যুদ্ধবিরতি চলাকালে গাজায় কোনো সশস্ত্র ফিলিস্তিনি অবস্থান করতে পারবে না: নেতানিয়াহু

0

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায় ইসরায়েলি আগ্রাসনের ৯ মাসের বেশি সময় পর যুদ্ধবিরতির যে সম্ভাবনা তৈরি হয়েছে, তাতে আরেক দফা বাদ সেধেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি দাবি করেছেন, গাজায় যুদ্ধবিরতি চলাকালে উত্তর গাজায় কোনো সশস্ত্র ফিলিস্তিনি অবস্থান করতে পারবে না।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের প্রতিবেদন অনুসারে, একটি ইসরায়েলি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি জানিয়েছে। মূলত হামাসসহ অন্যান্য সশস্ত্র গোষ্ঠী যেন এই অঞ্চলে উপস্থিতি বজায় রাখতে না পারে, তা নিশ্চিত করতেই এই দাবি করেছেন নেতানিয়াহু।

সূত্রটি জানিয়েছে, ইসরায়েল আগে যুদ্ধবিরতিকালে গাজায়, বিশেষ করে উত্তর গাজায় সশস্ত্র ফিলিস্তিনিদের চলাফেরার ব্যাপারে সম্মত হলেও এবার এতে বাদ সেধেছেন নেতানিয়াহু ওরফে বিবি। সূত্রটি জানিয়েছে, চলতি সপ্তাহেই নেতানিয়াহু যুদ্ধবিরতি নিয়ে আলোচনা চালিয়ে যাওয়া ইসরায়েলি প্রতিনিধিদলকে এই দাবি উত্থাপনের নির্দেশ দিয়েছেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর এই দাবি চলমান যুদ্ধবিরতি আলোচনার গতিপথ বদলে দিতে পারে। বিশেষ করে যুদ্ধবিরতি আলোচনাকে নেতিবাচক দিকে মোড় নিতে পারে বিবির এই দাবির ফলে। এ ছাড়া, এই দাবির ফলে ইসরায়েল আগে যুদ্ধবিরতি নিয়ে আলোচনার লক্ষ্যে যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা রক্ষায় নেতানিয়াহুর অবস্থান নিয়ে প্রশ্ন উঠতে পারে।

গত সপ্তাহে এক মার্কিন কর্মকর্তা সিএনএনকে বলেছিলেন, চুক্তির বিষয়টি এখন সময়ের ব্যাপার মাত্র। নেতানিয়াহু তাঁর আলোচক দলকে অনুমতি দিয়েছিলেন চুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা করতে। সে সময় নেতানিয়াহু সম্ভাব্য একটি অগ্রগতির ইঙ্গিত দিয়েছিলেন। তাঁর সেই ইঙ্গিতের পরপরই কাতারের রাজধানী দোহায় গত সপ্তাহের শুক্রবার আলোচনা শুরু হয়। প্রথম ধাপেই স্থায়ী যুদ্ধবিরতির অবস্থান ত্যাগ করে হামাসও এই আলোচনায় বেশ ছাড় দেয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com