রহস্যজনকভাবে মারা যাওয়া ২ বিজ্ঞানীকে বিষ প্রয়োগ করেছে ইসরাইল, ধারণা ইরানের

0

এ মাসের শুরুর দিকে রহস্যজনক পরিস্থিতিতে অসুস্থ হয়ে মারা যাওয়া তাদের দুই বিজ্ঞানীকে ইসরাইল বিষ প্রয়োগ করেছে বলে ধারণা করছে ইরান। গত কয়েক মাসের মধ্যে বেশ ক’জন ইরানি বিজ্ঞানীকে হত্যা করা হয়েছে অথবা বিশেষ পরিস্থিতিতে মারা গেছেন।

বৈমানিক প্রকৌশলী আইয়ুব এন্তেজারি ও ভূতত্ত্ববিদ কামরান আগামোলাই নামে এ দু’জন মে মাসের শেষের দিকে রহস্যজনকভাবে অসুস্থ হওয়ার পর তাদের স্বাস্থ্যের ক্রমাগত অবনতি হতে থাকে। পরে জুন মাসের শুরুর দিকে তাদের মৃত্যু হয়।

মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমসের খবর অনুযায়ী, ইরানের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, তেহরান বিশ্বাস করে যে এ দু’জনের অসুস্থতা ও মৃত্যুর পেছনে তেলআবিবের ভূমিকা রয়েছে। তাদেরকে বিষপ্রয়োগে হত্যা করা হয়েছে।

এন্তেজারি ও আগামোলাই ইরানের পরমাণু প্রকল্প না ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রোগ্রামে যুক্ত ছিলেন তা স্পষ্ট না করা হলেও এটা জানা গেছে যে এন্তেজারি মিলিটারি রিসার্চ সেন্টারে কর্মরত ছিলেন।

গত কয়েক মাস, এমনকি গত কয়েক বছরের মধ্যে বেশ ক’জন ইরানি বিজ্ঞানীদের মৃত্যু বা হত্যাকাণ্ডের সর্বশেষ সংযোজন এ দু’জনের মৃত্যু।

গত ২২ মে তেহরানে ইরানের ইসলামিক রেভ্যুলিউশনারি গার্ড করপোরেশনের (আইআরজিসি) সিনিয়র সদস্য কর্ণেল হাসান সাইয়্যেদ খোদাইকে গুলি করে হত্যা করে দু’জন মোটরসাইকেল আরোহী। এছাড়া ২৬ মে একটি সামরিক ক্যাম্পে ড্রোন আক্রমণে নিহত হন এহসান গাদবেইগি নামে একজন প্রকৌশলী।

আর চলতি মাসের ৩ তারিখ নিজ বাসায় ‘এক দুর্ঘটনায়’ মারা যান আইআরজিসির কর্ণের আলি ইসমাইলজাদেহ। ১২ জুন একটি মিশনে থাকা অবস্থায় গাড়ি দুর্ঘটনায় নিহত হন আইআরজিসির মহাকাশ বাহিনীর সদস্য আলি কামানি। সর্বশেষ গত ১৩ জুন নিহত হন আইআরজিসির সদস্য মুহাম্মদ আব্দুল।

এসব ঘটনায় ইসরাইলের হাত ছিল কিনা তা নিশ্চিত না হওয়া গেলেও এর আগে পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেসহ বেশ ক’জন ইরানী শীর্ষ কর্মকর্তাকে হত্যা করেছে তেলআবিব। সাম্প্রতিক সময়ে দেশটি আইআরজিসির কর্ণেল খোদাইকে হত্যার কথা স্বীকার করেছে।

বার্তা সংস্থা তাসনিমের সাথে এক সাক্ষাৎকারে ইরান সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, ইরান তার নাগরিকদের নিরাপত্তার জন্য সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে। তারা আশ্বস্ত করতে চায় যে ‘ইসরাইল দ্বারা সংঘটিত যেকোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা হিসেবে যেকোনো প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করবে।’

সূত্র : মিডলইস্ট মনিটর

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com