বিশ্বের কোটি কোটি মানুষ আধপেটা

0

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশন-এফএও) রিপোর্ট বলছে, ৫৩টি দেশের প্রায় ১৯৩ মিলিয়ন মানুষ ২০২১ সালে অনাহারে-আধপেটে দিনগুজরান করেছে। অর্থাৎ খাদ্য নিরাপত্তাহীনতার শিকার হয়েছিল কোটি কোটি মানুষ। রিপোর্টে এর জন্য দায়ী করা হয়েছে সংঘর্ষ, আবহাওয়ার চমর অবস্থা, করোনাভাইরাসের মহামারি। তিনটি একত্রে বিষাক্ত ট্রিপল সমন্বয় হিসাবে চিহ্নিত করেছে জাতিসংঘ। চলমান এ খাদ্য সংকটের মধ্যেই ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হয়ে দাঁড়িয়েছে পৃথিবীর ‘খাদ্যগুদাম’ খ্যাত ইউক্রেনের যুদ্ধ। ফলে নতুন করে আরও বড় সমস্যার সামনে পড়তে চলেছে বিশ্ব।

শুক্রবার প্রকাশিত ওই প্রতিবেদনে জাতিসংঘ বলেছে, প্রতিদিন পর্যাপ্ত খাদ্যহীন মানুষের মোট সংখ্যা গত বছর চার কোটি বেড়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ উদ্যোগে তৈরি খাদ্য সংকটের বিশ্বব্যাপী এই প্রতিবেদনে বলা হয়েছে আফগানিস্তান, কঙ্গো, ইথিওপিয়া, নাইজেরিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া, ইয়েমেনসহ বেশ কয়েকটি দেশ দীর্ঘস্থায়ী সংঘাতের সম্মুখীন হয়েছে। এসব দেশেই সব থেকে বেশি মানুষ আধপেট খেয়ে রয়েছে। এফএও’র খাদ্য চিত্র ২০২১ বলছে, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, মাদাগাস্কার ও ইয়েমেনে পাঁচ লাখ ৭০ হাজার মানুষ দুর্ভিক্ষে। ৩৬ দেশের তিন কোটি ৯২ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখে। ৪১ দেশের ১৩ কোটি মানুষ ঠিকমতো খেতে পায় না তিন বেলা। ৪১ দেশের ২৩ কোটি ২৬ লাখ মানুষ খাদ্য সংকটের চরম মুহূর্তে। প্রতিবেদনে পূর্বাভাস দেওয়া হয়েছে, দীর্ঘস্থায়ী খরা, খাদ্যের দাম বৃদ্ধি ও ক্রমাগত হিংসার কারণে ২০২১ সালে সোমালিয়ার পরিস্থিতি ছিল বিশ্বের সব থেকে খারাপ। সামনের দিনগুলোতে দেশটির ৬০ লাখ মানুষকে তীব্র খাদ্য সংকটে পড়তে হতে পারে। ইউক্রেন যুদ্ধের কারণেও একাধিক দেশে খাদ্য সংকট আরও বাড়বে। বিশেষ করে লেবাননে। দেশটির খাদ্যশস্যের কম-বেশি ৫০ শতাংশই আসে ইউক্রেন থেকে। ইয়েমেন, সিরিয়া, তিউনিশিয়াসহ আরও কয়েকটি দেশ তাদের খাদ্যের জন্য ইউক্রেনের ওপর নির্ভর।

পাকিস্তানি বংশোদ্ভূত ডব্লিউএফপির প্রধান অর্থনীতিবিদ আরিফ হোসেন জানিয়েছেন, জাতিসংঘের খাদ্য সংস্থা খতিয়ে দেখেছে যে, ইউক্রেন যুদ্ধের কারণে এখন পর্যন্ত খাদ্য ও জ্বালানির দাম ও মুদ্রাস্ফীতির কারণে প্রায় চার কোটি ৭০ লাখ মানুষের সামনে সংকট তৈরি করেছে বা খারাপ পরিস্থিতিতে নিয়ে গেছে। সব মিলিয়ে ৪৭ মিলিয়ন মানুষের সামনে খাদ্য নিরাপত্তাহীনতা তৈরি হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com