তিস্তায় পানি বাড়ায় ভাঙছে বসতভিটা-ফসলি জমি

0
টানা ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে ক্রমেই বাড়ছে তিস্তার পানি। ফলে ভাঙ্গনে বিলীন হচ্ছে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শত শত বসতভিটা ও ফসলি জমি। গৃহহীন ও ভূমিহীন হয়ে পড়েছেন অসংখ্য পরিবার। এর থেকে রক্ষা পেতে ঘরবাড়ি অন্যত্র সরিয়ে নিচ্ছেন নদীপাড়ের অনেকেই।
উপজেলার ৮টি ইউনিয়নের ওপর দিয়ে প্রবাহিত তিস্তার পানি বর্তমানে বিপৎসীমা অতিক্রম করে প্রবাহিত হচ্ছে। তবে উপজেলার হরিপুর, শ্রীপুর চন্ডিপুর ও কাপাসিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকায় তীব্র হয়েছে ভাঙ্গন। উজানের ঢলে নিচু এলাকা প্লাবিত হওয়ায় কমপক্ষে ১৫০০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দি এসব পরিবার আশ্রয় কেন্দ্র এবং বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিতে শুরু করেছে।
হরিপুর ইউনিয়নের ডাঙ্গার চর গ্রামের আব্দুর রাজ্জাক মিয়া জানান, পানি এখনও ঘরের ভিতরে উঠেনি। তবে যে হারে পানি বাড়ছে, তাতে করে আগামী ২৪ ঘন্টার মধ্যে ঘরের ভিতরে পানি ঢুকে যাবে।
তিনি আরও বলেন, গত এক সপ্তাহের নদী ভাঙনে তার ৩ বিঘা জমি উঠতি তোষাপাটসহ নদীগর্ভে বিলিন হয়ে গেছে। পানি বাড়ার সাথে সাথে ভাঙনের তীব্রতা বৃদ্ধি পেয়েছে।কাপাসিয়া ইউপি চেয়ারম্যান মনজু মিয়া জানান, তার ইউনিয়নের কমপক্ষে ১ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। পাশাপাশি ৫০টি পরিবার নদী ভাঙনের শিকার হয়েছে। অনেক পরিবার ইতিমধ্যে আশ্রয় কেন্দ্রে আসতে শুরু করেছে।
তিনি আরও বলেন, ভাঙন ব্যাপক হারে বেড়ে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিছিন্ন হয়ে পড়েছে। নৌকা ছাড়া চরাঞ্চলে চলাচল দূরহ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওয়ালিফ মন্ডল জানান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের নিকট হতে পানিবন্দি ও নদী ভাঙনের শিকার পরিবারগুলোর তালিকা সংগ্রহ করা হচ্ছে। এখন পর্যন্ত পানিবন্দি মানুষের তালিকা চূড়ান্ত করা হয়নি। ইতিমধ্যে বানভাসিদের জন্য ২০ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছে জেলা প্রশাসন। এছাড়া মজুত রয়েছে ১০ মেট্রিক টন চাল।উপজেলা নিবার্হী অফিসার (ইউএনও) মোহাম্মদ আল মারুফ জানান, তিস্তায় পানি বাড়ছে। এখনও সুন্দরগঞ্জ পয়েন্টে পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বানভাসিদের সহায়তায় আমাদের সকল রকম প্রস্তুতি রয়েছে।
উল্লেখ্য শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় যমুনা-ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ১৯.৯৭ সেন্টিমিটার, তিস্তা ২৮.৯০ সেন্টিমিটার, ঘাঘট ২১.৭০ সেন্টিমিটার, করতোয়া ১৮.৬১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়।
তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com