ইউক্রেন যুদ্ধ বিশ্বের সব অংশকে প্রভাবিত করবে: বাইডেন

0

ইউক্রেন যুদ্ধের প্রভাব এখন কেবল সে দেশটিকে আক্রান্ত করছে তা নয়, রাশিয়ার এই আগ্রাসন বিশ্ব ইতিহাসে এক অন্ধকার সময় নেভিগেট তৈরি করছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (২৪ মে) টোকিওতে প্রধান এশিয়ান মিত্রদের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার কোয়াডের বৈঠকে এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাবসহ নিরাপত্তা এবং অর্থনৈতিক উদ্বেগ নিয়ে আলোচনা করেন জোট নেতারা। একই সঙ্গে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রসঙ্গও ওঠে আসে।

এ সময় বাইডেন বলেন, ‘যুদ্ধ এখন একটি বৈশ্বিক সমস্যা হয়ে উঠেছে। আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষার গুরুত্বের ওপর জোর দিতে হবে।’ বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে এই প্রথম এশিয়া সফরে এসেছেন।

কোয়াড়ের বৈঠক থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে মাকির্ন প্রেসিডেন্ট্ বলেন, ‘আমাদের বৈঠকটি গণতন্ত্র বনাম স্বৈরাচার সম্পর্কে। আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা সেটা ভালোভাবে দিতে পারবো।’ ইউক্রেন যুদ্ধ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এটি বিশ্বের সব অংশকে প্রভাবিত করবে। কারণ, ইউক্রেনের শস্য রপ্তানিতে রাশিয়ার অবরোধ বিশ্বব্যাপী খাদ্য সংকটকে বাড়িয়ে তুলছে।’

এ সময় বাইডেন প্রতিশ্রুতি দেন যে, যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী নেতৃত্ব দেওয়ার জন্য মিত্রদের সঙ্গে কাজ করবে। আন্তর্জাতিক শৃঙ্খলা এবং সার্বভৌমত্ব রক্ষায় সক্রিয় ভূমিকা রাখবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com