সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে পারে যুক্তরাষ্ট্র

0

ওপেক প্লাসের তেলের উৎপাদন কমানোর ঘোষণার পরই হোয়াইট হাউজ ও সৌদি রাজ পরিবারের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। তাই সৌদি আরবের কাছে নতুন করে অস্ত্র বিক্রি বন্ধ করতে পারেন বাইডেন প্রশাসন। মার্কিন এক সিনেটর এ তথ্য জানিয়েছেন। খবর আনাদোলু এজেন্সির।

সিনেটের ফরেন রিলেশনস অ্যান্ড এপ্রোপ্রিয়েশন কমিটির সদস্য সেন ক্রিস কুনস বলেন, বাইডেন প্রশাসনের পাশাপাশি সিনেটও সৌদির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। এর মধ্যে অন্যতম হচ্ছে দেশটির কাছে নতুন করে অস্ত্র বিক্রি বন্ধ করা।

তেল উৎপাদন কমানোয় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করার বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের অনুরোধ উপেক্ষা করে এমন সিদ্ধান্ত নেওয়ায় রিয়াদকে এর ‘পরিণতি’ ভোগ করতে হবে বলেও হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তার এ ঘোষণার একদিন আগেই প্রভাবশালী ডেমোক্র্যাটিক সিনেটর বব মেন্ডেজ বলেছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রিসহ সব ধরনের সহযোগিতা তাৎক্ষণিকভাবে স্থগিত করতে হবে।

মঙ্গলবার (১১ অক্টোবর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’কে দেওয়া এক সাক্ষাৎকারে জো বাইডেন বলেন, সৌদি আরব যেভাবে তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে, তার জন্য অবশ্যই ‘পরিণতি’ ভোগ করতে হবে। তবে রিয়াদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেওয়া হতে পারে সে বিষয়ে কিছু বলেননি মার্কিন প্রেসিডেন্ট।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com