‘যুদ্ধক্ষেত্রের রক্ষক’ ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর জেনারেল আলিজানি নিহত

0

সিরিয়ায় এক মিশনে যাওয়া ইরানের অভিজাত রেভ্যুলশনারি গার্ড কোরের (আইআরজিসি) এক জেনারেল নিহত হয়েছেন। মঙ্গলবার ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে ওই জেনারেলের প্রাণহানির তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইরানের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যমের ওয়েবসাইটে বলা হয়েছে, সিরিয়ায় এক মিশনে আইআরজিসির স্থল বাহিনীর সদস্য জেনারেল আবুল ফজল আলিজানি রোববার শহীদ হয়েছেন। তিনি সিরিয়ায় ইরানের সামরিক উপদেষ্টা হিসেবে মিশনে নিযুক্ত ছিলেন।

দেশটির সংবাদমাধ্যমে আলিজানিকে ‌‘যুদ্ধক্ষেত্রের রক্ষক’ হিসাবে বর্ণনা করা হয়েছে। সিরিয়া অথবা ইরাকে যারা ইরানের পক্ষে কাজ করেন তেহরান সাধারণত তাদের এই তকমায় ভূষিত করে। তবে আইআরজিসির এই জেনারেল সিরিয়ায় কী ধরনের হামলায় নিহত হয়েছেন, সেবিষয়ে বিস্তারিত তথ্য জানায়নি ইরান।

তেহরান বলেছে, তারা দামেস্কের আমন্ত্রণে এবং কেবল উপদেষ্টা হিসেবেই সিরিয়ায় ইরানের সামরিক বাহিনী মোতায়েন করেছে।

ইরানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, চলতি মাসের শুরুর দিকে ইরানের রাজধানী তেহরান এবং অন্যান্য শহরে বেশ কয়েক বছর আগে সিরিয়ায় নিহত পাঁচ আইআরজিসি সদস্যের জানাজা অনুষ্ঠিত হয়েছে। ডিএনএ পরীক্ষার মাধ্যমে তাদের পরিচয় সনাক্ত করার পর জানাজার আয়োজন করা হয়।

গত মার্চে আইআরজিসি জানায়, সিরিয়ায় ইসরায়েলি এক হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর দুই কর্মকর্তা নিহত হয়েছেন। সেই সময় এই হামলার জন্য ইসরায়েলকে মূল্য চোকাতে হবে বলেও সতর্ক করে দেয় ইরানি বাহিনী।

গত কয়েক বছরে সিরিয়ার সরকারি বাহিনীর অবস্থানের পাশাপাশি মিত্র ইরান-সমর্থিত বাহিনী এবং লেবাননের শিয়া গোষ্ঠী হেজবুল্লাহর যোদ্ধাদের লক্ষ্য করে শত শত বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এসব হামলার বিষয়ে ইসরায়েলকে খুব কমই মন্তব্য করতে দেখা যায়। তবে ২০১১ সাল থেকে সিরিয়ায় শত শত হামলা চালানোর কথা স্বীকার করেছে ইসরায়েল।

এই সময়ে চিরশত্রু ইরানকে দোরগোড়ায় পা রাখা ঠেকাতে পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। ইরান এবং ইসরায়েলের মধ্যে বছরের পর বছর ধরে ছায়া যুদ্ধ চলছে। ইরানের পারমাণবিক স্থাপনা নাশকতামূলক হামলা এবং বিজ্ঞানীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যা করেছে বলে চিরবৈরী ইসরায়েলের বিরুদ্ধে অভিযোগ করেছে তেহরান।

ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কোর ইরানের সামরিক বাহিনীর আদর্শিক শাখা এবং মার্কিন যুক্তরাষ্ট্র এই বাহিনীকে সন্ত্রাসী গোষ্ঠী হিসাবে কালো তালিকাভুক্ত করেছে।

সূত্র: এএফপি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com