ইউক্রেন যুদ্ধ নিয়ে মুখ খুললেন চীনা প্রেসিডেন্ট

0

ইউক্রেন যুদ্ধ নিয়ে মুখ খুলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বেইজিংয়ে রাশিয়ার ক্ষমতাসীন দল ইউনাইটেড রাশিয়া পার্টির চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভের সঙ্গে বৈঠকে এ নিয়ে কথা বলেন তিনি। জানান, তার দেশ আশা করে ইউক্রেন সংঘাতে সব পক্ষই সংযম বজায় রাখবে। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, সংযমের পাশাপাশি রাজনৈতিক উপায়ে নিরাপত্তা উদ্বেগ সমাধানেরও তাগিদ দেন শি জিনপিং।

চীনা প্রেসিডেন্ট বলেন, চীনা কমিউনিস্ট পার্টি এবং ইউনাইটেড রাশিয়া পার্টি তাদের পারস্পরিক যোগাযোগ আরও বাড়াতে পারে। দুই দল উভয় দেশের মধ্যে কৌশলগত সহযোগিতাকে আরও গভীর করার জন্য কাজ করতে পারে।

এর আগে গত সেপ্টেম্বরে আলোচনার মাধ্যমে ইউক্রেন যুদ্ধের অবসান ঘটানোর আহ্বান জানিয়েছিল বেইজিং।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর কয়েক সপ্তাহ আগেও যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের এ সংক্রান্ত গোয়েন্দা তথ্য উড়িয়ে দিয়েছিল বেইজিং। কিন্তু হামলা শুরুর পর বেইজিং রক্ষণাত্মক অবস্থান নিতে বাধ্য হয়। দাবি করে, মস্কোর পরিকল্পনা সম্পর্কে তাদের কিছু জানা ছিল না। রুশ সামরিক পরিকল্পনায় সহযোগিতার ইঙ্গিতও প্রত্যাখ্যান করা হয়।

চীন দাবি করে আসছে, চলমান সংঘাতে তারা কোনও পক্ষ নেই। রুশ নেতৃত্বের ওপর প্রভাব বিস্তারে পশ্চিমা ও ইউক্রেনীয় ধারণাকেও তারা খারিজ করেছে। কিন্তু তাদের নিরপেক্ষ অবস্থান শুধু কূটনৈতিক। চীনে বেইজিংয়ের প্রোপাগাণ্ডা ইউনিট মূলত মস্কোর নিরাপত্তা উদ্বেগ নিয়ে ক্রেমলিনের অবস্থানের প্রতি সহানুভুতিশীল। যুদ্ধের কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের আধিপত্যবাদী মনোবৃত্তিকে দায়ী করে আসছে বেইজিং।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com