ভবিষ্যতে রাষ্ট্রজোট হিসেবে গ্যাস কিনবে ইউরোপীয় ইউনিয়ন

0

সারা রাত তর্কবিতর্কের পর ইইউ নেতারা বর্তমান জ্বালানি সঙ্কটের মোকাবেলা করতে কয়েকটি সিদ্ধান্ত নিয়েছেন। এর আওতায় ভবিষ্যতে রাষ্ট্রজোট হিসেবে গ্যাস কিনবে ইইউ।

প্রথমে আর্থিক সঙ্কট, করোনা মহামারী এবং বর্তমানে ইউক্রেন যুদ্ধ- প্রতিটি বড় সঙ্কটের মুখে ইউরোপীয় ইউনিয়ন আরো নিবিড় সহযোগিতার মাধ্যমে পরিস্থিতি সামাল দেবার পথে এগিয়েছে। জাতীয় স্তরে ‘একলা চলো রে’ নীতির বদলে সর্বশক্তি প্রয়োগ করে সম্মিলিতভাবে কাজ করলে যে সবার লাভ হয়, তা বার বার স্পষ্ট হয়ে গেছে। ফলে একের পর এক বিষয়ে সিদ্ধান্তের এক্তিয়ারও ইইউ-র হাতে তুলে দেয়া হচ্ছে। ইউক্রেন যুদ্ধের জের ধরে জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির মুখেও ইউরোপের ২৭ সদস্যের এই রাষ্ট্রজোট আবার সেই পথই বেছে নিচ্ছে।

প্রাকৃতিক গ্যাসের মূল্য নিয়ন্ত্রণে রাখতে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ নেতারা ঊর্ধ্বসীমা স্থির করার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছেন। ব্রাসেলসে ইইউ শীর্ষ সম্মেলনে শুক্রবার ভোর পর্যন্ত আলাপ-আলোচনা ও তর্কবিতর্কের পর তারা গ্যাসের বাজারে সংশোধনমূলক পদক্ষেপের মাধ্যমে মাত্রাতিরিক্ত মূল্যবৃদ্ধির আশঙ্কা দূর করার সিদ্ধান্ত নিয়েছেন। ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন এক সাংবাদিক সম্মেলনে সেই খবর দিয়ে বলেন, এবার সদস্য দেশগুলোর জ্বালানি মন্ত্রীদের সাথে মিলে কমিশন সেই লক্ষ্যে প্রয়োজনীয় আইনের খসড়া প্রস্তুত করবে।

এই পদক্ষেপের পাশাপাশি ইইউ আরো একটি জরুরি সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক গ্যাসের বাজারে সদস্য দেশগুলোর পক্ষে এককভাবে দরকষাকষি করে সুবিধাজনক মূল্য স্থির করা কঠিন হয়ে উঠছে। ফলে এবার যৌথভাবে গ্যাস কেনার পথে এগোবে ইইউ। তবে সেই লক্ষ্যে বিদ্যুৎ উৎপাদনের জন্য ধার্য গ্যাসের ক্ষেত্রে সরকারি ভরতুকি খতিয়ে দেখা হবে। কারণ ইইউ নেতাদের মতে, সুলভ মূল্যে গ্যাস কিনতে পারলেও অবশ্যই ধাপে ধাপে জ্বালানির ব্যবহার কমানোই মূল লক্ষ্য। সেইসাথে তরল প্রাকৃতিক গ্যাস কেনার ক্ষেত্রে মূল্যের নতুন কাঠামো গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছেন ইইউ নেতারা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com