যুক্তরাষ্ট্র আরও ৭২ কোটি ডলারের অস্ত্র দেবে ইউক্রেনকে

0

ইউক্রেনকে আরও ৭২ কোটি ডলারের বেশি অস্ত্র ও সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির বিভিন্ন স্থান লক্ষ্য করে রাশিয়ার নতুন করে ক্ষেপণাস্ত্র হামলার মধ্যেই ওয়াশিংটন চলতি সপ্তাহে ইউরোপীয় মিত্রদের সঙ্গে মিলে বড় আকারের সহায়তার ঘোষণা দিলো। খবর আল জাজিরার।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন শুক্রবার এক বিবৃতিতে বলেন, ইউক্রেন জুড়ে বেসামরিক নাগরিকদের ওপর রাশিয়ার নৃশংস ক্ষেপণাস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে এই সহায়তা দেওয়া হচ্ছে।

অপর এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওয়াশিংটনের নতুন সামরিক প্যাকেজে হিমারস (হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম) এর জন্য আরও গোলাবারুদ বরাদ্দ রাখা হয়েছে। ইউক্রেন যুদ্ধের শুরু থেকে এখন পর্যন্ত জো বাইডেন প্রশাসন মোট ১ হাজার ৮৩০ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত ইউক্রেনকে ২০টি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম দিয়েছে। দেশটিতে আরও ১৮টি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এগুলো গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে প্রমাণিত হয়েছে যা গোলাবারুদের ডিপো, সেতু এবং অন্যান্য লক্ষ্যবস্তুতে আঘাত হানার ক্ষমতা আরও বাড়িয়েছে। ফলে রুশ সৈন্যদের বিরুদ্ধে ইউক্রেন আরও শক্ত অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে।

কর্মকর্তারা বলেছেন, নতুন এই মার্কিন প্যাকেজটি মূলত অস্ত্র ব্যবস্থার ক্ষেত্রে হাজার হাজার রাউন্ড গোলাবারুদ পুনরুদ্ধার করার লক্ষ্যে রাশিয়ার বিরুদ্ধে তার পাল্টা আক্রমণে সফলভাবে ব্যবহার করছে ইউক্রেন। প্রায় ৮ মাস ধরে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে সংঘাত চলছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে শুক্রবার (১৪ অক্টোবর) টেলিফোনে কথা বলেছেন সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এর কিছুক্ষণ পরেই ইউক্রেনের জন্য ৪০ কোটি মার্কিন ডলার মানবিক ত্রাণ সহায়তা ঘোষণা করেছে সৌদি কর্তৃপক্ষ।

প্রিন্স সালমান বলেছেন, রাশিয়া-ইউক্রেনের মধ্য চলমান উত্তেজনা কমাতে মধ্যস্থতা এবং সহায়তার জন্য প্রয়োজনীয় সব কিছু করতে প্রস্তুত সৌদি আরব। এসময় ইউক্রেনের আঞ্চলিক সার্বভৌমত্বের পক্ষে সৌদি আরবের অবস্থানের জন্য ক্রাউন প্রিন্স ও সৌদি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান প্রেসিডেন্ট জেলেনস্কি। সম্প্রতি ইউক্রেনের অধিকৃত চারটি অঞ্চলের ওপর রাশিয়ার দাবিকে স্বীকৃতি না দেওয়ার জন্য জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে সৌদি আরব।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com