দুয়ারে কড়া নাড়ছে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন

0

দুয়ারে কড়া নাড়ছে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। আগামীকাল সকাল থেকে শুরু হবে ক্ষমতাসীন ডেমোক্রেটিক ও বিরোধী রিপাবলিকানদের ভোটের লড়াই।

প্রতিদিনই নতুন নতুন ইস্যু বা ইশতেহার নিয়ে টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রামে তারা। এবারের নির্বাচনে মূল অস্ত্র ধরে প্রার্থীরা গর্ভপাত, মুদ্রাস্ফীতি, অ্যাসল্ট রাইফেল, লিঙ্গ পরিচয় ও স্বাধীনতা-এ চারটি বিষয়ে প্রচারণা চালাচ্ছেন।

নির্বাচনে মূল ফোকাস থাকবে চার এই অস্ত্রে। শুধু সামাজিক মাধ্যমে নয়, প্রচার সমাবেশেও যুক্তরাষ্ট্রের এই অন্তঃসংকটগুলো নিয়েই প্রতিশ্রুতির খই ফোটাচ্ছে দুদলই।

গর্ভপাত : ডেমোক্রেটিক হাউজ অব রিপ্রেজেনটেটিভ প্রার্থী কেটি ডার্লিং তার লুুসয়ানা রাজ্যে গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞার নিন্দা করছেন জোরালোভাবে। প্রতিবাদের অংশ হিসাবে একটি বিজ্ঞাপনে তিনি তার সন্তান জন্মদানের ছবি সংযুক্ত করেছেন। তিনি প্রজনন স্বাধীনতা ও সমতার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

জুন মাসে গর্ভপাতের অধিকার বাতিল করা হয়েছিল এবং জন্মদানের স্বাধীনতাই হয়ে উঠেছিল ডেমোক্রেটিকদের বার্তার কেন্দ্রবিন্দু। তবে সবচেয়ে আকর্ষণীয় বিজ্ঞাপন ছিল ক্যলিফোর্নিয়া প্রতিনিধি এরিক সোয়ালোয়েলের। যেখানে দেখানো হয়-একটি পরিবার একসঙ্গে রাতের খাবার খাচ্ছিলেন। তখনই এক পুলিশ কর্মকর্তা দরজায় কড়া নাড়েন। মুহূর্তেই সব আনন্দে যেন ভাটা পড়ে। পলিশ সদস্য বলেন, ‘আমার কাছে আপনার গ্রেফতার পরোয়ানা রয়েছে। বেআইনিভাবে গর্ভপাত করেছেন।’ আর সেই নারীকে জানান, তার ডাক্তার ইতোমধ্যে পুলিশি হেফাজতে রয়েছেন। ওই নারীর বাচ্চারা চিৎকার করে কাঁদছে এবং তাকে হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। রিপাবলিকানরা অবশ্য গর্ভপাতের সমস্যা তুলে ধরে দোষারোপ করেন প্রতিদ্বন্দ্বীদের এই বলে-‘শিশু হত্যা চলিয়ে যেতে চায়’।

বন্দুক এবং অপরাধ : রিপাবলিকানদের বেশিরভাগ বিজ্ঞাপনই বন্দুক-গুলি-অপরাধকেন্দ্রিক। ৭৮ বছর বয়সি আলবামার গভর্নর কে আইভে, যিনি পুনর্নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। নিজের পার্স থেকে তিনি একটি লিপস্টিক, একটি আইফোন এবং ‘লিটল স্মিথ অ্যান্ড ওয়েসন.৩৮’ মডেলের একটি রিভলবার বের করেছিলেন। যে ভিডিও অনেক আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছিল। জর্জিয়ার রিপ্রেজেনটেটিভ মার্জরি টেইলর গ্রিনি। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন কট্টর সমর্থক। হেলিকপ্টারে প্রতিপক্ষের দিকে এসল্ট রাইফেল তাক করা ভঙ্গিমায় একটি ভিডিও আপলোড করেন। যেখানে বন্যশূকরের দিকেই রাইফেলটি তাক করালেও মূলত প্রতিপক্ষকে বন্যশূকরের সঙ্গে তুলনা করা হয়। হেলিকপ্টার থেকে গুলি চালানোর আগে গ্রিনি বলেন, ‘কৃষকদের টেবিলে খাবার রাখার ক্ষমতা শুধু ডেমোক্র্যাটরাই নষ্ট করে না, বন্যশূকররাও করে। তারা কৃষকের খেত নষ্ট করে। তাই আমরা শূকর শিকারের নেমেছি।’ ছাপ ফেলেছে জেরন ডেভিসনের একটি প্রচারাভিযানও। যিনি এরিজোনে হগাউজের জন্য প্রাথমিক রিপাবলিকান হিসাবে হেরেছিলেন। এক ভিডিও ক্লিপে বলেন, ‘ডেমোক্র্যাটরা বলেন থাকেন-আত্মরক্ষার জন্য কারোই এআর-১৫ দরকার নেই। যে কারোরই সম্ভবত ৩০ রাউন্ড গুলির দরকার পরে না।’ তিনি আরও বলেন, ‘কিন্তু যখন রাইফেলই আপনার একমাত্র ভরসা হবে, আপনার পরিবার ও রাগান্বিত ডেমোক্র্যাটদের মাঝামাঝি অবস্থানের তখন হয়তো সে আধা-স্বয়ংক্রিয় অস্ত্রের সব ৩০ রাউন্ডই আপনার প্রয়োজন পড়তে পারে।

অর্থনীতি এবং মুদ্রাস্ফীতি : জরিপ অনুসারে বহু দশক ধরে মার্কিন উদ্বেগের শীর্ষে অবস্থান করছে মুদ্রাস্ফীতি। এ নিয়েও একাধিক বিজ্ঞাপন রয়েছে। অনেক বিজ্ঞাপনে প্রার্থীদের সুপার মার্কেট থেকে বাজারসহ কাঠ ঠেলে নিতে দেখা যায় সেগুলোতে। যা বাইডেনের নীতিসহ হোম রিপাবলিকানদের বার্তাকে আঘাত করে। ওহাইও রিপাবলিকান প্রতিনিধি স্টিভ চ্যাবট বলেছেন, ‘ন্যান্সি পেলোসির চরম এজেন্ডা আমাদের পরিবারকে আঘাত করছে খরচ বৃদ্ধির মাধ্যমে।’ মূলত স্টিভ বিজ্ঞাপনে গাড়িতে গ্যাসভর্তি করাকে লক্ষ করেই এমনটি বলেছেন। মৌলিক পণ্যের চড়া দামের জন্য তথাকথিত ‘ক্রুডিটস’ যুদ্ধ প্যাসসিলভেনিয়ার দুই সিনেট প্রর্থীকে একে অপরের বিপক্ষে দাঁড় করিয়েছিল। ধনী রিপাবলিকান মেহমেত ওজ ভিডিওতে একটি সবজির বাজারে ভ্রমণ করেছিলেন পণ্যের ঊর্ধ্বগতির জন্য। ওজ একজন সাবেক টিভি শো হোস্ট, যিনি বিজ্ঞাপনে ফ্রেঞ্চ টার্ম ‘রজড’ ব্যবহার করেছিলেন। তিনি ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বী জন ফিটারম্যানকে তাকে ‘বুর্জুয়া বলে উপহাস করার সুযোগ করে দিয়েছিলেন। এ নিয়ে পালটা আরেকটি বিজ্ঞাপন করতে দেখা যায় জর্জিয়ার ডেমোক্রেট রাফেল ওয়ার্নককে। যেখানে তিনি বাদামের বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে ছিলেন। পরক্ষণেই বাদামের স্তূপ আকার ধারণ করে। এর মাধ্যমে তিনি কৃষকদের রক্ষা করতে বলেছিলেন।

লিঙ্গ পরিচয় এবং স্বাধীনতা : লিঙ্গ পরিচয় এবং আমাদের শিশুর সুরক্ষা অন্যান্য থিম ব্যবহার করে বিজ্ঞাপনগুলো হাইলাইট করা হয়েছিল। উটাহ রাজ্যের সিনেট প্রার্থী ৮০ বছর বয়সি লিন্ডা পলসনকে যুক্তরাষ্ট্রে পতাকার সামনে র‌্যাপ গান করতে দেখা যায়। তিনি গানের সুরে বলেন, ‘আমি ভালোবাসি সৃষ্টিকর্তাকে, পরিবারকে এবং সংবিধানকে … কিন্তু স্কুলগুলোয় চাপ দেয় নতুন বিশ্বাসের জন্য। আমি শুধু স্পষ্ট করতে চাই-একজন প্রাপ্তবয়স্ক নারী হিসাবে আমি জানি নারী কী!’

মূলত তিনি গেয়েছিলেন ট্রান্স জেন্ডারদের সম-অধিকার নিয়ে। ডেমোক্রেটিক দিক থেকেও স্বাধীনতার ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে। লুসিয়ানার সিনেট প্রার্থী গ্রে চ্যাম্বার্স গাঁজা বৈধকরণের সমর্থন করেছিলেন এবং একটি ভিডিওতে তাকে মোটা একটি জয়েন্ট থেকে ধূমপান করতে দেখা যায়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com