ছাত্রীদের পড়াশোনা নিষিদ্ধ করায় তালেবান সরকারকে মূল্য দিতে হবে, হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

0

আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের জন্য পড়াশোনা নিষিদ্ধ করায় তালেবান সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে যুক্তরাষ্ট্র। শিগগিরই এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া না হলে চড়া মূল্য দিতে হবে বলে জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ব্লিনকেন বলেন, কাবুলের তালেবান নেতৃত্বাধীন সরকার যদি আফগান নারীদের মৌলিক অধিকার দিতে অস্বীকার করতে থাকে, তবে অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে সক্ষম হবে না। সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, আফগান নারী ও মেয়েদের ভবিষ্যৎ অন্ধকারের দিকে ঠেলে দিয়েছে।

একটি দেশ যদি তার জনসংখ্যার অর্ধেককে অবদান রাখার সুযোগ না দেয়, তবে সফল হতে পারবে না। কোনও দেশই পারে না তা।

পশ্চিমাদের সহায়তায় চলা বর্তমানে আফগানিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি খুবই নাজুক। গত বছর তালেবান ক্ষমতা দখলে নেওয়ার পর দেশটিকে সহায়তা বন্ধ করে দিয়েছে অনেক দেশ।

গত বছর পশ্চিমা সমর্থিত আশরাফ গণির সরকারকে সরিয়ে ক্ষমতায় বসে সশস্ত্র গোষ্ঠী তালেবান। তখন থেকেই নারীদের শিক্ষার বিষয়ে নানা বিধিনিষেধ আরোপ করে তারা। একই বছর বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের আলাদা শ্রেণিকক্ষে বসার নিয়ম চালু করে। এমনকি পশু চিকিৎসা, ইঞ্জিনিয়ারিং, অর্থনীতি, কৃষি এবং সাংবাদিকতায় অধ্যয়নের বিষয়ে নারীদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করে। তালেবানের এমন সিদ্ধান্তে কঠোর সমালোচনা হয় বিশ্বজুড়ে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com