ন্যাটোতে ইউক্রেন যোগ দিলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে: রাশিয়া

0
ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো’তে যোগদান করে তাহলে চলমান সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে বলে হুমকি দিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রুশ সংবাদ মাধ্যম তাস এজেন্সিতে সাক্ষাতকারে রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপ-সচিব আলেকজান্ডার ভেনেডিক্টভ এ কথা বলেছেন। খবর রয়টার্স।

 

তিনি বলেছেন, ‘ন্যাটোর সদস্যপদের জন্য ইউক্রেনের আবেদন রাশিয়ার বিরুদ্ধে প্রোপাগান্ডা, এ বিষয়ে কিয়েভ খুব ভালোভাবেই সচেতন। এই ধরনের পদক্ষেপের অর্থ তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনাকে আরও নিশ্চিত করা। পশ্চিমারা ন্যাটোতে ইউক্রেনের সদস্যপদ পাওয়ার পরিণতি বুঝতে পেরেছে। এ ধরনের আত্মঘাতী সিদ্ধান্ত ন্যাটো সদস্যরা নিজেরাও বুঝতে পেরেছে।’

 

ভেনেডিক্টভ বলেছেন, আপাতদৃষ্টিতে তারা তথ্যগত ত্রুটি তৈরি করে নিজেদের প্রতি দৃষ্টি আকর্ষন করার চেষ্টা করছে। তবে ইউক্রেনকে সাহায্য করে পশ্চিমারা ‘সরাসরি সংঘাতের পক্ষাবলম্বন’ করেছে। ন্যাটো কিংবা মার্কিন যুক্তরাষ্ট্রের পৃষ্টপোষকতায় গঠিত অন্যান্য জোটে ইউক্রেনের যোগদান রাশিয়া মেনে নেবে না।। যেকোনো পরিস্থিতিতেও রাশিয়ার অবস্থান অপরিবর্তিত থাকবে।

 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বারবার মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটোর পূর্বমুখী সম্প্রসারণ, বিশেষ করে ইউক্রেন ও জর্জিয়ার মতো সাবেক সোভিয়েত ইউনিয়নের দিকে অগ্রসর হওয়াতে আপত্তি জানিয়েছেন। কারণ এ অঞ্চলকে রাশিয়া নিজেদের বলে মনে করে।

 

গত ২১ সেপ্টেম্বর পুতিন পশ্চিমাদের সতর্ক করে বলেছিলেন যে রাশিয়াকে রক্ষা করতে তিনি পারমাণবিক অস্ত্রের ব্যবহার করতে দ্বিধা করবেন না। ২০২১ সালের শেষ দিকে রাশিয়া বারবার পূর্বদিকে ন্যাটোর সম্প্রসারণকে তাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে জানিয়ে এসেছে। সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণ প্রক্রিয়াকে উত্তেজনা বৃদ্ধির কারণ হিসাবেও উল্লেখ করেছে রাশিয়া।

 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত ৩০ সেপ্টেম্বর ন্যাটোতে সদস্যপদ পেতে আনুষ্ঠানিক আবেদন করেছিলেন। তারও আগে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বিশেষ অভিযান শুরুর পর জেলেনস্কি ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য আবেদন করেন।
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com