৪ দেশ রুবলের মাধ্যমে পরিশোধ করছে গ্যাসের দাম

0

ইউরোপের চারটি দেশ রুবলের মাধ্যমে রাশিয়াকে গ্যাসের দাম পরিশোধ করা শুরু করেছে। রাশিয়ার প্রধান গ্যাস রপ্তানিকারক কোম্পানি গজপ্রমের একটি সূত্রের বরাত দিয়ে ব্লুমবার্গ এ খবর দিয়েছে।

ব্লুমবার্গে প্রকাশিত তথ্য অনুসারে- আরো ১০টি দেশ রাশিয়াকে রুবলের মাধ্যমে গ্যাসের দাম পরিশোধ করতে রাজি হয়েছে। এজন্য তারা রাশিয়ার গজপ্রম ব্যাংকে একাউন্ট খুলেছে। এই একাউন্টের মাধ্যমে সংশ্লিষ্ট দেশগুলো রাশিয়া থেকে কেনা পণ্যের দাম রুবলের মাধ্যমে পরিশোধ করতে পারবে। এসব একাউন্টের মাধ্যমে আগামী মে মাস থেকে লেনদেন করা যাবে।

ব্লুমবার্গের ওই সূত্র জানিয়েছে, আর কোনো দেশ রুবলের মাধ্যমে গ্যাসের দাম পরিশোধ করতে অস্বীকৃতি না জানালে কোনো দেশকে গ্যাস সরবরাহ বন্ধ করা হবে না।

গত মাসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক ডিক্রি জারির মাধ্যমে ঘোষণা করেছিলেন যে, অবন্ধুসুলভ দেশগুলোকে রাশিয়ার নিজস্ব মুদ্রা রুবলে গ্যাসের দাম পরিশোধ করতে হবে। রাশিয়ার এই সিদ্ধান্তে ইউরোপের অনেক দেশ হতবাক হয়ে যায় এবং পোল্যান্ড ও বুলগেরিয়া প্রকাশ্যে রুবলের মাধ্যমে গ্যাসের দাম পরিশোধ করতে অস্বীকৃতি জানায়। রাশিয়া পাইপলাইনের মাধ্যমে ইউরোপের মোট ২৩টি দেশে গ্যাস সরবরাহ করে।

সূত্র : পার্সটুডে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com