বছরের প্রথম ৫ মাসেই যুক্তরাষ্ট্রে ২১২ বন্দুক হামলা

0

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে এলোপাথারি বন্দুক হামলায় ১৯ শিশুসহ ২১ জন নিহত হয়েছেন। মর্মান্তিক এ হত্যাকাণ্ডে শোকে স্তব্ধ পুরো যুক্তরাষ্ট্র। দেশটিতে একের পর এক বন্দুক হামলার নিন্দা জানিয়ে সংশ্লিষ্টরা বলছেন, চলতি বছরের এ পর্যন্ত মোট দিনের তুলনায় যুক্তরাষ্ট্রে গোলাগুলির ঘটনা বেশি ঘটেছে।

দেশটির অলাভজনক সংস্থা গান ভায়োলেন্স আর্কাইভের তথ্য অনুসারে, মঙ্গলবার (২৪ মে) ছিল ২০২২ সালের ১৪৪তম দিন। এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত অন্তত ২১২টি গোলাগুলি বা বন্দুক হামলার ঘটনা ঘটেছে।

এ ছাড়া, সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, ২০১৯ থেকে ২০২০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র হামলায় নিহতের হার সার্বিকভাবে প্রায় ৩৫ শতাংশ বেড়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে টেক্সাসের উভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে বন্দুক হামলা চালানো হয়। এ ঘটনায় পুলিশের গুলিতে মারা গেছেন হামলাকারী। তিনি ওই স্কুলটির সাবেক শিক্ষার্থী। ঘটনাস্থলে আসার আগে ১৮ বছর বয়সী ওই তরুণ তার দাদিকেও গুলি করে এবং তার অবস্থাও আশঙ্কাজনক বলে জানা গেছে।

এদিকে, এ ঘটনায় গভীর শোক প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিহতদের স্মরণে তিনদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দিয়েছেন।

পুলিশ জানায়, সান আন্তোনিও শহর থেকে প্রায় ৮৫ মাইল দূরে অবস্থিত উভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে প্রবেশ করে এক বন্দুকধারী। এ সময় রাইফেল হাতে স্কুল ভবনটির ভেতরে শিক্ষার্থী এবং শিক্ষকদের লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছোড়ে ওই হামলাকারী। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় বেশ কয়েকজনের, যাদের মধ্যে অধিকাংশই শিশু। আহত হন আরও বেশ কয়েকজন।

খবর পেয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে যায়। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হন।

এ ঘটনার পর হাতহতের বিষয়টি নিশ্চিত করেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট। একইসঙ্গে প্রকাশ করা হয় হামলাকারীর নামও। ১৮ বছর বয়সী ওই বন্দুকধারীর নাম সালভাদর রামোস বলে জানা গেছে। তিনি ওই স্কুলের সাবেক শিক্ষার্থী বলেও জানানো হয়।

ভয়াবহ এ হামলার কারণ সম্পর্কে কিছু জানা না গেলেও, ঘটনা তদন্তে মাঠে নেমেছে পুলিশ ও এফবিআই।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com