তিন আসন নিয়েই শ্রীলঙ্কায় নতুন সরকার গঠন করতে চায় এনপিপি

0

আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে। এখন দেশটিতে একটি অন্তর্বর্তী সরকার গঠন নিয়ে আলোচনা চলছে। এরইমধ্যে সরকার গঠনের প্রস্তাব দিয়েছে ন্যাশনাল পিপলস পাওয়ার বা এনপিপি দল। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, দেশের চলমান সংকট সমাধানে তারা সরকার গঠন করতে চায়। কিন্তু পার্লামেন্টে তাদের আছে মাত্র তিন আসন! এমন অবস্থায় অন্য দলগুলোর সমর্থন চেয়েছে এনপিপি। এই সরকার আগামি ৬ মাস ক্ষমতায় থাকবে বলেও প্রস্তাবে জানানো হয়েছে। খবর ডেইলি মিররের।

এনপিপি দলের প্রধান অনুরা কুমারা ডিসনায়াক এক সংবাদ সম্মেলনে বলেন, সবার আগে প্রেসিডেন্ট গোটাবাইয়া রাজাপাকসেকে পদত্যাগ করতে হবে। এরপর পার্লামেন্টের স্পিকার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। এরপরই নতুন সরকার গঠনের কাজ শুরু করতে হবে। আর এনপিপি সেই দায়িত্ব নিতে চায়।

যদি অন্য দলগুলো এনপিপিকে সাহায্য করে তাহলে ৬ মাসের জন্য এই সরকার শ্রীলঙ্কা শাসন করবে। তবে এনপিপিকে কেউ সমর্থন না দিলেও তারা চায় অন্য দলগুলোই সরকার গঠন করুক। অর্থাৎ, এনপিপি’র একমাত্র ইচ্ছা দেশের রাজনৈতিক সংকট দূর করা।

এরপরই অনুরা কুমারা বলেন, আমাদের পার্লামেন্টে মাত্র তিন আসন রয়েছে। কিন্তু তারপরেও আমরা একটি সরকার গঠন করতে চাই। যাতে করে শ্রীলঙ্কার এই রাজনৈতিক অস্থিতিশীলতা দূর হয় এবং আমরা বর্তমান চ্যালেঞ্জ থেকে উতরে যেতে পারি। আমরা সরকার গঠন করলে ৬ মাসের মাথায় সাধারণ নির্বাচন আয়োজন করা হবে। তখন জনগণ নিজের পছন্দ মতো সরকারকে ক্ষমতায় নিয়ে আসবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com