গুগলের সহপ্রতিষ্ঠাতা বিশ্বের আরেক ধনীর সংসার ভাঙছে

0

বিশ্বের ষষ্ঠ ধনী এবং গুগলের সহ-প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিনের সংসার ভাঙছে। বিয়ের তিন বছরের মধ্যে স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ চেয়ে আদালতের কাছে আবেদন করেছেন তিনি। এর ফলে গত চার বছরের মধ্যে বিশ্বের তৃতীয় ধনকুবের হিসেবে বিচ্ছেদের পথে হাঁটতে যাচ্ছেন সের্গেই ব্রিন।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলছে, আদালতের নথি অনুযায়ী, নিজেদের মধ্যে ‘চরম মতপার্থক্য’র উল্লেখ করে ব্রিন চলতি মাসে স্ত্রী নিকোল শ্যানাহানের সাথে বিচ্ছেদের জন্য আদালতে আবেদন করেছেন। এই দম্পতির তিন বছরের এক ছেলে সন্তান রয়েছে। বিচ্ছেদের বিস্তারিত তথ্য গোপনীয় রাখতে আদালতের কাছে অনুরোধ করেছেন ব্রিন।

বিচ্ছেদের বিস্তারিত গোপন রাখার বিষয়ে ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায় করা গুগলের সহ-প্রতিষ্ঠাতার আবেদনে বলা হয়েছে, সম্পর্কের হাই-প্রোফাইল বৈশিষ্ট্যের কারণে তাদের বিচ্ছেদের এই ঘটনা জনস্বার্থের জন্য তাৎপর্যপূর্ণ হতে পারে। এছাড়া শিশুর সম্ভাব্য সুরক্ষাও একটি ইস্যু হয়ে উঠতে পারে।

ব্লুমবার্গের বিলিওনেয়ার ইনডেক্সের তথ্য অনুযায়ী, ৪৮ বছর বয়সী ব্রিন বিশ্বের ষষ্ঠ ধনী। গুগলের সহপ্রতিষ্ঠাতার সম্পদের বর্তমান মূল্য ৯৪ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি প্রায় ৮ লাখ ৬৫ হাজার কোটি টাকা। রুশ বংশোদ্ভূত মার্কিন নাগরিক সের্গেই ব্রিন ১৯৯৮ সালে ল্যারি পেজের সাথে যৌথভাবে গুগল প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে তারা বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশন গঠন করেন।

২০১৯ সালে সের্গেই ব্রিন এবং ল্যারি পেইজ অ্যালফাবেট ছাড়লেও এখনও এই কোম্পানির পরিচালনা বোর্ডে রয়েছেন। এছাড়া তারা এই কোম্পানির নিয়ন্ত্রণকারী শেয়ারহোল্ডার হিসেবেও রয়েছেন।

সের্গেই ব্রিন ২০০৭ সালে টোয়েন্টিথ্রিঅ্যান্ডমির সহপ্রতিষ্ঠাতা অ্যান ওয়াজসিকিকে বিয়ে করেছিলেন। ২০১৫ সালে তাদের বিচ্ছেদ ঘটে। বিশ্বের আরেক ধনকুবের বিল গেটস ও মেলিন্ডা ফ্রেঞ্চ গেটসের বিচ্ছেদ ঘোষণার এক বছর পর এবং প্রযুক্তি উৎপাদনকারী ও ই কমার্সভিত্তিক কোম্পানি অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ও ম্যাকেঞ্জি স্কটের বিবাহবিচ্ছেদের প্রায় তিন বছর পর সের্গেইয়ের বিচ্ছেদের ঘটতে যাচ্ছে।

বিচ্ছেদের সময় বিল গেটস এবং মেলিন্ডা গেটসের ১৪৫ বিলিয়ন ডলারের সম্পত্তি ভাগাভাগি হয়ে যায়। আর বেজোসের বিচ্ছেদের সময় তার সম্পত্তির পরিমাণ ছিল ১৩৭ বিলিয়ন ডলার। বেজোসের সঙ্গে বিচ্ছেদের পর ম্যাকেঞ্জি অ্যামাজনের মোট শেয়ারের এক-চতুর্থাংশের মালিকানা পাওয়ার মাধ্যমে বিশ্বের শীর্ষ ধনীর কাতারে চলে আসেন। বিচ্ছেদের পর বেজোসের কাছ থেকে ৩ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদ পেয়েছিলেন তিনি।

সান ফ্রান্সিসকোর সাইডম্যান অ্যান্ড ব্যানক্রফ্ট এলএলপির অংশীদার মনিকা মাজেই বলেছেন, সম্ভবত ব্রিন এবং শ্যানাহানের মধ্যে বিবাহপূর্ব চুক্তি হয়েছিল। কারণ তিনি বিলিওনেয়ার হওয়ার অনেক পরে সম্পর্ক শুরু করেছিলেন। তিনি বলেন, একজন ব্যক্তিগত আইনজীবী এই আবেদনটি পরিচালনা করায় বিবাহবিচ্ছেদের ‘আমরা কখনই বিস্তারিত জানতে পারব না’।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com