ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনে যোগ দিচ্ছেন পুতিন ও জেলেনস্কি

0

নভেম্বরে আয়োজিত হতে চলা জি২০ সম্মেলনে যোগ দিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হবে এ বছরের জি২০ সম্মেলন। সংযুক্ত আরব আমিরাতের দ্য ন্যাশনাল সংবাদপত্রকে ইন্দোনেশিয়ার এক কূটনীতিক এ তথ্য দিয়েছেন। এটি সত্যি হলে, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর এই প্রথম এই দুই নেতা মুখোমুখি হবেন।

শুক্রবার দ্য ন্যাশনালকে সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হুসাইন বাগিস বলেন, উভয় নেতাই সম্মেলনে যোগ দেয়ার বিষয়ে সম্মত হয়েছেন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে পরিস্থিতি খুব একটা সহজ নয়। এ কারণে ইন্দোনেশিয়া দুই নেতার জন্য বিশেষ পরিকল্পনা করছে। তাদের জন্য আলাদা আলাদা হোটেলের ব্যবস্থা করা হবে।

গত জুন মাসেই ক্রেমলিন নিশ্চিত করেছে যে, পুতিন এই সম্মেলনে যোগ দেবেন। তবে গত শুক্রবার মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, এখনও ঠিক করা হয়নি ঠিক কীভাবে এতে যোগ দেবেন পুতিন। অপরদিকে জেলেনস্কির প্রেস সচিব সের্গেই নিকিফোরভ শনিবার গণমাধ্যমকে বলেন, জেলেনস্কি জি২০ সম্মেলনে যাওয়ার বিষয়টি এখনও চূড়ান্ত করেননি।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্য পশ্চিমা নেতারা ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোকে অনুরোধ করেছিলেন যাতে পুতিনকে আমন্ত্রণ না জানানো হয়। তবে উইডোডো তাতে সাড়া না দিয়ে পুতিনকে আমন্ত্রণ জানান।

বাগিস জানিয়েছেন, সম্মেলনের পূর্বে পুতিন ও জেলেনস্কির উভয়ের সঙ্গে বৈঠকের পরিকল্পনা করছেন উইডোডো। এতে তিনি যুদ্ধ বন্ধে দুই নেতাকে মুক্ত আলোচনার আহ্বান জানাবেন। ইন্দোনেশিয়া জি২০ সম্মেলনকে শান্তির প্ল্যাটফর্ম হিসেবে দেখাতে চায়, সংঘাতের নয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com