রুশ তেল আমদানিতে নিষেধাজ্ঞায় নীতিগতভাবে সম্মত জাপান

0

ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার অপরিশোধিত তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপে নীতিগতভাবে সম্মত হয়েছে জাপান। রবিবার জি-৭ জোট নেতাদের ভার্চুয়ালি বৈঠকের পর এ কথা জানান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

রাজধানী টোকিওতে সোমবার সংবাদ সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা বলেন, ‘এই সময় জি-৭ জোটের ঐক্য অপরিহার্য। জোট নেতাদের আলোচনার ভিত্তিতেই নীতিগতভাবে রাশিয়ান তেল আমাদানিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্তে পৌঁছেছি’।

তবে এ সিদ্ধান্ত নেওয়া জাপানের জন্য খুবই কঠিন ছিল বলে মন্তব্য করেন তিনি। কারণ জাপান তার জ্বালানি খাতে বেশিরভাগই আমদানির ওপর নির্ভরশীল। রুশ তেল আমদানিতে নিষেধাজ্ঞা আরোপের সময়সীমার বিষয়টি জানাননি কিশিদা।

রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমাদানি করে আসছে জাপান। যা ২০২১ সালে অপরিশোধিত তেল আমদানির ৩.৬ শতাংশ বলে জানিয়েছে জাপানের বাণিজ্য মন্ত্রণালয়।

রুশ তেল আমাদানিতে নিষেধাজ্ঞা নিয়ে কয়েকদিন ধরেই আলোচনা চালিয়ে যাচ্ছে পশ্চিমা দেশগুলোর নেতারা। কিন্তু অন্য কোনও উপায় নিশ্চিত না করে নিষেধাজ্ঞা আরোপ করতে চাইছে না অনেকে। মূলত ইউক্রেনে অবৈধ সামরিক অভিযানের কারণেই মস্কোকে শাস্তি দিতেই নিষেধাজ্ঞার পথে হাটছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের অন্যান্য দেশগুলো।

সূত্র: সিএনএন

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com