পরমাণু অস্ত্রধর দেশগুলোর মধ্যে সংঘাত এড়ানোর আহ্বান রাশিয়ার

0

বিশ্ব সমাজের উচিত পরমাণু অস্ত্রধর দেশগুলোর মধ্যে সংঘাত এড়ানার চেষ্টা করা, তা না হলে বিশ্বে ‘ভয়াবহ পরিস্থিতি’ তৈরি হতে পারে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মস্কোয় প্রকাশিত এক বিবৃতিতে এই আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার জাতীয় নিরাপত্তা দুর্বল করার জন্য ব্যাপক প্রচেষ্টা চালিয়ে যখন একটি দুঃসহ ও বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করা হয়েছে তখন প্রত্যেকের উচিত পমাণু শক্তিধর দেশগুলোর মধ্যে সামরিক সংঘাত এড়ানোর চেষ্টা করা। একইসঙ্গে পরমাণু শক্তিধর দেশগুলোকে পরস্পরের অতি গুরুত্বপূর্ণ স্বার্থে আঘাত হানা থেকে বিরত থাকারও আহ্বান জানিয়েছে মস্কো।

ইউক্রেনের চলমান সংঘাত একটি পরমাণু যুদ্ধে রূপ নিতে পারে বলে যখন পশ্চিমা দেশগুলো দাবি করছেন তখন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এই বিবৃতি প্রকাশ করলো।

বিবৃতিতে আরও বলা হয়েছে, রাশিয়া কঠোরভাবে এই নীতি মেনে চলে যে, পরমাণু যুদ্ধ হলে তাতে কোনো পক্ষই বিজয়ী হতে পারবে না, কাজেই সে ধরনের যুদ্ধ হওয়াই উচিত নয়।

রাশিয়ার পরমাণু নীতি ‘সম্পূর্ণ আত্মরক্ষামূলক’ বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, শুধুমাত্র পরমাণু হামলা হলে কিংবা সে ধরনের হামলার হুমকি তৈরি হলেই কেবল মস্কো এই অস্ত্র ব্যবহার করবে। কাজেই বিবৃতিতে সম্ভাব্য পরমাণু যুদ্ধ এড়াতে সহযোগিতা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও চীনের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সূত্র: আরটি, পার্সটুডে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com