স্বাধীনতা দিবসে হামলা চালানো হলে ‘শক্তিশালী প্রতিক্রিয়া’ দেখানো হবে: জেলেনস্কি

0

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি মঙ্গলবার হুশিয়ারি দিয়েছেন, যদি স্বাধীনতা দিবসের দিন কোনো ধরনের হামলা চালানো হয় তাহলে ‘শক্তিশালী প্রতিক্রিয়া’ দেখানো হবে।

গুঞ্জন ওঠেছে রাজধানী কিয়েভে অবস্থিত সরকারি স্থাপনাগুলোর ওপর হামলা চালানো হবে। এরপরই এমন হুশিয়ারি দিয়েছেন জেলেনস্কি। এ সময় তার পাশে উপস্থিত ছিলেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা।

এ ব্যাপারে জেলেনস্কি বলেছেন, কাল যদি স্বাধীনতা দিবসের দিন কোনো হামলা চালানো হয় তাহলে শক্তিশালী প্রতিক্রিয়া দেখানো হবে। এই প্রতিক্রিয়া বাড়বে। এটি শক্তিশালী থেকে আরও শক্তিশালী হবে।

এছাড়া জেলেনস্কি অঙ্গিকার করেছেন, ইউক্রেনের সবস্থানে পুনরায় স্বাধীনতা স্থাপন করবেন, যার মধ্যে থাকবে ক্রিমিয়াও।

তিনি জোর দিয়ে বলেছেন, যেখানে ইউক্রেনের পতাকা থাকার কথা সেখানেই উড়বে ইউক্রেনের পতাকা।

ক্রিমিয়া নিয়ে একটি আন্তর্জাতিক কনফারেন্সে এমন কথা বলেন জেলেনস্কি।

তিনি জানান, রাশিয়া জোর করে যে ক্রিমিয়া দখল করেছে সেখান থেকে তাদের হটিয়ে দেওয়া হবে।

এ ব্যাপারে জেলেনস্কি বলেন, আতঙ্কবাদ থেকে মুক্তি পেতে, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আমাদের জয় পেতে হবে। ক্রিমিয়াকে স্বাধীন করা প্রয়োজন। এটি হবে আন্তর্জাতিক আইন ও বিচারের পুনরুত্থান।

তিনি আরও বলেন, এ কারণে ক্রিমিয়াকে দখলদারদের হাত থেকে মুক্ত করতে হবে। এটি ক্রিমিয়ায় শুরু হয়েছিল ক্রিমিয়াতেই শেষ হবে।

মঙ্গলবার ইউক্রেনে পালন করা হচ্ছে পতাকা দিবস। এই পতাকা দিবসের অনুষ্ঠানেও প্রায় একই কথা বলেছিলেন জেলেনস্কি। তিনি জানিয়েছিলেন, যেখানে ইউক্রেনের পতাকা থাকার কথা সেসব অঞ্চলে আবারও ইউক্রেনের পতাকাই উড়বে।

এদিকে ২০১৪ সালেও এমন একটি সামরিক অভিযান চালিয়ে ক্রিমিয়া দখল করে নিয়েছিল রুশ সেনারা। এরপর প্রেসিডেন্ট পুতিন ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com