২০২২ সালে ধনকুবেররা খুইয়েছেন দুই লাখ কোটি ডলার

0

ফোর্বসের প্রতিবেদন

২০২২ সাল হতে যাচ্ছে বিশ্বের বিলিয়নিয়ার বা ধনকুবেরদের জন্য খারাপ সময়। নানা সংকটের মধ্যে দিয়ে যাচ্ছেন তারা। ২০২০ ও ২০২১ সালে সম্পত্তিতে লাখ লাখ কোটি ডলার যোগ করেন তারা। কিন্তু শেয়ারবাজারের অস্থিতিশীলতা, ইউরোপে যুদ্ধ ও নিয়ন্ত্রণহীন মূল্যস্ফীতির কারণে দৃশ্যপট পরিবর্তন হয়েছে।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের বিলিয়নিয়াররা সম্মিলিতভাবে ২০২২ সালে হারিয়েছেন এক দশমিক নয় ট্রিলিয়ন ডলার বা প্রায় দুই লাখ কোটি ডলার (এক ট্রিলিয়ন সমান এক লাখ কোটি)। চলতি বছরের জানুয়ারিতে তাদের মোট সম্মত্তি ছিল ১৩ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার। কিন্তু ৯ ডিসেম্বর পর্যন্ত তা কমে দাঁড়িয়েছে ১১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারে। একই সময়ে বিলিয়নিয়ারদের সংখ্যাও কমেছে। দুই হাজার ৬৭১ থেকে কমে দুই হাজার ৫২৩ জনে দাঁড়িয়েছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে টেক বিলিয়নিয়াররা। চলতি বছর তারা সম্মিলিতিভাবে হারিয়েছেন। এক ট্রিলিয়ন ডলার। গত বছর তারা ব্যবসায় ভালো করলেও এবছর পরিস্থিতি ভিন্ন। ফলে কোম্পানিগুলো ব্যয় কমাচ্ছে, কর্মী ছাঁটাই করছে।

বেশি খুয়েছেন টেসলা ও স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। কয়েক দিন আগে বিশ্বের শীর্ষ ধনীর খেতাব হারিয়েছেন টেসলা ও স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। এরপর থেকেই তার সম্পত্তি কমা অব্যাহত রয়েছে। এই বছর মাস্ক হারিয়েছেন ১২২ বিলিয়ন ডলার, যা তার ২০২১ সালের অর্জনের চেয়ে বেশি। গত বছর তার সম্পত্তি বাড়ে নজিরবিহীনভাবে।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী, ইলনমাস্কের সম্পত্তি কমে দাঁড়িয়েছে ১৪৭ বিলিয়ন ডলারে, যা গত দুই বছরের মধ্যে সর্বনিম্ন।

চলতি বছর তুলনামূলকভাবে বেশি সম্পত্তি হারিয়েছেন আমেরিকান বিলিয়নিয়াররা। তদের সম্পত্তি কমেছে ৬৬০ বিলিয়ন ডলার।

করোনার চ্যালেঞ্জ, অভ্যন্তরীণ বিক্ষোভ ও বৈশ্বিক চাহিদা কমায় ধাক্কা খেয়েছে চীনের বিলিয়নিয়াররাও। এ সময় তাদের সম্পত্তি কমেছে ৬২০ বিলিয়ন ডলার। দেশটিতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা।

তাছাড়া ইউক্রেন যুদ্ধের ফলে বিপাকে পড়েছে রাশিয়ার ধনকুবেররাও। তারা মূলত পাশ্চিমাদের নিষেধাজ্ঞায় সম্পত্তি হারাচ্ছেন। দেশটির বিলিয়নিয়াররা এ বছর হারিয়েছেন ১৫০ বিলিয়ন ডলার।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com