‘রাশিয়ার গোলাবর্ষণ থেকে বাদ যায়নি মসজিদে আশ্রয় নেওয়া বেসামরিকরাও’

0

ইউক্রেনের বন্দর শহর মারিউপোলের একটি মসজিদে গোলাবর্ষণ করেছে রাশিয়া। ওই মসজিদটিতে শিশুসহ ৮০ জনেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছিল। শনিবার ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

মসজিদটিতে আশ্রয় নেওয়া ব্যক্তিদের মধ্যে তুরস্কের নাগরিকও ছিল বলে জানিয়েছে কিয়েভ।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘রুশ হানাদাররা মারিউপোলে সুলতান সুলেমান দ্য ম্যাগনিফিশেন্ট এবং তার স্ত্রী হুররম সুলতানের মসজিদে গোলাবর্ষণ করেছে।’

এ ঘটনায় কেউ হতাহত হয়েছে কিনা, সেটি অবশ্য জানায়নি কিয়েভ।

ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনকে ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে আখ্যায়িত করছে রাশিয়া। তবে এই অভিযানে বেসামরিক এলাকাগুলোকে টার্গেট করার কথা বরাবরই অস্বীকার করে আসছে মস্কো।

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে রুশ বাহিনীর অবরোধের কারণে মারিউপোল শহরে আটকা পড়েছে কয়েক হাজার ইউক্রেনীয়। কিয়েভের অভিযোগ, শহরটি থেকে বেসামরিকদেরও বের হতে দিচ্ছে না রুশ বাহিনী। অন্যদিকে বেসামরিকদের সরিয়ে নিতে ব্যর্থতার জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া। শুক্রবার বেসরকারি মানবিক সাহায্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) জানিয়েছে, লোকজন মরিয়া হয়ে শহরটি ছেড়ে পালানোর চেষ্টা করছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, ‘অবরুদ্ধ মারিউপোল এখন গ্রহের সবচেয়ে খারাপ মানবিক বিপর্যয় প্রত্যক্ষ করছে। সেখানে ১২ দিনে এক হাজার ৫৮২ জন বেসামরিক নাগরিক মারা গেছে।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com