এবার রাশিয়ার বিরুদ্ধে ব্ল্যাকমেইলের অভিযোগ

0

রাশিয়া স্পষ্টতই ‘আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্ল্যাকমেইলের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিশ্বব্যাপী খাদ্য সংকট এড়াতে শস্য রপ্তানি চালু করার জন্য কৃষ্ণ সাগরের বন্দরগুলো খুলে দেওয়ার বিনিময়ে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য প্রস্তাবকে কুলেবা বুধবার ‘ব্ল্যাকমেইল’ হিসেবে অভিহিত করেছেন।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে দেওয়া বক্তব্যে কুলেবা বলেন, এটা স্পষ্টতই ব্ল্যাকমেইল। আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ব্ল্যাকমেইলের এমন নজির আর খুঁজে পাওয়া যাবে না।

এর আগে শস্য রপ্তানি চালু করতে কৃষ্ণ সাগরের বন্দরগুলো খুলে দেওয়ার বিনিময়ে  নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে পর্যালোচনার  প্রস্তাব দিয়েছিল রাশিয়া।

গত সপ্তাহেই  ইউক্রেন থেকে শস্য রপ্তানি চালুর জন্য কৃষ্ণ সাগরের বন্দরগুলো খুলে দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছিল জাতিসংঘ।

এ ব্যাপারে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির প্রধান ডেভিড বিসলে বলেছিলেন, এসব বন্দর বন্ধ রাখার ফলে বিশ্বব্যাপী খাদ্য সংকট পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।

বিশ্বের অন্যতম বৃহত্তম শস্য উৎপাদনকারী দেশ ইউক্রেন।  দেশটি বেশিরভাগ শস্য রফতানির জন্য সমুদ্র বন্দর ব্যবহার করত। তবে এখন ট্রেন এবং এর ছোট দানিউব নদীর বন্দর ব্যবহার করে শস্য রপ্তানি করছে ইউক্রেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com