ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় এলাকায় অবস্থিত পারমাণবিক কেন্দ্র থেকে অস্ত্র সরাবে না রাশিয়া

0

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় এলাকায় অবস্থিত জাপোরিঝজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশের এলাকাকে অস্ত্রমুক্ত রাখার আহ্বান প্রত্যাখ্যান করেছে রাশিয়া। রুশ কর্মকর্তারা বলছেন, এই পদক্ষেপ নেওয়া হলে কেন্দ্রটি আরও বেশি স্পর্শকাতর হয়ে উঠবে।

ইউরোপের সবচেয়ে পারমাণবিক কেন্দ্র জাপোরিঝজিয়ার নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ার মধ্যে ওই এলাকা থেকে সামরিক সরঞ্জাম সরিয়ে নেওয়ার আহ্বান বাড়ছে। ওই এলাকায় গোলাবর্ষণের জন্য পরস্পরকে দায়ী করছে রাশিয়া ও ইউক্রেন।

গত মার্চ থেকে রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা কেন্দ্রটির কার্যক্রম পরিচালনা করছে ইউক্রেনীয় কর্মীরা। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরুর প্রথম যে কয়েকটি এলাকা রুশ বাহিনী দখল করে তার মধ্যে এই কেন্দ্রটি অন্যতম।

বৃহস্পতিবার লভিভে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকের পর কেন্দ্রটির নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, ‘জাপোরিঝজিয়ার যেকোনও সম্ভাব্য ক্ষতিসাধন হবে আত্মঘাতী’।

তবে ওই আহ্বান প্রত্যাখ্যান করে দিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য ও গণমাধ্যম বিভাগের উপপরিচালক ইভান নেচায়েভ। তিনি বলেন, ‘তাদের বাস্তবায়ন কেন্দ্রটিকে আরও ঝুঁকিপূর্ণ করে তুলবে’।

সূত্র: বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com