চীনের সামরিক সক্ষমতা হ্রাস করতে নতুন পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

0

চীনের সামরিক সক্ষমতা হ্রাস করতে নতুন বিধিনিষেধ জারির পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন। প্রশাসনের একাধিক উচ্চ পর্যায়ের কর্মকর্তারা জানিয়েছেন, চলতি সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট নিজে এই বিধিনিষেধ ঘোষণা করবেন। যুক্তরাষ্ট্রের বৈদেশিক বাণিজ্য বিষয়ক আইন ফরেইন ডিরেক্ট প্রোডাক্ট রুলসের (এফডিপিআর) আওতায় জারি করা হবে এই বিধিনিষেধ।

বর্তমান বিশ্বে পারমাণবিক উচ্চপ্রযুক্তিসম্পন্ন বিভিন্ন সমরাস্ত্র প্রস্তুত ও ব্যাবহারের বিষয়টি সম্পূর্ণভাবে সুপার কম্পিউটারের মাধ্যমে পরিচালনা করা হয়। বিশ্বের অন্যান্য বৃহৎ সামরিক শক্তিসম্পন্ন দেশের মতো চীনের সামরিক বাহিনীও পারমাণবিক অস্ত্র প্রস্তুত, যুদ্ধবিমান ও ড্রোন পরিচালনা, অত্যাধুনিক যুদ্ধজাহাজ ও সাবমেরিন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রভৃতি ক্ষেত্রে পুরোপুরি সুপার কম্পিউটার নির্ভর।

সামরিক বাহিনীর জন্য নির্দিষ্ট সুপার কম্পিউটারসমূহ পরিচালনা করতে কম্পিউটার চিপ ও অন্যান্য যন্ত্রাংশেরও ব্যাপক চাহিদা রয়েছে চীন এবং এসব কম্পিউটারে ব্যবহারযোগ্য যাবতীয় যন্ত্রাংশ চীনের সরকার কেনে অভ্যন্তরীণ ও  বাইরের দেশের বিভিন্ন কোম্পানি থেকে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট ও নিউ ইয়র্ক টাইমসকে বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বলেন, প্রস্তাবিত নতুন বিধিনিষেধের আওতায় যেসব বৈশ্বিক কোম্পানি মার্কিন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সুপার কম্পিউটারের যন্ত্রাংশ ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তৈরি ও চীনকে সরবরাহ করে—  নতুন বিধিনিষেধ জারি হলে সেসব কোম্পানির কর্তৃপক্ষকে চীনের বায়ার বা ক্রেতাদের কাছে এসব পণ্য বিক্রির আগে অবশ্যই যুক্তরাষ্ট্রের সরকারের অনুমোদন নিতে হবে।

‘চীনের অভ্যন্তরীন ও আন্তর্জাতিক বিভিন্ন কোম্পানি, যারা মার্কিন প্রযুক্তি অনুসরণ করে পণ্য তৈরি করে— তাদের সবাইকেই এ বিধিনিষেধের আওতায় আনা হবে; এবং কোনো কোম্পানি যদি এটি অমান্য করে, সেক্ষেত্রে সেই কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র,’ওয়াশিংটন পোস্টকে বলেন বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা।

মার্কিন রাজনীতি বিশ্লেষকদের মতে, বাইডেন প্রশাসনের প্রস্তাবিত এই বিধিনিষেধ যে কেবল সুপার কম্পিউটারের যন্ত্রাংশ ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মধ্যে সীমাবদ্ধ থাকবে— এমন ভাবার কোনো কারণ নেই। বরং এই বিধিনিষেধের মূল লক্ষ্য ধীরে ধীরে চীনের সামরিক বাহিনীর সুপার কম্পিউটিং সিস্টেম ও ডাটা সেন্টার প্রকল্পসমূহ ব্যাপকভাবে দুর্বল করা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com