বিভাজনের কারণে ঝুলে গেল মার্কিন প্রতিনিধি পরিষদে স্পিকার নির্বাচন

0

যুক্তরাষ্ট্রে গত ১০০ বছরের ইতিহাসে এমনটা হয়নি। প্রথম রাউন্ডের ভোটে স্পিকার নির্বাচনে ব্যর্থ হয়েছে হাউজ অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদ। এতে মঙ্গলবার রাতে অনুষ্ঠিত ভোটে প্রতিনিধি পরিষদের স্পিকার হতে পারেননি কেউই। স্থানীয় সময় বুধবার পর্র্যন্ত নির্বাচন মুলতবি ঘোষণা করা হয়েছে। এতে রিপাবলিকান দলে সমর্থনের দিক দিয়ে এগিয়ে থাকা প্রার্থী কেভিন ম্যাকার্থি শেষ পর্র্যন্ত স্পিকার হচ্ছেন কিনা তা জানতে অপেক্ষার পালা বাড়ল। ম্যাকার্থির বিরুদ্ধে ভোট দিয়েছেন ২০ রিপাবলিকান সদস্য। এএফপি, বিবিসি ও সিএনএন। জানা যায়, নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পায় বিরোধী রিপাবলিকান পার্টি। আর সেই রিপাবলিকানদের মধ্যেই বিভাজনের কারণে প্রথম রাউন্ডের ভোটে স্পিকার হতে পারেননি দলের প্রার্থী কেভিন ম্যাককার্থি।

১৯২৩ সালের পর এবারই প্রথম যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ প্রথম রাউন্ডের ভোটে স্পিকার নির্বাচন করতে পারল না। শেষ পর্যন্ত স্পিকার ঠিক না করেই কংগ্রেসের নিম্নকক্ষের অধিবেশন মুলতবি করতে হয়।

স্পিকার নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রতিনিধি পরিষদ নতুন কোনো কাজ করতে পারবে না। ফলে কোনো প্রার্থী সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ না দেওয়া পর্যন্ত নিম্নকক্ষকে কয়েক দফা ভোটাভুটির ভেতর দিয়েই যেতে হবে। ক্যালিফোর্নিয়ার প্রতিনিধিত্ব করা ম্যাককার্থি পরে যদি স্পিকার নির্বাচিত হনও, তাহলেও তাকে রিপাবলিকান কট্টরপন্থি নেতাদের সামলাতে বেগ পেতে হবে।

প্রথম রাউন্ডে টানা তিনবার ভোটাভুটি হয়। কিন্তু কোনোবারই ম্যাককার্থি প্রয়োজনীয় ২১৮ ভোট সংগ্রহ করতে পারেননি। অথচ নিম্নকক্ষে ২২২ আসন রিপাবলিকানদের দখলে। মঙ্গলবার তৃতীয় দফা ভোটে তিনি পেয়েছেন ২০২ ভোট। রিপাবলিকান দলের অপর সদস্য জিম জর্ডান পেয়েছেন ২০ ভোট। ম্যাকার্থিকে ভোট না দিতেই জর্ডানকে স্পিকার প্রার্থী হিসাবে দাঁড় করিয়েছেন তাকে ভোট দেওয়া ২০ রিপাবলিকান সদস্য। ২১৮ ভোটের লক্ষ্য অবশ্য পূরণ করতে পারেননি প্রতিনিধি পরিষদের অন্য কেউও। পরিষদে ডেমোক্র্যাট দলের সব সদস্যই তাদের প্রার্থী হাকিম জেফরিসকে ভোট দিয়েছেন। ফলে সর্বোচ্চ ২১২ ভোট নিয়ে তিনি এগিয়ে রয়েছেন। তবে শেষ পর্যন্ত তিনি স্পিকার নির্বাচিত হতে পারবেন না বলেই মনে করা হচ্ছে। কারণ, পরিষদে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা নেই।

উদ্ভূত পরিস্থিতিতে কংগ্রেসের নিম্নকক্ষের সদস্যরা স্পিকার ঠিক করতে ফের ভোটাভুটির আয়োজন করবেন। তবে এবারও যে সহজে কোনো সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হবে এমন ইঙ্গিত এখনো পাওয়া যায়নি।

নির্বাচনের বিষয়ে জিম জর্ডান বলেছেন, তার স্পিকার হওয়ার কোনো সুযোগ নেই। বুধবার চতুর্থ দফা নির্বাচনে কেভিন ম্যাকার্থিকে সমর্থন দেওয়ার জন্য দলের সদস্যদের বলবেন তিনি। এমনকি দ্বিতীয় দফা নির্বাচনের আগেও তিনি বলেছিলেন, স্পিকার পদের জন্য ম্যাকার্থিই যোগ্য ব্যক্তি।

তবে কেভিন ম্যাকার্থির বিরুদ্ধে ভোট দেওয়া রিপাবলিকান সদস্যরা জর্ডানের কথা মানতে নারাজ। তাদের ভাষ্যমতে, মঙ্গলবার নেওয়া সিদ্ধান্ত থেকে পেছনে ফিরছেন না তারা। এমনকি ম্যাকার্থির বিরুদ্ধে আরও অনেকে দাঁড়াবেন বলে ধারণা করছেন। এমনই একজন রিপাবলিকান সদস্য বব গুড। তিনি বলেছেন, ম্যাকার্থির বিরুদ্ধে তারা শেষ সিদ্ধান্তটা নিয়ে ফেলেছেন। এদিকে এই অস্থিতিশীল পরিস্থিতি থেকে কীভাবে উত্তরণ হতে পারে, তা নিয়ে বিভিন্ন মতামত দিয়ে যাচ্ছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com