপুর ৮বি বাসস্ট্যান্ড ও কলেজ স্কয়ার।

সেই ডাকে সাড়া দিয়েছিল কার্যত গোটা বাংলা। তার ফলে গোটা রাজ্যের ছবিটা পাল্টে গেল বুধবার মাঝরাতে। কলকাতা থেকে শিলিগুড়ি, কৃষ্ণনগর থেকে মেদিনীপুর— রাজপথ দখল করে নেন মেয়েরা। পাশে কোথাও কোথাও রইলেন পুরুষেরাও।

আরজি কর মেডিকেল কলেজে কর্তব্যরত এক চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ এবং খুনের প্রতিবাদেই ছিল এ কর্মসূচি। কিন্তু প্রতিবাদ কর্মসূচি চলাকালীন সেই আরজি করেই হামলা চালানো হয়।

ভাঙচুর চালানো হয় জরুরি বিভাগে। প্রাথমিক পর্যায়ে ‘নীরব দর্শক’ পুলিশও আক্রান্ত হয়। ভেঙে দেওয়া হয় আন্দোলনকারী চিকিৎসকদের মঞ্চ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নামানো হয় র‌্যাফ। চালানো হয় কাঁদানে গ্যাস।

যাদবপুরের কর্মসূচিতে দুই প্রতিবাদী নারীকে ধাক্কা দেওয়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। তা নিয়ে রাতভর থানার সামনে ও যাদবপুর থানা মোড়ে চলে অবস্থান বিক্ষোভ।

মধ্যরাতের সন্ধিক্ষণে স্বাধীন হয়েছিল দেশ। ৭৭ বছর আগে। ৭৮তম স্বাধীনতা দিবসে বাংলাজুড়ে মেয়েদের স্বাধীনতার এক অনন্য গল্প রচিত হলো।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com