ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন: যুদ্ধের খবর সংগ্রহ করতে গিয়ে কিয়েভে নিহত ২ সাংবাদিক

0

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে চলমান যুদ্ধে খবর সংগ্রহ করতে গিয়ে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের দুই সাংবাদিক নিহত হয়েছেন। মঙ্গলবার ফক্স নিউজ থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছে সোমবার পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ৫৫ বছর বয়সী ফরাসি-আইরিশ ক্যামেরাম্যান পিয়েরে জকরজুয়েস্কি এবং ২৪ বছর বয়সী ইউক্রেনীয় প্রযোজক ওলেকসান্দ্রা কুভশইয়োনোভাকে বহনকারী গাড়িটি গোলাগুলির মধ্যে পড়লে তারা উভয়ে নিহত হন। এই সময় তাদের সাথে থাকা প্রতিবেদক ৩৯ বছর বয়সী ব্রিটিশ নাগরিক বেনজামিন হল আহত হন। আহত সাংবাদিককে বর্তমানে ইউক্রেনের এক হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

ফক্স নিউজের সিইও সুজানে স্কট এক বিবৃতিতে জানিয়েছেন, ক্যামেরাম্যান পিয়েরে জাকরজুয়েস্কি ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে কাজ করছেন। তিনি দীর্ঘদিন আফগান যুদ্ধক্ষেত্রেও কাজ করেছেন। আফগানিস্তানে সোভিয়েত বিরোধী যুদ্ধসহ সম্প্রতি তালেবানদের ক্ষমতায় ফেরা পর্যন্ত তিনি সেখানে কাজ করেন।

এছাড়া প্রযোজক ওলেকসান্দ্রা কুভশইয়োনোভার প্রতিও শ্রদ্ধা জানিয়ে স্কট বলেন, ফক্স নিউজ টিমের সাথে কাজ করার সময় তিনি কঠোর পরিশ্রমী, দয়ালু, সাহসী ও কৌতুকপ্রিয় হিসেবে সুনাম অর্জন করেন।

ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের ডেপুটি ডিরেক্টর স্কট গ্রিফেন বলেন, এসব সাংবাদিক ইউক্রেনে কি ঘটছে তা বিশ্ববাসীকে নিশ্চিত করতে সাহসিকতার সাথে জীবনের ঝুঁকি নিয়েছেন।

ইউনেস্কো প্রধান অড্রে আজৌলে এক প্রেস বিজ্ঞপ্তিতে সাংবাদিকদের লক্ষ্যবস্তু না করতে এবং আন্তর্জাতিক রীতিনীতি মেনে চলার আহ্বান জানিয়েছেন।

এর আগে রোববার কিয়েভের কাছে অপর এক লড়াইয়ে মার্কিন এক সাংবাদিক গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারিয়েছে।

এছাড়া ইউক্রেনের আরো দুই সাংবাদিক নিহত হয়েছেন বলেও ইউক্রেন পার্লামেন্টের মানবাধিকার প্রধান লিউডমিলা ডেনিসোভা জানিয়েছেন।

সূত্র : বাসস

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com