সামরিক সহায়তা চাওয়ার খবর প্রত্যাখ্যান

0

ইউক্রেন ইস্যুতে রাশিয়া চীনের কাছে সামরিক সহায়তা চেয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। তবে চীন এবার রাশিয়ার সহায়তা চাওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করছে।

চীনের দাবি, ইউক্রেন যুদ্ধ চালিয়ে যেতে রাশিয়ার কাছ থেকে সামরিক সরঞ্জাম বা অন্যান্য সহায়তা চাওয়া হয়নি। স্থানীয় সময় সোমবার (১৪ মার্চ) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান  এক সংবাদ সম্মেলনে বলেন, অহেতুক গুজব ছড়াচ্ছে যুক্তরাষ্ট্র।

ইউক্রেন যুদ্ধ চালিয়ে যেতে রাশিয়া সহযোগিতা চেয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে লিজিয়ান বলেন, সম্প্রতি মার্কিন পক্ষ ইউক্রেন ইস্যুতে চীনের বিরুদ্ধে অশুভ উদ্দেশ্য নিয়ে মিথ্যা তথ্য প্রচার করেছে।

তিনি আরও বলেন, ইউক্রেন ইস্যুতে চীনের অবস্থান খুব স্পষ্ট। লিজিয়ান বলেন, দু’পক্ষের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় গঠনমূলক কাজ করতে আগ্রহী চীন। চীনের এই কর্মকর্তা আরও বলেন, কূটনৈতিকভাবে বিষয়টি সমাধানের পক্ষে তারা। আগুনে ঘি না ঢেলে সব পক্ষকেই শান্ত করতে চেষ্টা করার আহ্বানও জানান তিনি।

এদিকে, চীনের কাছে সহায়তা চাওয়ার কারণে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছে যুক্তরাষ্ট্র। যদিও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা রাশিয়া কি ধরনের সরঞ্জাম চাইছে তা উল্লেখ করতে অস্বীকার করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে বেশ কিছু গণমাধ্যম বলছে, ইউক্রেন আক্রমণ শুরুর পর থেকেই রাশিয়া চীনের কাছে সরঞ্জাম চেয়ে অনুরোধ করে আসছে। যদিও বিস্তারিত তেমন কিছু বলা হয়নি এতে।

ইউক্রেন সংকট শুরু হওয়ার পর থেকেই বেইজিং দীর্ঘদিনের মিত্র মস্কোর প্রতি জোরালো সমর্থন প্রকাশ করেছে। কিন্তু প্রকাশ্যে কোনো সামরিক বা অর্থনৈতিক সহায়তা দিয়েছে এমন তথ্য জানা যায়নি।

রোববার (১৩ মার্চ) এনবিসি-কে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন যে, চীন বা অন্য কোনো দেশ যাতে রাশিয়াকে তার অর্থনৈতিক ক্ষতির জন্য ক্ষতিপূরণ দিতে না পারে তা নিশ্চিত করবে মার্কিন যুক্তরাষ্ট্র। তিনি বলেন, পুতিন ইউরোপীয়সহ অন্যান্যদের যেমন মিথ্যা বলেছেন ঠিক চীনকেও মিথ্যা বলেছেন।

সূত্র: সিএনএন

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com