যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের ‘রানিং মেট’ বেছে নিলেন কমালা, প্রচারাভিযানও শুরু

0

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের রানিং মেট হিসেবে মিনেসোটা অঙ্গরাজ্যের গভর্নর টিম ওয়ালজকে বেছে নিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমালা হ্যারিস। মঙ্গলবার টিম ওয়ালজকে নিয়ে পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের বৃহত্তম শহর ফিলাডেলফিয়ায় নির্বাচনী প্রচারণাও করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের নির্বাচনের সংস্কৃতি অনুসারে প্রেসিডেন্ট পদপ্রার্থীকে একজন ‘রানিং মেট’ বেছে নিতে হয়। তারা একসঙ্গে নির্বাচনী প্রচারণা করেন। প্রেসিডেন্ট পদপ্রার্থী জয়ী হলে তার রানিং মেট হন ভাইস প্রেসিডেন্ট। সেই হিসেবে আগামী নভেম্বরের নির্বাচনে যদি কমালা জয়ী হন, তাহলে দেশটির নতুন ভাইস প্রেসিডেন্ট হবেন ওয়ালজ।

মঙ্গলবার ফিলাডেলফিয়ার টেম্পল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে যে সমাবেশে নিজের রানিং মেটের নাম ঘোষণা করেন কমালা হ্যারিস, সেখানে উপস্থিত ছিল ডেমোক্রেটিক পার্টির ১০ হাজারেরও বেশি সমর্থক।

কমালার রানিং মেট হিসেবে প্রথম বক্তব্যে নিজের পরিচয় জানান ওয়ালজ; বলেন, নেব্রাস্কা অঙ্গরাজ্যের একটি ছোটো শহরে জন্ম ও বেড়ে ওঠা তার। ২৪ বছর তিনি মার্কিন সেনাবাহিনীর ফেডারেল রিজার্ভ ফোর্স আর্মি ন্যাশনাল গার্ডের কর্মকর্তা ছিলেন। বর্তমানে তিনি একটি হাইস্কুলের সামাজিক বিজ্ঞান বিভাগের শিক্ষক এবং ফুটবল কোচ হিসেবে কর্মরত রয়েছেন।

ওয়ালজ বলেন, “আমার শিক্ষার্থীদের উৎসাহের কারণে আমি এই নির্বাচনে প্রার্থিতা করতে রাজি হয়েছি। তারা আমাকে বলেছে যে, পরিবর্তন ঘটানোর জন্য একজন ব্যক্তিই যথেষ্ট।”

নিজ বক্তব্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনাও করেন ওয়ালজ। বলেন, “তিনি আমাদের বিভিন্ন আইনকে কটাক্ষ করেন, বিবাদ ও বিভক্তি উসকে দেন, করোনা সংকটের সময় আমরা তার কাছ থেকে কোনো নির্দেশনা পাইনি এবং তিনি আমাদের অর্থনীতিকে মাটিতে নামিয়ে এনেছেন। এক কথায়, এমন সব রেকর্ড তিনি সৃষ্টি করেছেন— যা এর আগে আর কোনো প্রেসিডেন্ট করেননি।”

এদিকে টিম ওয়ালজকে কমালা হ্যারিস রানিং মেট হিসেবে বেছে নেওয়ার পর এক প্রতিক্রিয়ায় তাদের উভয়কেই ‘কট্টর বামপন্থি জুটি’ বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট এবং রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে এক পোস্টে তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে কট্টর বামপন্থি জুটি দেখছে জনগণ।”

এই নির্বাচনে ট্রাম্পের রানিং মেট হিসেবে আছেন রিপাবলিকান পার্টির জ্যেষ্ঠ নেতা জে ডি ভ্যান্স।

সূত্র : রয়টার্স

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com