রাশিয়া শস্য রপ্তানি চুক্তিতে ফিরে আসায় এরদোয়ানকে ধন্যবাদ জানালেন জেলেনস্কি

0

রাশিয়া শস্য রপ্তানি চুক্তিতে ফিরে আসায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি। বুধবার তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে আলাপকালে এই ধন্যবাদ জানান তিনি।

প্রেসিডেন্ট এরদোয়ানের মধ্যস্থতায় কৃষ্ণ সাগর খাদ্যশস্য রপ্তানি চুক্তিতে অংশগ্রহণ স্থগিতের চারদিনের মাথায় বুধবার এই চুক্তিতে ফিরতে রাজি হয় রাশিয়া। গত শনিবার কৃষ্ণ সাগরে নিজেদের নৌবহর আক্রান্ত হওয়ার পর শস্য রপ্তানি চুক্তি থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছিল রাশিয়া।

বুধবার দুপুর থেকে পুনরায় খাদ্যশস্য রপ্তানি চুক্তিতে অংশগ্রহণ শুরুর কথা জানায় রাশিয়া। আর এই চুক্তিতে রাশিয়াকে ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শস্য রপ্তানি চুক্তি নিয়ে টেলিফোনে কথা বলার পর মস্কোর পক্ষ থেকে চুক্তিতে ফেরার ঘোষণা আসে।

এরদোয়ান বলেছেন, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীকে তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় স্বাক্ষরিত গত ২২ জুলাইয়ের খাদ্যশস্য চুক্তিতে রাশিয়ার পুনরায় অংশগ্রহণ বুধবার দুপুর থেকে শুরু হবে বলে জানিয়েছেন।

এ চুক্তির আগে ইউক্রেনের বিভিন্ন বন্দর ও গুদামে ২ কোটি টনের বেশি খাদ্যশস্য আটকা পড়ে। এতে করে বিশ্বে খাদ্য সঙ্কট দেখা দেওয়ার শঙ্কা তৈরি হয়। সেই শঙ্কা কাটে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায়।

কিন্তু গত সপ্তাহে নৌ বহরে হামলার দোহাই দিয়ে রাশিয়া যখন চুক্তি থেকে সরে যায় তখন বিশ্বজুড়ে ফের নতুন করে শঙ্কা তৈরি হয়। সেই শঙ্কা আবারও কেটেছে এরদোয়ানের হাত ধরেই।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com