মেক্সিকোতে মাদক সম্রাটের ছেলে গ্রেফতারের জেরে সংঘর্ষ, নিহত ৩

0

মেক্সিকোতে মাদক সম্রাট এল চাপো গুজম্যানের ছেলে ওভিদিও গুজম্যান লোপেজকে গ্রেফতারের জেরে ব্যাপক সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তিনজন সদস্য নিহত হয়েছেন। বৃহস্পতিবার অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

জানা গেছে, গুজম্যান লোপেজকে গ্রেফতার করার জেরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাদক পাচার চক্রের তীব্র গোলাগুলি শুরু হয় সিনালোয়াতে। বিক্ষুব্ধ মাদক পাচারকারী চক্রের সদস্যরা রাস্তা অবরোধ করে গাড়িতে আগুন দেয়। স্থানীয় বিমানবন্দরেও হামলা চালিয়েছে তারা। প্রায় একশ ফ্লাইট বাতিল করা হয় সংঘর্ষের জেরে। ওই রাজ্যের গভর্নর জানিয়েছেন, আহত আরও ১৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গুজম্যান লোপেজ ‘দ্য মাউস’ নামে পরিচিত। তার বাবা সিনালোয়া কার্টেলের একটি দলকে নেতৃত্ব দেয়। মেক্সিকোরপ্রতিরক্ষামন্ত্রী লুইস ক্রেসেনসিও স্যান্ডোভাল বলেছেন, এটি বিশ্বের অন্যতম মাদক পাচারকারী সংগঠন।

নিউইয়র্কে ৬২ বছর বয়সী গুজম্যানের বিরুদ্ধে মাদক পাচার ও অর্থপাচারসহ দশটি অভিযোগ প্রমাণিত। যুক্তরাষ্ট্রে এসব অভিযোগে চাপো গুজম্যানকে ৩০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

সম্প্রতি, মেক্সিকোর উত্তরাঞ্চলের সিউদাদ জুয়ারেজ শহরে একটি কারাগারে বন্দুকধারীদের হামলায় ১৪ জন নিহত হন। হামলার সময় কারাগার থেকে পালিয়ে যান ২৪ জন বন্দী। ওই কারাগারে বন্দীদের মধ্যে মাদক চক্রের সদস্যরাও রয়েছে। এ ঘটনার জেরে বিভিন্ন এলাকায় অভিযান শুরু করে দেশটির আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা।

সূত্র: বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com