রাশিয়ার বিরুদ্ধে আরেক দফা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

0

ইউক্রেন যুদ্ধের বিষয়ে ব্রাসেলসে নেটো এবং জি-সেভেন দেশগুলোর চলমান বৈঠকের মধ্যেই, বৃহস্পতিবার বাইডেন প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে নতুন দফায় আরো নিষেধাজ্ঞার ঘোষণা করেছে।

এই নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়ার ৩২৮ জন আইন প্রণেতা এবং বেশ কয়েকটি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি রয়েছে।

একজন ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘আমাদের উদ্দেশ্য হলো যে আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থার একটি অংশগ্রহণকারী দেশ হিসেবে রাশিয়া এক সময় যে সুবিধা ও বিশেষ অধিকার ভোগ করত, সেগুলো নিয়মতান্ত্রিকভাবে প্রত্যাহার করে নেয়া।’

সভকমব্যাংক নামের রাশিয়ার একটি শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের ১৭ জন সদস্য, এবং ইউক্রেনে রাশিয়ার চলমান অভিযানটির জন্য সরঞ্জাম প্রস্তুতকারী রাশিয়ার ৪৮টি প্রতিরক্ষা কোম্পানিকে এই দফার নিষেধাজ্ঞার আওতায় আনা হয়।

এছাড়াও, শেরব্যাংকের প্রধান হারম্যান গ্রেফ এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ধনী বন্ধু, গেনাডি টিমোশেঙ্কোকেও নিষেধাজ্ঞার আওতাভুক্ত করা হয়েছে।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলে, ‘যত দিন পর্যন্ত প্রেসিডেন্ট পুতিন এই যুদ্ধ চালিয়ে যাবেন, তত দিনই যেন রাশিয়ার সরকার বর্তমান ও ভবিষ্যৎ অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলোর ফলাফলের চক্রবৃদ্ধি প্রভাবগুলো অনুভব করতে পারে, সেটি নিশ্চিত করার ব্যাপারে যুক্তরাষ্ট্র এবং মিত্ররা প্রতিশ্রুতিবদ্ধ।’

সূত্র : ভয়েস অফ আমেরিকা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com