বাংলাদেশী বৌদ্ধদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয় গুরু অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে বিএনপি মহাসচিব এর শোকবাণী

0

বাংলাদেশী বৌদ্ধদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয় গুরু, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পন্ডিত ভিক্ষু, মানবতাবাদী ও শান্তির অন্যতম ধর্ম প্রচারক উপসংঘরাজ ভদন্ত সত্যপ্রিয় মহাথের-এর জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিম্নোক্ত শোকবাণী দিয়েছেন-

বাংলাদেশী বৌদ্ধদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয় গুরু, একুশে পদকপ্রাপ্ত উপমহাদেশের খ্যাতিমান বৌদ্ধ প-িত, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার প্রাক্তন সভাপতি, বৌদ্ধ গ্রন্থ প্রণেতা, লেখক, অনুবাদক, দেশ-বিদেশে নানাপদক ও উপাধিপ্রাপ্ত, থেরবাদী আদর্শ ও অসাম্প্রদায়িক চেতনার অন্যতম পথিকৃৎ, কক্সবাজার জেলার রামু কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ উপসংঘরাজ বিনয়াচার্য ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো-এর জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাব গাম্ভীর্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে জেনে আমি অত্যন্ত আনন্দিত।

৩রা অক্টোবর ২০১৯ মহাথেরোর মৃত্যুতে আমরা গভীরভাবে ব্যথিত হই এবং বিএনপি’র পক্ষ থেকে সেদিন গভীর শোক ও শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়। আজ অন্ত্যেষ্টিক্রিয়ার দিবসে আমরা মহাথেরোর শোকসন্তপ্ত শিষ্যম-লী, জ্ঞাতিবর্গ এবং দেশ-বিদেশের অগণিত ভক্তবৃন্দের প্রতি জানাই গভীর সমবেদনা।

আমরা জানি মাননীয় সত্যপ্রিয় মহাথেরো গৌতম বুদ্ধের একজন সার্থক অনুসারী ছিলেন, যিনি আবাল্য ব্রহ্মচারী হয়ে ধর্ম, সমাজ, দেশ ও জাতি এবং বিশ^ মানবতার সেবায় নিজকে নিয়োজিত রেখেছিলেন। তিনি ছিলেন অহিংসা, শান্তি ও মৈত্রীর ধারক-বাহক এবং থেরবাদী আদর্শের অন্যতম প্রতিভূ। মহাথেরোর মানবিক গুণাবলী, বিশুদ্ধ শীলাচার জীবন এবং অসাম্প্রদায়িক চেতনা ও মূল্যবোধের কারণে তিনি হয়েছিলেন দেশ-বিদেশের জাতি, ধর্ম-বর্ণ, দল-মত নির্বিশেষে সকলের প্রিয়ভাজন।

২০১২ সালের রামুর ট্র্যাজেডিকে আমরা এখনও স্মরণ করি। মানবতার এহেন বিপর্যয়ে সেদিন বিশ^বাসী অবাক হয়েছিল। সেই দুঃসময়ে ভদন্ত সত্যপ্রিয় মহাথেরোর নিরপেক্ষ ভূমিকা ও দৃঢ়তা সত্যিই প্রশংসার দাবী রাখে।
বিএনপি একটি অসাম্প্রদায়িক দল যেখানে দেশের সকল ধর্ম-বর্ণ ও জাতি-সম্প্রদায়ের মানুষের সমঅধিকার ও সমমর্যাদা নিশ্চিত করে। সকল জন-গোষ্ঠীর ঐক্য-সংহতি, সৌহার্দ্য-সম্প্রীতি বজায় রাখতে জাতীয়তাবোধ চেতনায় উদ্বুদ্ধ করে। বাংলার হাজার বছরের সংস্কৃতিও ছিল সেরকম। আগামীতে সেই ঐতিহ্য, সংস্কৃতি পুনরুদ্ধারে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। শিক্ষা নিতে হবে ভদন্ত সত্যপ্রিয় মহাথেরোর ন্যায়নিষ্ঠ, সত্য-সুন্দর জীবন-বাণী ও আদর্শ অনুসরণ করে; দেশ ও সমাজের শান্তি-শৃঙ্খলা ও সুশাসন ফিরিয়ে আনতে। তাই আজ তাঁকে আবারও স্মরণ করি আমাদের গভীর শ্রদ্ধা, ভালবাসা ও অভিবাদন জানিয়ে।
জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া কমিটিকে ধন্যবাদ জানাই। দেশ-বিদেশ থেকে আগত সুধিজন ও ভক্তবৃন্দকে জানাই শুভেচ্ছা ও স্বাগতম।

অন্ত্যেষ্টিক্রিয়া সর্বাঙ্গীণ সুন্দর ও সাফল্যম-িত হোক। ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো অমরতা লাভ করুক, নির্বাণগামী হোক।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com