রাশিয়ার যুদ্ধাপরাধ তদন্তের আহ্বানকে সমর্থন কমলা হ্যারিসের

0

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং একটি প্রসূতি হাসপাতালে শিশু ও গর্ভবতী নারীসহ বেসামরিক নাগরিকদের ওপর বোমা হামলার কারণে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ তদন্তের জন্য বিশ্ব নেতাদের আহ্বানকে সমর্থন করেছেন।

ইউক্রেনের কর্মকর্তারা জানান, ইউক্রেনের মারিউপোল শহরের একটি প্রসূতি হাসপাতালে রাশিয়ার বিমান হামলায় একজন শিশুসহ অন্তত তিনজন নিহত হওয়ার এক দিন পর তিনি এই আবেদন জানান।

বুধবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে যে, ৩ মার্চ রাশিয়ার বিমান হামলার বিষয়ে পরিচালিত একটি তদন্তে এই হামলা যুদ্ধাপরাধ হতে পারে এমন বিষয় খুঁজে পেয়েছেন। ওই হামলায় চেরনিহিভ শহরে ৪৭ জন বেসামরিক লোক নিহত হয়েছে বলে অভিযোগ করা হয়।

এদিকে ইউক্রেনের সংঘাতের কূটনৈতিক সমাধান খুঁজতে বৃহস্পতিবার তুরস্কে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্রো কুলেবা এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের মধ্যকার আলোচনয় কোনো অগ্রগতি হয়নি। দু সপ্তাহ আগে মস্কো তার প্রতিবেশী দেশের বিরুদ্ধে আগ্রাসন শুরু করার পর এটিই এই ধরনের প্রথম উচ্চ পর্যায়ের বৈঠক।

ইউক্রেন আক্রমণে বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। প্রসূতি হাসপাতালে বোমা হামলার অভিযোগকে ‘ভুয়া খবর’ বলে অভিহিত করেছে তারা। রাশিয়া বলেছে যে ভবনটি একটি সাবেক প্রসূতি হাসপাতাল যা দীর্ঘ দিন ধরে সেনাদের দখলে ছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেন্সকি হাসপাতালের হামলাকে ‘গণহত্যা’ বলে অভিহিত করেছেন এবং ন্যাটোকে আবার ইউক্রেনে নো-ফ্লাই জোন আরোপ করার জন্য আহ্বান জানিয়ে বলেছেন, ‘আপনার ক্ষমতা আছে কিন্তু আপনি মানবিকতা হারাচ্ছেন বলে মনে হচ্ছে।’

যুক্তরাষ্ট্র সেই আহ্বানকে অগ্রাহ্য করে উল্লেখ করে যে, একটি নো-ফ্লাই জোন, সেইসাথে রাশিয়ার তৈরি ফাইটার জেটকে যুক্তরাষ্ট্রের বিমান ঘাঁটিতে স্থানান্তর করে তারপর ইউক্রেনে নেয়ার পোল্যান্ডের প্রস্তাব কার্যকরভাবে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার সাথে সরাসরি সংঘর্ষে টেনে আনবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com