দমন-নিপীড়ন চালিয়ে জনগণের আন্দোলন নস্যাৎ করা যাবে না: প্রিন্স

0

বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক এমরান সালেহ প্রিন্স বলেছেন, দমন-নিপীড়ন চালিয়ে উস্কানি দিয়ে সংঘাত সৃষ্টি করে জনগণের আন্দোলন নস্যাৎ করা যাবে না। আওয়ামী লীগ এতটাই জনবিচ্ছিন্ন, দুর্বল এবং ভীত যে তৃণমূলে আন্দোলনের কর্মসূচির দেয়া মাত্রই তাদের হৃদকম্পন বেড়ে গেছে, তারা নার্ভাসনেসে ভুগছে। জনসম্পৃক্ত এই আন্দোলন সকল বাধা বিঘ্ন উপেক্ষা করে যৌক্তিক পরিণতির দিকে এগিয়ে যাবে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে নয়াপল্টন দলীয় কার্যালয়ে এক প্রেস ব্রিফিং তিনি এ কথা বলেন।

প্রিন্স বলেন, নেতাকর্মীদের হয়রানি করে গণতন্ত্র, মানবাধিকার, ভোটাধিকার ও আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠা এবং সরকারের সৃষ্ট জনদুর্ভোগ, দুর্নীতি ও লুটপাটের বিরুদ্ধে চলমান আন্দোলন বিভ্রান্ত বা নস্যাৎ করতে পারবে না।
তিনি অভিযোগ করে বলেন, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১০৭ জন নেতাকর্মী গ্রেফতার করেছে পুলিশ।

বিএনপির এই নেতা অভিযোগ করেন, দলের স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপুকে কোনো কারণ ছাড়াই বুধবার রাত দেড়টায় তার নিজ বাসা থেকে পুলিশ গ্রেফতার করে। বৃহস্পতিবার জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাস নারায়ণগঞ্জ মহানগর শাখার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন স্বাধীনকে পুলিশ গ্রেফতার করেছে। বুধবার ঢাকা মহানগর দক্ষিণের ১২ নম্বর ওয়ার্ড (শাহজাহানপুর থানা) বিএনপির সাধারণ সম্পাদক সেলিম, ১৮ নম্বর ওয়ার্ড (নিউমার্কেট থানা) বিএনপির সহ-সভাপতি জাকির হোসেন, ৪৫ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য গিয়াস উদ্দিন গেসু, ৪০ নম্বর ওয়ার্ড বিএনপির নেতা রানা ও সেন্টুকে গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও অভিযোগ করেন, বুধবার ঢাকা মহানগর উত্তরের আওতাধীন গুলশান থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক শাহজাহান কবির মন্টু, যুগ্ম আহ্বায়ক রাশেদ বিন সোলেমান শাহাজাদা, সদস্য মো. হাসেম, ১৯ নম্বর ওয়ার্ড (গুলশান থানা) বিএনপির সভাপতি আব্দুল মমিন, ৯৭ নম্বর ওয়ার্ড (বাড্ডা থানা) ইউনিট বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, ৯৩ নম্বর ওয়ার্ড (শাহ আলী থানা) বিএনপির সভাপতি আফসার আলম খাঁন সেলিম, ১৩ নম্বর ওয়ার্ড (মিরপুর থানা) বিএনপির সহ-সভাপতি রিপন তালুকদার, ১৩ নম্বর ওয়ার্ড (মিরপুর থানা) বিএনপির গণশিক্ষাবিষয়ক সম্পাদক আফজাল হোসেন, ১০ নম্বর ওয়ার্ড ইউনিট (উত্তর মিরেরবাগ-মিরপুর থানা) বিএনপি নেতা মো. মহসিন, খিলক্ষেত থানা বিএনপির সম্পাদক আমির হোসেন, খিলক্ষেত থানা শ্রমিক দলের আহ্বায়ক শুক্কর আলী, দারুস সালাম থানা কমিটির যুগ্ম-আহ্বায়ক হুমায়ুন কবির, খিলক্ষেত থানা যুবদলের সহ-সভাপতি মনির হোসেন লিটন, ক্যান্টনমেন্ট থানা বিএনপির সদস্য দারগ আলী, ক্যান্টনমেন্ট থানা বিএনপির সদস্য এস এম খান টিটু, ১২ নম্বর ওয়ার্ড (মিরপুর থানা) বিএনপির গণশিক্ষাবিষয়ক সম্পাদক হেলাল মিয়া, মিরপুর থানা বিএনপির আহ্বায়ক হাজী আব্দুল মতিন, যুগ্ম আহবায়ক হাজী দেলোয়ার হোসেন, যুগ্ম আহ্বায়ক আবুল বাশার ভূঁইয়া,  ব্রাহ্মণবাড়িয়া জেলা যুবদলের সভাপতি শামীম মোল্লা, সুলতানপুর ইউনিয়ন বিএনপির সভাপতি শেখ মহসিন, নাটাই উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আবুল কাশেম, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই মেম্বার, সদর উপজেলার যুগ্ম আহ্বায়ক শামিম রেজাকে গ্রেফতার করেছে পুলিশ। যশোর মনিরামপুর উপজেলায় কেন্দ্র ঘোষিত বিভাগীয় প্রস্তুতি সভা চলাকালীন ছয় নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

তিনি আরো বলেন, আমরা দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই, দমন-নিপীড়ন চালিয়ে উস্কানি দিয়ে সংঘাত সৃষ্টি করে জনগণের আন্দোলন নস্যাৎ করা যাবে না। সরকার ও আওয়ামী লীগ এতটাই জনবিচ্ছিন্ন, দুর্বল এবং ভীত যে তৃণমূলে আন্দোলনের কর্মসূচির দেয়া মাত্রই তাদের হৃদকম্পন বেড়ে গেছে, তারা নার্ভাসনেসে ভুগছে। জনসম্পৃক্ত এই আন্দোলন সকল বাধা বিঘ্ন উপেক্ষা করে যৌক্তিক পরিণতির দিকে এগিয়ে যাবে।

এ সময় বিএনপি এই নেতা বলেন, আমরা বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের কেন্দ্রীয়, মহানগর, জেলা, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ড, গ্রাম ও পাড়া মহল্লা কমিটির সকলস্তরের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী, ছাত্র, শ্রমিক, কৃষক, যুবক, মহিলা, চাকরিজীবী, পেশাজীবীসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি আগামী ১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পদযাত্রায় যোগ দিয়ে চলমান আন্দোলন আরো বেগবান করার আহ্বান জানাচ্ছি।

আমরা আওয়ামী লীগের প্রতিও দেশ, গণতন্ত্র ও জনগণের বৃহত্তর স্বার্থে বিএনিপর কর্মসূচির দিনে উস্কানিমূলক পাল্টা কর্মসূচি প্রত্যাহার করারো আহ্বান জানিয়ে প্রিন্স বলেন, আমরা আইন শৃঙ্খলা বাহিনীর প্রতিও জনগণের নিয়মতান্ত্রিক আন্দোলনে অন্যায়ভাবে বাধাগ্রস্ত না করা এবং ১১ ফেব্রুয়ারি পদযাত্রাসহ সকল কর্মসূচিতে সার্বিক নিরাপত্তা ও সহযোগিতা কামনা করেছি।

তিনি বলেন, চলমান আন্দোলনের অংশ হিসেবে আজ ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে পদযাত্রার কর্মসূচি পূর্ব নির্ধারিত ছিল। কিন্তু তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ১৫ হাজারেরও অধিক নর-নারী ও শিশুর মর্মান্তিক মৃত্যু এবং লাখ লাখ মানুষের হতাহতের ঘটনায় শোক, সহানুভূতি ও সহমর্মিতা প্রকাশ করে আজকের পদযাত্রা কর্মসূচি আপাতত স্থগিত করা হয়েছে। তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ করে আজ বিএনপির দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা অর্ধনমিত করা হয়।

এছাড়া ১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পদযাত্রা এবং ১২ ফেব্রুয়ারি ঢাকা মহানগর উত্তরের পদযাত্রা অপরিবর্তিত থাকবে বলে জানান প্রিন্স।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com