গ্যাস নিয়ে রাশিয়ার সিদ্ধান্ত ‘ব্ল্যাকমেইলের হাতিয়ার’: ইইউ

0

ইউক্রেন ইস্যু নিয়ে রাশিয়ার সঙ্গে ইউরোপের কূটনৈতিক সম্পর্কের ফাটল ধরেছে। এরই অংশ হিসেবে রাশিয়া ইউরোপের গ্রাহকদের কাছে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়ার এমন সিদ্ধান্তকে ‘ব্ল্যাকমেইলের হাতিয়ার’ বলে মন্তব্য করেছেন ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেয়েন। খবর বিবিসির।

ইউরোপীয় কমিশনের প্রধান বলেন, রাশিয়ার পদক্ষেপটি ‘অযৌক্তিক ও অগ্রহণযোগ্য’। গ্যাস সরবরাহকারী হিসেবে রাশিয়া অবিশ্বস্ততা দেখিয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

ইউরোপীয় কমিশনের প্রধান বলছেন─ ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো বর্তমান পরিস্থিতির জন্য জরুরি পরিকল্পনা হাতে নিয়েছে। এবং ইউরোপীয় কমিশন গ্যাসের বিকল্প সরবরাহ এবং ইউরোপজুড়ে সর্বোত্তম সম্ভাব্য মজুদ নিশ্চিত করতে সদস্য দেশগুলোর সঙ্গে এরই মধ্যে যোগাযোগ করেছে বলেও জানান তিনি।

এ ছাড়া ইইউ’র সমন্বিত প্রতিক্রিয়া ঠিক করতে গ্যাস সমন্বয় গ্রুপের সভা হচ্ছে বলে জানান ভন ডের লেয়েন।

ভন ডের লেয়েন বলেন, ‘আমরা (গ্যাসের) বিকল্প সরবরাহ নিশ্চিত করতে আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গেও কাজ চালিয়ে যাব। এবং আমি ইউরোপে জ্বালানি সরবরাহের নিরাপত্তা নিশ্চিতে ইউরোপীয় ও বিশ্বনেতাদের সঙ্গে কাজ করে যাব।’

‘ইউরোপীয়রা আমাদের সম্পূর্ণ সমর্থনের ওপর ভরসা করতে পারেন’, যোগ করেন ভন ডের লেয়েন।

রাশিয়ার পক্ষ থেকে সম্প্রতি ঘোষণা দেওয়া হয়—‘অবন্ধুসুলভ’ দেশগুলোকে জ্বালানি নিতে হলে অবশ্যই রুশ মুদ্রা রুবলে অর্থ পরিশোধ করতে হবে, তা না হলে তাদের গ্যাস সরবরাহ করা হবে না। পোল্যান্ড ও বুলগেরিয়া ওই শর্ত মানতে অসম্মতি জানায়। এরপর পোল্যান্ড ও বুলগেরিয়াকে গ্যাস সরবরাহ বন্ধ করার বিষয়টি জানিয়ে দেয় রাশিয়া।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com