এ্যানী-খোকনসহ কারাগারে পাঁচজনের ডিভিশন চেয়ে হাইকোর্টে রিট

0

বিএনপির প্রচার সম্পাদক ও ছাত্রদলের সাবেক সভাপতি শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ পাঁচ নেতাকে কারাগারে ডিভিশন দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

ডিভিশন চাওয়া বাকিরা হলেন ফজলুল হক মিলন, খায়রুল কবির খোকন, বরিশালের আবুল হোসেন ও ঢাকার সাবেক মেয়র আব্দুস সালাম।

বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল আবেদনের বিষয়টি জানান।

তিনি জানান, বুধবার ডিভিশনের বিষয়টি শুনানির জন্য আদালতে উপস্থাপন করা হয়। শুনানি ও আদেশের জন্য বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দিন ঠিক করেছেন হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চ।

এর আগে ৭ ডিসেম্বর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে আটক করা হয় শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, খায়রুল কবির খোকনসহ ৪৫০ জনকে। পরে জামিন নামঞ্জুর করে ৪৪৫ জনকে কারাগারে পাঠায় আদালত।

এদিকে মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের ডিভিশন চাওয়া হয়। একই দিন আরও ৫ জনের ডিভিশন চেয়ে আবেদন করা হয়।

ডিভিশন নিয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বিএনপির এই দুই নেতার পক্ষে পৃথক দুটি রিট করা হয়। মির্জা ফখরুলের জন্য কারাগারে ডিভিশন চেয়ে তার স্ত্রী রাহাত আরা বেগম রিট করেন। আর মির্জা আব্বাসের ডিভিশন চেয়ে রিট করেন তার স্ত্রী আফরোজা আব্বাস। কিন্তু ওই দুটি রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন হাইকোর্ট।

রিটের বিষয় জানিয়ে তাদের আইনজীবী কায়সার কামাল বলেন, মির্জা ফখরুল ও মির্জা আব্বাস উভয়ই সাবেক মন্ত্রী এবং সংসদ সদস্য। এ কারণে আইন অনুসারে তারা কারাগারে ডিভিশন সুবিধা পাওয়ার অধিকারী। অথচ কারা কর্তৃপক্ষ তা উপেক্ষা করে তাদের সাংবিধানিক ও আইনগত অধিকার খর্ব করেছে। তাই পৃথক দুটি রিট করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com