বিশ্বের সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ১৪ জন সিইও, যারা বছরে ১৫ হাজার কোটি টকার বেশি বেতন পান

0

কর্মক্ষেত্রে সবাই কাজ করেন ভালো বেতনের জন্য। তাই সবাই চায় অফিসের বড় পজিশন দখল করতে সঙ্গে বেতনের স্কেল। প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হলো একটি অফিসের সম্মানজনক পদ। এর সঙ্গে রয়েছে সম্মানজনক বেতনও। বিশ্বের সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ১৪ জন সিইও, যারা বছরে ১৫ হাজার কোটি টকার বেশি বেতন পান। সম্প্রতি বাণিজ্য সংক্রান্ত সংবাদমাধ্যম ‘ব্লুমবার্গ’ এমন তথ্য প্রকাশ করেছে।

ব্লুমবার্গের প্রকাশিত রিপোর্টের ওপর ভিত্তি করে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এমন অবাক করা বেতনপ্রাপ্তদের তথ্য উঠে এসেছে।

সর্বোচ্চ বেতনপ্রাপ্তদের এই তালিকার শীর্ষে রয়েছেন ‘টেসলা’ সংস্থার সিইও ইলন মাস্ক। ভারতীয় মুদ্রা অনুযায়ী মাস্কের বার্ষিক বেতন আনুমানিক ৮০ হাজার কোটি টাকা। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ‘রিভিয়ান অটোমোটিভ’ সংস্থার সিইও রবার্ট স্ক্যারিঞ্জে। ভারতীয় মুদ্রা অনুযায়ী তিনি বেতন বছরে ১৮ হাজার কোটি টাকা।

বিশ্বের সর্বোচ্চ বেতনপ্রাপ্ত সিইওর তালিকায় তৃতীয় স্থানের অধিকারী ‘অ্যাপল’ সংস্থার সিইও টিম কুক। তিনি ভারতীয় মুদ্রার হিসেবে প্রতি বছর ৬,৮১৯ কোটি টাকা পান। টিমের পরেই রয়েছেন ‘লুসিড’ সংস্থার সিইও পিটার রলিনসনের স্থান। তিনি ভারতীয় মুদ্রা অনুযায়ী বার্ষিক বেতন পান চার হাজার ৫৯৯ কোটি টাকা।

তালিকার পঞ্চম স্থানে রয়েছে টম সিয়েবেলের নাম। ‘সি৩.এই’ নামের একটি সফটওয়্যার সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা তিনি। টমের বার্ষিক বেতন দুই হাজার ৭৪৬ কোটি টাকা।

এরপরে রয়েছে উন্নত মানের প্রসাধনী সামগ্রী বিক্রি করা ‘কোটি’ সংস্থার সিইও সুয়ে নাবি। ১৪ জন সিইওর মধ্যে তিনিই এক মাত্র মহিলা। ভারতীয় মুদ্রা অনুযায়ী তার বার্ষিক বেতন দুই হাজার ২৬৭ কোটি টাকা।

এরপরে পর্যায়ক্রমে সর্বোচ্চ বেতনপ্রাপ্ত সিইওদের তালিকায় রয়েছেন কেকেআর বিনিয়োগকারী সংস্থার যুগ্ম সিইও জো বে। বেতন পাওয়াদের তালিকায় তিনি সপ্তম স্থানে রয়েছে। তারপরে রয়েছেন ‘সেন্টিলেনওয়ান’ সাইবার সিকিউরিটি সংস্থার সিইও, ‘প্যালান্টির টেকনোলজিস’ নামে সফটওয়্যার সংস্থার সিইও অ্যালেক্স কার্প, ‘গিটল্যাব’ সংস্থার সিইও সিড, ‘এমবার্ক টেকনোলজি’ সংস্থার সিইও  অ্যালেক্স রড্রিগেজ, ‘কেকেআর’ সংস্থার আরও এক যুগ্ম সিইও স্কট নাট্টাল। তিনি ভারতীয় মুদ্রায় প্রায় এক হাজার ৮৫৯ কোটি টাকা বেতন পান।

সর্বোচ্চ বেতনপ্রাপ্তদের তালিকায় ১৩ নম্বর পজিশনে রয়েছেন ‘কয়েনবেস’ একটি ক্রিপ্টোকারেন্সি সংস্থার সিইও ব্রায়ান আর্মস্ট্রং। তিনি ভারতীয় মুদ্রার হিসেবে প্রতি বছর এক হাজার ৭৪০ কোটি টাকা বেতন পান।

তালিকায় সর্বশেষ স্থানে রয়েছেন ‘স্কাল্পচার ক্যাপিটাল ম্যানেজমেন্ট’ সংস্থার সিইও জিমি লেভিন।
ভারতীয় মুদ্রায় ১,৫৯৭ কোটি টাকা বেতন পান।

সূত্র: ঢাকা পোস্ট

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com